বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৭ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
মালদ্বীপ ভ্রমণ
প্রকাশ: বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০২৩, ১১:২৮ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৩, ১:০৪ অপরাহ্ন

নীল ও স্বচ্ছ পানির জলরাশি দেখতে কার না ভালো লাগে ? আপনি যদি মন্ত্রমুগ্ধ নীল জলরাশি ও রোমাঞ্চকর সমুদ্র তলদেশে নিজেকে হারিয়ে ফেলতে চান তাহলে নির্দ্বিধায় ঘুরে আসুন জলের দেশ মালদ্বীপে। প্রায় ২৬ টির মত প্রবালদ্বীপ ও ১২০০টির মত দ্বীপ আছে এখানে। যা এই অপরূপ দ্বীপদেশটির অপার্থিব সব বিলাসিতার কেন্দ্রবিন্দু। বাংলাদেশি ভ্রমণ পিপাসু পর্যটকদের স্বপ্নের গন্তব্য সাগর মাঝের এই এক টুকরো স্বর্গটি যা আপনার মনকে সতেজ করে দেবে। মালদ্বীপের মোট ভূমির আয়তন হলো মাত্র ২৯৮ বর্গকিলোমিটার, মালদ্বীপ হলো এশিয়ার মধ্যে ক্ষুদ্রতম দেশ। সাধারণ বছরের শুরুতে অর্থাৎ জানুয়ারী থেকে মার্চ এই তিন মাস মালদ্বীপ যাওয়ার জন্য উপযুক্ত সময়, কারন তখন সেখানের প্রকৃতি দেখতে বেশ সুন্দর লাগে। তবে এই সময় গেলে খরচ বেশি হবে। কারন এই সময়টায় সবাই ছুটি কাটায়। তবে অফ সিজনে গেলে খরচ তুলনামুলক কিছুটা কম হবে।


ভিসার খরচ ও প্রয়োজনীয় কাগজপত্র ঃ

আপনি চাইলে খুব সহজেই বাংলাদেশ থেকে ভ্রমণ ভিসা নিয়ে মালদ্বীপ দেশটি ভ্রমণ করতে পারেন। এজন্য নিকটস্থ ট্রাভেল এজেন্সিতে গিয়ে ভ্রমন করার জন্য আপনাকে বিভিন্ন প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে। বাংলাদেশ থেকে মালদ্বীপ যাওয়ার জন্য অবশ্যই আপনার একটি বৈধ পাসপোর্ট লাগবে। তারপর আপনাকে সরকার স্বীকৃত যেকোনো একটি ভিসা এজেন্সির সাথে যোগাযোগ করতে হবে। এবার আসি ভিসার দাম নিয়ে। মালদ্বীপে আপনি যদি তিন দিনের জন্য যেতে চান সেক্ষেত্রে বিমান ভাড়া ও থাকা খাওয়া খরচ সহ খরচ পরবে প্রায় ১ লক্ষ টাকা।

যা যা প্রয়োজন ঃ

পাসপোর্ট (ছয়মাসের মেয়াদ অবশ্যই থাকতে হবে) বিমান টিকিট (অবশ্যই রিটার্ন টিকিট সহ থাকা লাগবে) হোটেল বুকিং (যে কয়দিন থাকবেন সব ততদিনের জন্য, একদিনের জন্য বুকিং করলে জবাবদিহি করতে হয়) পর্যাপ্ত ডলার (১০০০ ডলার বা তার বেশি রাখলে ভালো)। ভালো যোগাযোগ করার দক্ষতা (ইংরেজীতে) আপনার চাকরি বা ব্যবসার প্রয়োজনীয় সকল কাগজপত্র (ট্রেডলাইসেন্স, ট্যাক্স রিটার্ন ইত্যাদি) থাকলে ভিসা লাগে না। আপনি আপনার সকল কাগজপত্র ঠিক রাখলে মালদ্বীপ এয়ারপোর্ট আসার পর অন এরাইভাল ভিসা পাবেন। মনে করিয়ে দেই যে যদি এই বিষয় গুলো মাথায় না রাখেন ও কাগজপত্রগুলো ঠিক না রাখেন তবে ইমিগ্রেশন থেকে ফেরত ও যেতে হতে পারে। তাই খুব যত্ন সহকারে সবগুলি জিনিস সাথে রাখবেন এবং বিষয় গুলো খেয়াল রাখবেন। আর হ্যাঁ অবশ্যই সকল কাগজের ফটোকপি সাথে রাখবেন প্রমান হিসাবে।

ভ্রমণ প্যাকেজ ঃ

মালদ্বীপ ভ্রমনের যে সব প্যাকেজ অফার রয়েছে এই প্যাকেজ অফারের মাধ্যমে বাংলাদেশ থেকে মালদ্বীপে খুব কম খরচে যাওয়া সম্ভব। এখন যদি আপনি মালদ্বীপ ভ্রমণ করতে যেতে চান তাহলে আপনার ন্যূনতম খরচ হবে ৮০- ৮৫ হাজার টাকার মত। এই প্যাকেজ দিয়ে আপনি মালদ্বীপের ২ রাত ৩ দিন থাকতে পারবেন। ঢাকা টু মালদ্বীপ ট্রাকসহ এয়ার টিকেট হোটেল খরচ ইত্যাদি সবকিছু মিলিয়ে ১ লাখ টাকা মত খরচ হবে। ভ্রমণ প্যাকেজ এর মাধ্যমে সকল সুযোগ সুবিধা গুলো পেয়ে থাকবেন। যদি আপনি ভ্রমণ প্যাকেজ ব্যতীত যাওয়ার চেষ্টা করেন তাহলে আপনার খরচ হবে প্রায় এক লক্ষ টাকার বেশি।

হানিমুন প্যাকেজ ঃ

আপনারা যারা ভাবছেন দেশের বাইরে হানিমুনে যাবেন, তাহলে যেতে পারেন মালদ্বীপে। মালদ্বীপ হানিমুনের কাপল প্যাকেজ আছে। আছে সেই প্যাকেজে বেশ কিছু অফারও। যে অফারগুলো আপনি বাংলাদেশি বিভিন্ন ট্রাভেল এজেন্সি থেকে পেতে পারেন। দেখে নিন এক নজরে সেই প্যাকেজগুলো।

মালদ্বীপ ভ্রমণ

মালদ্বীপ ভ্রমণ



স্পেশাল মালদ্বীপ হানিমুন প্যাকেজ ০১: – এই প্যাকেজে থাকছে মালদ্বীপ ২ রাত / ৩ দিন। প্রতিজন টাকা: ৭৬,৫০০/-

প্যাকেজ ০২: – এই প্যাকেজে থাকছে মালদ্বীপ ৩ রাত / ৪ দিন প্রতিজন টাকা ৮৫,০০০/-। অর্ন্তভুক্ত: রিসোর্ট রাত্রিযাপন, তিন বেলার খাবার ও এয়ার র্পোট ট্রান্সফার এবং বিমান টিকেট।


বিমান ভাড়া ঃ

মালদ্বীপ যেতে হলে অবশ্যই আপনাকে আকাশপথে যেতে হবে। আর এজন্য আপনি বাংলাদেশের যে প্রান্তেই থাকেন না কেন অবশ্যই আপনাকে যেকোনো একটি এয়ারপোর্টে গিয়ে সেখান থেকে ফ্লাই করে যেতে হবে।অবশ্য আগে থেকে আপনার পাসপোর্ট কাগজ পত্র সব কিছু তৈরি রাখতে হবে। এরপর ভিসা রেডি হলে ফ্লাইট এর জন্য একটি ডেট দেওয়া হবে। তারপর আপনি যেতে পারবেন। ঢাকা থেকে মালদ্বীপ যেতে চাইলে Airlines এর ক্ষেত্রে ঢাকা বাংলাদেশ থেকে মালদ্বীপ এর বিমান ভাড়া হল প্রায় ২৫,৭০০ টাকা। অর্থাৎ বাংলাদেশ টু মালদ্বীপ ফ্লাইটে শুধু মাত্র যাওয়ার খরচ হবে ২৫,০০০ টাকার বেশী। ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফ্লাই করে যেতে পারবে। আর মালদ্বীপ টু ঢাকা, বাংলাদেশ ফ্লাইট এর ক্ষেত্রে US-Bangla Airlines বিমান ভাড়া হল প্রায় ২৩,০০০ টাকা। অর্থাৎ এক্ষেত্রে যাওয়ার ভাড়া একটু বেশি। তুলনামুলক আসার ভাড়া কম। 

হোটেল ভাড়া ঃ

মালদ্বীপ ভ্রমণ করার আগে অনেক পর্যটকের ধারণাই থাকে যে মালদ্বীপ মানেই হোটেলে কাড়ি কাড়ি অর্থ ব্যয়। সেখানকার রিসোর্টে থাকলে এক রাতে মনে হয় গুণতে হবে ১০০ থেকে কয়েক হাজার ডলার পর্যন্ত। তবে রাজধানী মালে শহরে স্বল্প মূল্যের বেশ কিছু হোটেলেও আছে। মালদ্বীপের বিমানবন্দর মালে শহরেই অবস্থিত। আর সেখান থেকেই চাইলে খুব সহজেই মালদ্বীপের বাকি জায়গাগুলোতেই যাওয়া যায়। আর সেখানে স্বল্প মুল্যে ৩০-৫০ ডলারের মধ্যে ডাবল/ফ্যামিলি বেডের রুম পাওয়া যায়। আবার এর চেয়েও কম ভাড়ার বেশ কিছু হোটেল রয়েছে। যদিও সেগুলোর মান কিছুটা কম, তবে তা হলেও স্বল্প-মধ্যম আয়ের ভ্রমণকারীদের জন্য হোটেলগুলো চমৎকার।

বাংলাদেশ থেকে যারা শিক্ষা সফর করতে চায় এমন প্রতিষ্ঠানের ব্যক্তিরা এমন হোটেল বিবেচনা করতে পারেন। আবার প্রায় সব হোটেলের মালিক মালদ্বীপিয়ান হলেও অধিকাংশ হোটেলের ব্যবস্থাপনায় কিন্তু রয়েছেন আমাদের বাংলাদেশিরা। এজন্য খাবার-দাবারে অন্তত বাংলাদেশিদের কোনো সমস্যাই নেই। তাছাড়া মালেতে বেশ কয়েকটি বাংলাদেশি হোটেলও আছে । তাছাড়া দুইজনের থাকার জন্য প্রতি রাতের খরচ ৬৬ ডলার অন এভারেজ খরচ হবে ব্রেকফাষ্ট সহ।

প্রয়োজনীয় তথ্য ঃ

মালদ্বীপের মুদ্রার নাম মালদ্বীপীয় রুপিয়া। মালদ্বীপের ১ রুপি বাংলাদেশ ৬ টাকা বা ৭ টাকার সমান। ইউএস-বাংলা এয়ারলাইন্স এখন থেকে প্রতি মঙ্গলবার ঢাকা থেকে সকাল ১১টা ১০ মিনিট মালদ্বীপের রাজধানী মালের উদ্দেশ্যে উড্ডয়ন করবে। এবং বাংলাদেশ স্থানীয় সময় দুপুর ২টা ৩৫ মিনিটে মালেতে অবতরণ করবে। একই দিনে বিকাল ৩টা ৩৫মিনিটে মালে থেকে উড্ডয়ন করে রাত ৮টা ৩৫মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করবে এবং যারা ফিরতে চায় তারা এই ফ্লাইট ধরে ফিরতে হবে।


Badsha



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  ভ্রমণ  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft