বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৭ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
পেনশন স্কিমে সাড়ে ৪ মাসে গ্রাহক ১৭ হাজার
প্রকাশ: রোববার, ৩১ ডিসেম্বর, ২০২৩, ৬:২০ অপরাহ্ন

ছয়টি স্কিমের মধ্যে এখন পর্যন্ত চালু হয়েছে ‘প্রবাস’ ‘প্রগতি’, ‘সুরক্ষা’ ও ‘সমতা’। সাড়ে ৪ মাসে ১৭ হাজারের বেশি গ্রাহক জমা দিয়েছে সাড়ে ২২ কোটি টাকা। নাগরিকের আর্থিক সুরক্ষায় চলতি বছরের ১৭ আগস্ট চালু হয় সর্বজনীন পেনশন স্কিম। 

অর্থনীতিবিদরা বলছেন, প্রচার আর আস্থার অভাবে জনপ্রিয়তা পাচ্ছে না সরকারের প্রশংসনীয় এ উদ্যোগ। আর পেনশন কর্তৃপক্ষ বলছে, দেশের যে কোনো সঞ্চয়ী স্কিমের তুলনায় বেশি সুবিধা পাবেন তাদের গ্রাহকরা।

কমপক্ষে ১০ বছর চাঁদা দিয়ে ৬০ বছর বয়স থেকে মাসিক পেনশন পাওয়ার এ উদ্যোগ এখনও জনপ্রিয় হয়নি। ২৮ ডিসেম্বর পর্যন্ত সাড়ে ৪ মাসে ১৭ হাজার ৪৭৯ জন চাঁদা দিয়েছে এ স্কিমে। তহবিলে জমা ২২ কোটি ৪৬ লাখ টাকার মধ্যে প্রায় ২০ কোটি টাকা বিনিয়োগ হয়েছে ট্রেজারি বন্ডে। 

এ প্রসঙ্গে সিপিডির সম্মানীয় ফেলো অর্থনীতিবিদ মোস্তাফিজুর রহমান জানান, পেশাদার জনবল ও পরিচালন অবকাঠামো না থাকায় এখনো সাড়া জাগাতে পারেনি সর্বজনীন পেনশন স্কিম। 

মোবাইল ব্যাংকিং ব্যবস্থায় কম খরচে পেনশনের কিস্তি জমা দিতে পারেন গ্রাহকরা। সোনালীসহ ৩ ব্যাংকের সঙ্গে চুক্তি হয়েছে। প্রিন্ট, ইলেকট্রনিক মিডিয়াসহ নানা মাধ্যমে প্রচারে জোর দিচ্ছে কর্তৃপক্ষ।   

সর্বজনীন পেনশন কর্তৃপক্ষের সদস্য গোলাম মোস্তফা বলছেন, আসন্ন জাতীয় নির্বাচনের পর স্কিমগুলোতে স্থানীয় ব্যবসাপ্রতিষ্ঠান ও প্রবাসীদের আগ্রহ বাড়াতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হবে। এসব পদক্ষেপের মধ্যে থাকতে পারে সুদহার পর্যালোচনা, ব্যাংকের মাধ্যমে বিদেশে সর্বজনীন পেনশন স্কিমের সুফল সম্পর্কে প্রচার-কার্যক্রম পরিচালনা এবং দেশের করপোরেট হাউজগুলোর কর্মকর্তা-কর্মচারীদের স্কিমে অন্তর্ভুক্ত হতে উৎসাহিত করার উদ্যোগ। 

এছাড়া বছরের শেষদিকে মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে পেনশন কর্তৃপক্ষ। তাদের আড়াই লাখ কর্মী আসবে সর্বজনীন পেনশনের আওতায়। নতুন বছর বিভিন্ন প্রতিষ্ঠানের  সঙ্গেও এ ধরনের চুক্তিতে জোর দিতে চায় কর্তৃপক্ষ।

উল্লেখ্য গত ১৭ আগস্ট চালু করা সর্বজনীন পেনশনে সরকার চারটি স্কিম রেখেছে। এগুলো হলো- প্রবাসীদের জন্য ‘প্রবাস’, বেসরকারিখাতের চাকরিজীবীদের জন্য ‘প্রগতি’, অপ্রাতিষ্ঠানিক খাতের কর্মীদের জন্য ‘সুরক্ষা’ এবং অসচ্ছল ব্যক্তিদের জন্য ‘সমতা’।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft