বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
পবিপ্রবি’র ব্রীজের নিচে ময়লার স্তুপ
পটুয়াখালী প্রতিনিধি:
প্রকাশ: বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০২৩, ১০:৪১ অপরাহ্ন

পটুয়াখালীর দুমকির পিরতলা বাজার ঘেঁষেই পাতাবুনিয়া-গাবতলী খাল। আর খালের উপর পটুয়াখালী বিজ্ঞান প্রযুক্তি ও বিশ্ববিদ্যালয়ের একটি ব্রীজ। ব্রীজটি পার হয়ে পূর্বদিকে খামারভবন, কেরামত আলী হলসহ একাধিক ছাত্রবাস ও পবিপ্রবি’র সৃজনী বিদ্যানিকেতন। 

ওই ব্রীজের নিচে ফেলা হচ্ছে বাজারের যত সব ময়লা-আবর্জনা। উৎকট গন্ধের কারণে নাকে রুমাল চেপে প্রবেশ করে শিক্ষার্থীরা। অস্বস্তিকর ও নোংরা পরিবেশের মধ্যেই ক্লাস করতে হয় তাদের। এ অবস্থায় পাঠদান চালিয়ে যাওয়া কঠিন হয়ে পড়েছে বলে জানিয়েছেন শিক্ষকরা।

দুমকির প্রাচীন পিরতলা বাজারের পাশ দিয়ে বয়ে গেছে পাতাবুনিয়া-গাবতলী খাল। এক সময় এ খাল দিয়ে চলাচল করত নৌকা ও ছোট-বড় ট্রলার। একদিকে জবরদখল অপরদিকে ময়লা-আবর্জনা ফেলে খালটি এখন ভরাট হয়ে গেছে। 

খালটির পশ্চিম পাশে পিরতলা বাজার, পটুয়াখালী বিজ্ঞান প্রযুক্তি ও বিশ্ববিদ্যালয়। পূর্ব পাশে সৃজনী বিদ্যানিকেতন, বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হল ও কেরামত আলী হল। হলের ছাত্ররা খালের পাশ দিয়েই চলাচল করেন। 

পীরতলা বাজারের ব্যবসায়ীরা প্রতিনিয়ত এ খালে ময়লা-আবর্জনা ফেলছে। এতে খালটি পড়েছে অস্তিত্ব সংকটে। ময়লা-আবর্জনার পচা দুর্গন্ধে দু’পাড় দিয়ে চলাচলরত পথচারীদের ভোগান্তি এখন চরমে।

পবিপ্রবি ও সৃজনী বিদ্যানিকেতনের শিক্ষার্থরা জানায়, ব্রীজ পার হয়ে শিক্ষাঙ্গনে আসা-যাওয়ার সময় দুর্গন্ধে খুব কষ্ট হয়। চলাচলের সময় দুর্গন্ধে মনে হয় নাড়িভুঁড়ি বেরিয়ে আসছে। ক্লাশে ঢোকার পরও স্বস্তি নেই। দরজা-জানালা বন্ধ করে ক্লাস করতে হয়।

সৃজনী বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক আবদুল কুদ্দুস বলেন, স্থানটিকে বাজারের লোকজন এখন ভাগাড় হিসেবেই ব্যবহার করছে। প্রতিনিয়ত এখান থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। দূষিত হচ্ছে পরিবেশ। এতে শিক্ষক-শিক্ষার্থীরা বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে।

পবিপ্রবি’র হেলথ কেয়ার সেন্টারের চিফ মেডিকেল অফিসার এটিএম নাসির উদ্দীন বলেন, বিদ্যালয়ের পাশে ময়লার স্তুপের কারণে শিশুরা স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে।

পিরতলা বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আবুল কালাম আজাদ বলেন, বাজার কমিটির নেতৃবৃন্দদের সাথে আলোচনা করে এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নেয়া হবে। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা আল ইমরান বলেন, খালটি পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন। তাদের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  পটুয়াখালী  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft