বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
যুদ্ধে যোগ দিতে প্রবাসীদের ডাকবে কিয়েভ : প্রতিরক্ষামন্ত্রী
প্রকাশ: রোববার, ২৪ ডিসেম্বর, ২০২৩, ১:০৩ অপরাহ্ন

রুশদের বিরুদ্ধে যুদ্ধে যোগ দিতে এবার প্রবাসী ইউক্রেনীয়দের ডাকা হবে বলে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী রুসটেম উমেরভ জানিয়েছেন। তিনি বলেছেন, বিদেশে বসবাসরত ২৫ থেকে ৬০ বছর বয়সী ইউক্রেনীয় পুরুষদের দেশে এসে সেনাবাহিনীতে যোগ দেয়ার জন্য ডাকা হবে।  

প্রবাসীদের ডাকার পদক্ষেপকে ‘আমন্ত্রণ’ বলে আখ্যা দিলেও ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী হুঁশিয়ারি দিয়ে বলেছেন, যাঁরা তাঁদের ডাকে হাজির হতে চাইবেন না, তাঁরা নিষেধাজ্ঞার মুখে পড়বেন।  তবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র পরে জানিয়েছেন, প্রবাসীদের ডাকার বিষয়টি বিবেচনা করা হচ্ছে না।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি গত মঙ্গলবার সাংবাদিকদের জানিয়েছেন, তাঁদের সাড়ে চার লাখ থেকে পাঁচ লাখ সেনা প্রয়োজন। এই বিশালসংখ্যক সেনা সদস্য জোগাড় করা একটি স্পর্শকাতর ইস্যু বলে তিনি স্বীকার করেন। ইউক্রেনের জন্য সময়টা এখন অনুকূলে যাচ্ছে না। রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা অভিযানে তেমন কোনো অগ্রগতি আসছে না।

অন্যদিকে ৬১ বিলিয়ন ডলারের মার্কিন সহায়তা আটকে রেখেছে রিপাবলিকানরা। সেই সঙ্গে ইউক্রেনের জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ৫০ বিলিয়ন ইউরোর সহায়তা তহবিলে বাধা দিয়েছে হাঙ্গেরি। দেশের এমন বিপর্যয়কর সময়ে প্রবাসী পুরুষদের ডাকতে চাওয়ার প্রসঙ্গটি তুললেন ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী। সংবাদমাধ্যমের কাছে তিনি বলেছেন, সেনাবাহিনীতে প্রবাসীদের যোগদান কোনো শাস্তি নয়, বরং এটি সম্মানের বিষয় হবে।

গত নভেম্বরে ইইউয়ের পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাটের তথ্যে জানা গেছে, রাশিয়ার পূর্ণমাত্রায় আগ্রাসন শুরুর পর ১৮ থেকে ৬৪ বছর বয়সী সাত লাখ ৬৮ হাজার ইউক্রেনীয় পুরুষ ইউরোপের দেশগুলোতে পালিয়েছেন। তিন রুশ যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি

রাশিয়ার তিনটি যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি করেছে ইউক্রেন। দেশটির বিমানবাহিনী জানায়, তারা খেরসন অঞ্চলের আকাশে তিনটি এসইউ-৩৪ যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করেছে।  মস্কো বিমান ভূপাতিত করার খবর নিয়ে কোনো মন্তব্য করেনি। তবে ইউক্রেন যুদ্ধ নিয়ে লেখালেখি করা রুশ ব্লগাররা এই ক্ষতির কথা স্বীকার করেছেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft