বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
ভারতীয় ৮ কর্মকর্তার মৃত্যুদণ্ড থেকে সরে এলো কাতার
প্রকাশ: শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০২৩, ১২:২৬ অপরাহ্ন

ভারতের নৌবাহিনীর সাবেক ৮ কর্মকর্তার মৃত্যুদণ্ডের সাজা থেকে সরে আসলো কাতার। বৃহস্পতিবার কাতারের একটি আদালত এই রায় দিয়েছেন। তবে সাজা কমিয়ে আদালত কি লঘুদণ্ড দিয়েছেন তা জানা যায়নি। 

চলতি মাসের ২৬ অক্টোবর তাদের মৃত্যুদণ্ডের রায় দিয়েছিলেন কাতারের একটি আদালত। এ ঘটনায় বিস্ময় প্রকাশ করে মৃত্যুদণ্ড মওকুফ ও মুক্তির জন্য কাতারের আদালতে আবেদন করে ভারত। গত বছরের আগস্ট তাদের গ্রেপ্তার করা হয়েছিল। খবর-বিবিসি

তাদের মৃত্যুদণ্ডের সাজা থেকে সরে আসার তথ্য জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে- ‘মৃত্যুদণ্ডের সাজা কমানো হয়েছে। 

তবে তারা নতুন কোন শাস্তির মুখোমুখি হবেন তা নির্দিষ্ট করেনি। কাতারের আপিল আদালতে শুনানির সময় ভারতের রাষ্ট্রদূত ও দূতাবাসের অন্যান্য কর্মকর্তাদের পাশাপাশি দণ্ডিত ব্যক্তিদের পরিবারের সদস্যরাও উপস্থিত ছিলেন। ভারত জানিয়েছে, চূড়ান্ত রায়ের কপি পাওয়ার পর এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। 

কাতার বা ভারত কেউই ওই ৮ কর্মকর্তার বিরুদ্ধে নির্দিষ্ট অভিযোগ প্রকাশ করেনি। বার্তা সংস্থা রয়টার্স অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, ভারতীয় ওই ব্যক্তিদের বিরুদ্ধে ইসরায়েলের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে। তবে ভারতে ইসরায়েলের দূতাবাসের একজন মুখপাত্র মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়ে বলেছেন, এটি ‘ইসরায়েলি বিষয় নয়’। 

ফাঁসির রায় হওয়া আট সাবেক ভারতীয় নৌসেনা হলেন– ক্যাপ্টেন নভতেজ সিং গিল, ক্যাপ্টেন বীরেন্দ্র কুমার বার্মা, ক্যাপ্টেন সৌরভ বাশিস্ট, কমান্ডার অমিত নাগপাল, কমান্ডার পুর্ণেন্দু তিওয়ারি, কমান্ডার সুগুনাকার পাকালা, নাবিক রাগেশ ও কমান্ডার সঞ্জীব গুপ্তা।

মৃত্যুদণ্ড পাওয়া সাবেক নৌসেনারা কাতারের ডাহরা গ্লোবাল টেকনোলজিস অ্যান্ড কনসালট্যান্সি সার্ভিসেস নামে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করতেন। প্রতিষ্ঠানটি কাতারের সশস্ত্র বাহিনীকে প্রশিক্ষণ ও স্বল্প পরিসরে কিছু সেবা দিত।
 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft