বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
গাইবান্ধার সাদুল্লাপুরে পানিতে মাত্রাতিরিক্ত আর্সেনিক: উৎকন্ঠায় সাধারণ মানুষ
গাইবান্ধা প্রতিনিধি:
প্রকাশ: সোমবার, ২৫ ডিসেম্বর, ২০২৩, ২:৪৮ অপরাহ্ন

গাইবান্ধার সাদুল্লপুর উপজেলায় বিপুলসংখ্যক নলকূপের পানিতে মাত্রাতিরিক্ত আর্সেনিকের উপস্থিতি পাওয়া যায়। ফলে চরম উৎকন্ঠায় রয়েছে সাধারণ মানুষ। নিরাপদ পানি পাচ্ছে না উপজেলার ৪৫ শতাংশ মানুষ। বেশি ঝুঁকিতে রয়েছে ২৬৪টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা। 

চিকিৎসকগণ বলেন, মাত্রাতিরিক্ত আর্সেনিক মানবদেহের জন্য ক্ষতিকর। 

জনস্বাস্থ্য অধিদপ্তর সুত্রে জানা যায়, নিরাপদ পানির জন্য আরও দু’বছর অপেক্ষা করতে হবে। 

নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, আর্সেনিকের ঝুঁকি নিরসন প্রকল্পের আওতায় এলাকার ২৭ হাজার ৫০০ নলকূপের পানি পরীক্ষা করেছে জনস্বাস্থ্য অধিদপ্তর। প্রায় দেড় বছর ধরে এ কার্যক্রম চালানো হয়েছে। এর মধ্যে ৬৮২টি নলকূপে অধিক মাত্রায় আর্সেনিক মিলেছে। এগুলো লাল কালিতে চিহ্নিত করা হয়েছে। আর্সেনিকের এ পরিমাণকে বিপজ্জনক বলছেন সংশ্লিষ্টরা। শতকরা ৪০ শতাংশ নলকূপে মিলেছে মাত্রাতিরিক্ত আয়রন। প্রতি লিটার পানিতে দশমিক শূন্য ৫ মিলিগ্রামের নিচে আর্সেনিক থাকলে তাকে সহনীয় মাত্রার বলা যায়। 

জনস্বাস্থ্য প্রকৌশলী আতিকুর রহমান বলেন, এখানে গ্রহণযোগ্য মাত্রার অতিরিক্ত রয়েছে। এ কারণে ৪৫ শতাংশ মানুষ নিরাপদ পানি পাচ্ছে না। সবাইকে সচেতন থাকতে বলা হচ্ছে। নিরাপদ পানির কার্যক্রম চলমান আছে। 

আর্সেনিক ও আয়রনের কারণে দীর্ঘদিন নিরাপদ পানির সমস্যায় থাকা উপজেলার উত্তর কাজীবাড়ী সন্তোলা গ্রামের আসাদুল হক এবং জয়েনপুরের মোজাফফর হোসেন ও মোস্তফা মিয়া বলেন, প্রতিবেশীর বাড়ি থেকে পানি সংগ্রহ করে রান্না ও খাওয়ার কাজে ব্যবহার করা হচ্ছে। 

ইউপি সদস্য মোজাহেদুল ইসলাম বলেন, দুই গ্রামে নিরাপদ পানির জন্য সরকারিভাবে গভীর নলকূপ ও ট্যাঙ্ক বসানো হয়েছে। সেখান থেকে ৪০ পরিবারকে পানি সরবরাহ করা হবে। সামান্য খরচে তারা পানি পাবে। 

উপজেলা কৃষি কর্মকর্তা মতিউল আলম বলেন, নদীর পানি শুকিয়ে গেলে, ভূ-গর্ভস্থ পানিতে চাপ পড়ে। বোরো মৌসুমে অধিক পরিমাণে ভূ-গর্ভস্থ পানি তোলা হয়। এতে পানির স্তর দ্রুত নিচে নামে। ফলে ভূ-গর্ভস্থ পানিতে রাসায়নিক পদার্থ ও আর্সেনিকের লেড বাড়ে। যা মানবদেহ ও ফসলের ক্ষতি করে। 

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক কর্মকর্তা ডা. সুরঞ্জন কুমার সরকার বলেন, পানিতে সামান্য পরিমাণ আর্সেনিকই ক্ষতিকর। মানুষ কীটনাশক পান করলে বিষক্রিয়ায় অসুস্থ হয়। তেমনি একটানা আর্সেনিকযুক্ত পানি পান করলেও সৃষ্টি হয় বিষক্রিয়ার। এতে খাদ্যনালি শুকিয়ে যাবে। চর্ম রোগ দেখা দেবে। মৃত্যু ঝুঁকিও বাড়বে। 

চিকিৎসকদের মতে, দীর্ঘদিন আয়রনযুক্ত পানি পান করলে আলসার হয়। শিশু থেকে শুরু করে বয়স্করা ডায়রিয়ায় আক্রান্ত হতে পারেন। দেখা দিতে পারে গুরুতর পেটের অসুখ। হাত-পায়ের নখ ও দাঁতে কালো দাগ পড়ে, খয়ে যাওয়া শুরু হয়। সব সময় আর্সেনিক ও আয়রনমুক্ত পানি ব্যবহার করতে হবে। উপজেলার ২৬৪টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা বেশি ঝুঁকিতে রয়েছে। 

প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, উপজেলার ১৯৯টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ওয়াশ ব্লকের মাধ্যমে নিরাপদ পানির ব্যবস্থা করা হয়েছে ৪০টিতে। অবশিষ্ট ১৫৯টি বিদ্যালয়ে ওয়াশ ব্লক নেই। এসব বিদ্যালয়ের প্রায় ২৮ হাজার শিক্ষার্থী স্থানীয়ভাবে বোরিং করা নলকূপের পানি পান করে। উপজেলায় মাধ্যমিক বিদ্যালয় আছে ৬৬টি। দাখিল ও আলিম মাদ্রাসার সংখ্যা ৩৭টি এবং ১৪টি কলেজ রয়েছে। প্রাথমিক বিদ্যালয় ছাড়া ১১৭ শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে নিরাপদ পানির ওয়াশ ব্লক রয়েছে ১২টি শিক্ষাপ্রতিষ্ঠানে। 

আর ১০৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ২৩ হাজার শিক্ষার্থী নিরাপদ পানি পায় না বলে জানান মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবুল হোসেন। 

সাদুল্লাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাওছার হাবিব বলেন, একসঙ্গে সব শিক্ষাপ্রতিষ্ঠানে ওয়াশ ব্লক নির্মাণ সম্ভব নয়। আর্সেনিক ও আয়রনমুক্ত পানি সরবরাহের কাজ চলছে। এগুলো সম্পন্ন হলে শিক্ষাপ্রতিষ্ঠানসহ এলাকার সকলে নিরাপদ পানির সুফল পাবেন।

























































































« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft