সোমবার ১৫ জুলাই ২০২৪ ৩০ আষাঢ় ১৪৩১
 

ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলায় নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী    বাংলাদেশকে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তরণের পরামর্শ ইইউর    কোটা নিয়ে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ    দেশে এত কাজ করার পরেও কেউ অন্ধ-বধির হলে কিছু বলার নেই: প্রধানমন্ত্রী    ২৪ ঘণ্টার মধ্যে দৃশ্যমান পদক্ষেপ চান আন্দোলনকারী শিক্ষার্থীরা    স্মারকলিপি দিতে ১২ সদস্যের প্রতিনিধি দল বঙ্গভবনে    কোটাবিরোধী আন্দোলন রাজনৈতিকভাবে মোকাবিলার ইচ্ছা নেই: কাদের   
শ্রীলঙ্কার চেয়েও পিছিয়ে বাংলাদেশ!
প্রকাশ: মঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২, ৯:০৭ অপরাহ্ন

হেনলি পাসপোর্ট ইনডেক্সের সর্বশেষ র‍্যাঙ্কিংয়ে অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কা ও লেবাননের চেয়েও পেছনে ১০৪তম অবস্থানে আছে বাংলাদেশ। সম্প্রতি প্রকাশিত 'হেনলি পাসপোর্ট সূচক: কিউ৩ ২০২২ গ্লোবাল র‍্যাঙ্কিং' এ গত বছরের তুলনায় এ বছর বাংলাদেশের পাসপোর্টের অবস্থান ৪ ধাপ এগিয়েছে। 

মোট ১১২টি দেশের মধ্যে বাংলাদেশ ১০৪তম স্থানে রয়েছে। বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে রয়েছে যুদ্ধবিধ্বস্ত লিবিয়া। বাংলাদেশি পাসপোর্টধারীরা ৪১টি গন্তব্যে ভিসা-ফ্রি ভ্রমণের অনুমতি পাবে। দশ বছর আগে বাংলাদেশের পাসপোর্টের অবস্থান ছিল ৯৩তম। গত বছর বাংলাদেশের পাসপোর্টের স্থান ছিল ১০৮তম। 

দক্ষিণ এশিয়ার মধ্যে ভারতীয় পাসপোর্ট এখন ৮৭তম স্থানে আছে। দেশটির নাগরিকরা ৬০টি দেশে ভিসা-ফ্রি ভ্রমণের (বা ভিসা-অন-অ্যারাইভাল সহ) অনুমতি পাবে। অন্যদিকে মারাত্মক অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কা ও লেবানন যৌথভাবে ১০৩তম স্থানে রয়েছে। এই দেশগুলোর নাগরিকরা ৪২টি গন্তব্যে ভিসা-ফ্রি (বা ভিসা-অন-অ্যারাইভাল সহ) ভ্রমণ করতে পারে।

পাসপোর্ট সূচকে বাংলাদেশের নিচে থাকা দেশগুলোর মধ্যে রয়েছে- উত্তর কোরিয়া, নেপাল, ফিলিস্তিন, সোমালিয়া, ইয়েমেন, পাকিস্তান, সিরিয়া, ইরাক ও আফগানিস্তান।

সূচকে প্রথম অবস্থানে জাপান, দ্বিতীয় অবস্থানে সিঙ্গাপুর ও সাউথ কোরিয়া এবং তৃতীয় অবস্থানে রয়েছে জার্মানি ও স্পেন।


-জ/আ


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft