শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৯ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
চীনে ভয়াবহ ভূমিকম্পে শতাধিক নিহত
প্রকাশ: মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০২৩, ১১:১৩ পূর্বাহ্ন

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে ভয়াবহ ভূমিকম্পে অন্তত ১১১ জন নিহত এবং আরো ২২০ জন আহত হয়েছে বলে রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। স্থানীয় সময় সোমবার রাতে ৫.৯ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। এতে গানসু প্রদেশে এবং দক্ষিণে কিংহাই প্রদেশের ভবনগুলো ভেঙে পড়ে। পার্বত্য অঞ্চলে প্রচণ্ড ঠাণ্ডা জরুরী উদ্ধার অভিযান ব্যাহত করছে।

মঙ্গলবার প্রতিবেশী জিনজিয়াংয়েও দ্বিতীয় ভূমিকম্পটি আঘাত হানে। ৫.৫ মাত্রার ভূমিকম্পে প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতি পরিমাণ জানা যায়নি।

চীনের প্রেসিডেন্ট শি চিন পিং চীনের অন্যতম দরিদ্র অঞ্চল গানসুতে সম্পূর্ণ উদ্ধার অভিযান চালাতে নির্দেশ দিয়েছেন। এক বিবৃতিতে প্রেসিডেন্ট শি বলেছেন, “তল্লাশি ও উদ্ধার, সময়মতো আহতদের চিকিৎসা এবং হতাহতের সংখ্যা কমানোর জন্য সকল প্রচেষ্টা করা উচিত।

” রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া মঙ্গলবার সকালে জানিয়েছে, গানসুতে ১০০ জন নিহত এবং ৯৬ জন আহত হয়েছে। এ ছাড়া  কিংহাইতে ১১ জন নিহত এবং ১২৪ জন আহত হয়েছে। এলাকার কিছু অংশে বিদ্যুৎ ও পানি সরবরাহও ব্যাহত হয়েছে। গানসু তিব্বত ও লোয়েস মালভূমির মধ্যে অবস্থিত এবং মঙ্গোলিয়ার সীমানা।

সোমবার রাতের ভূমিকম্পটি চীনের মুসলিম হুই জনগণের প্রশাসনিক অঞ্চল লিনজিয়া হুইতেও আঘাত হেনেছে।  মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) বলেছে, ভূমিকম্পটির মাত্রা ছিল ৫.৯  এবং গভীরতা ১০ কিলোমিটার (ছয় মাইল)। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft