বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
‘বর্ষসেরা’ ফুটবলারের তালিকায় হালান্ড
প্রকাশ: শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০২৩, ৩:১৯ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০২৩, ৩:২৬ অপরাহ্ন

সিটিতে ফেরার পর থেকেই যেনো অপ্রতিরোধ্য হয়ে উঠেছিলেন নরওয়েজিয়ান তারকা আর্লিং হালান্ড। মেসি-এমবাপ্পেদের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করেছেন ব্যালন ডি'অর জেতার দৌড়েও। তবে তাকে হতাশ করে ব্যালন নিজের করে নিয়েছিলেন আর্জেন্টাইন কিংবদন্তি লিওনেল মেসি। 

এবার আর খালি হাতে ফিরতে হয়নি তাকে মঙ্গলবার (২৬ ডিসেম্বর) প্রকাশ করা আইএফএফএইচএসের ২০২৩ সালের সেরা ফুটবলারের চূড়ান্ত তালিকায় মেসি ও ফ্রান্সের তারকা কিলিয়ান এমবাপ্পেকে টপকে বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন হালান্ড।

হালান্ড ব্যালন ডি’অরেও মেসির শক্ত প্রতিদ্বন্দ্বী ছিলেন। যদিও শেষ পর্যন্ত সেই পুরস্কার হাতে তুলতে পারেননি। এবার আইএফএফএইচএস বর্ষসেরা হয়ে কিছুটা হলেও আক্ষেপ ঘুচবে তার। প্রথম নরওয়েজীয় ও ম্যানসিটি খেলোয়াড় হিসেবে এই স্বীকৃতি পেলেন হালান্ড।

এ বছর ম্যানচেস্টার সিটির হয়ে উয়েফা চ্যাম্পিয়নস লিগ, ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপ, উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপ জিতেছেন। চলতি বছর এখন পর্যন্ত ৬০ ম্যাচে করেছেন ৫০ গোল। এই সংখ্যাটা আরও বাড়তে পারতো। বছরের শেষভাগে এসে চোটে পড়েন এই ফরোয়ার্ড।

চূড়ান্ত ভোটের পর হালান্ডের পয়েন্টের ধারেকাছেও নেই এমবাপ্পে ও মেসি। হালান্ড পেয়েছেন ২০৮ পয়েন্ট। এমবাপ্পে ১০৫ ও মেসি পেয়েছেন ৮৫ পয়েন্ট। এ বছর সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে (৫৩ গোল) উঠে এলেও ক্রিস্টিয়ানো রোনালদো অবশ্য সেরা দশে জায়গা পাননি।

এদিকে সেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন ম্যানসিটিতে খেলা ব্রাজিলিয়ান গোলরক্ষক এডারসন। দ্বিতীয় ব্রাজিলিয়ান হিসেবে এ পুরস্কার জিতলেন এডারসন।

এছাড়া আইএফএফএইচএস বর্ষসেরা নারী ফুটবলার হয়েছেন স্পেনের বিশ্বকাপজয়ী মিডফিল্ডার আইতানা বোনমাতি। এ বছর মেয়েদের উয়েফা বর্ষসেরা ও ব্যালন ডি’অরও জিতেছেন বার্সেলোনার এই ফুটবলার। এ ছাড়া আইএফএফএইচএসের সেরা নারী গোলরক্ষক হয়েছেন ইংল্যান্ডের মেরি ইয়ার্পস।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft