বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
সরকার বিরোধী বিক্ষোভে উত্তাল সার্বিয়ার রাজধানী বেলগ্রেড
প্রকাশ: সোমবার, ২৫ ডিসেম্বর, ২০২৩, ২:৩৯ অপরাহ্ন

নির্বাচনে কারচুপির অভিযোগে সরকার বিরোধী বিক্ষোভে প্রথম কয়েকদিন শান্তিপূর্ণভাবে আন্দোলন চললেও গতকাল রোববার সহিংস হয়ে ওঠে সার্বিয়ার রাজধানী বেলগ্রেড। দেশটিতে গত সপ্তাহে জাতীয় নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয়েছে ক্ষমতাসীন দল সার্বিয়ান প্রোগ্রেসিভ পার্টি। ওই নির্বাচনে বড় ধরনের কারচুপি হয়েছে বলে অভিযোগ বিরোধীদের। 

এদিন রাজধানী বেলগ্রেডে জড়ো হয়ে বিক্ষোভকারীদের একটি অংশ সিটি হলের জানালা ভেঙে জোর করে প্রবেশের চেষ্টা করে। এ সময় তাদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস ছোড়ে পুলিশ। বিরোধী গ্রিন-লেফট ফ্রন্টের নেতা রাডোমির লাজোভিচ বলেন, পুলিশ সদস্যরা তাঁকে এবং আরও কয়েকজনকে মারধর করেছেন। সিটি হলের জানালা ভাঙার সঙ্গে গোয়েন্দা ষড়যন্ত্র জড়িত থাকতে পারে। 

বিরোধীদের অভিযোগ, সরকার নির্বাচনে কারচুপি করে ক্ষমতাসীন দলকে জিতিয়ে দিয়েছে। গত সপ্তাহে বেলগ্রেডের নির্বাচনে ফল পাল্টানোর জন্য  বাস ভরে কয়েক হাজার মানুষ আসে। শহরটিতে ফের নির্বাচনের দাবি জানিয়েছেন বিক্ষোভকারীরা। ভোটের ফল বাতিল ও নতুন করে নির্বাচন দেওয়ার দাবিতে অনশন শুরু করেছেন কয়েকজন বিরোধী নেতা। তাদের একজন মারিনিকা টেপিক রোববারের বিক্ষোভে বলেন, ‘আলেক্সান্দার ভুসিস হাজার হাজার ভোট চুরি করেছেন।’

সার্বিয়ার জাতীয় ও স্থানীয় নির্বাচনে অনিয়মের খবর জানিয়েছেন দেশীয় এবং আন্তর্জাতিক পর্যবেক্ষকরাও। ভোট কেনা এবং আগেই ব্যালটবাক্স ভরে রাখা হয়েছিল বলে দাবি তাঁদের।

তবে এসব অভিযোগকে নিরর্থক ও মিথ্যা বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট আলেক্সান্দার ভুসিস। রোববার সন্ধ্যায় জাতির উদ্দেশে এক ভাষণে প্রেসিডেন্ট ভুসিস সার্বিয়ার অস্থিরতার জন্য বিদেশি হস্তক্ষেপকে দায়ী করেছেন।

এর আগে গত বুধবার নির্বাচন কমিশন ঘোষণা করে, দেশব্যাপী ৮ হাজারটির মধ্যে প্রায় ৩০টি ভোটকেন্দ্রে পুনরায় ভোট অনুষ্ঠিত হবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft