শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
উত্তর গাজায় ইসরায়েলের বিমান হামলায় নিহত ১১০ ফিলিস্তিনি
প্রকাশ: সোমবার, ১৮ ডিসেম্বর, ২০২৩, ৮:০৪ অপরাহ্ন

গাজায় যুদ্ধবিরতির জন্য আন্তর্জাতিক আহ্বান জোরদার হতে থাকার মধ্যেই উত্তর গাজার জাবালিয়া শরণার্থী শিবিরে ইসরায়েলের বিমান হামলায় গতকাল রোববার থেকেই হতাহতের খবর পাওয়া যায়। ইসরায়েলের চালানো এ বিমান হামলায় ১১০ জন নিহত হয়েছে বলে জানিয়েছেন হামাসের স্বাস্থ্য কর্মকর্তারা।

আজ সোমবার সংক্ষিপ্ত এক বিবৃতিতে গাজার হামাস-পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, জাবালিয়ার বিভিন্ন বাড়িতে হামলায় ৫০ জন নিহত হয়েছে। এ নিয়ে রোববার থেকে এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১১০ জনে।

ইসরায়েলের সেনাবাহিনী এ বিষয়ে সরাসরি কোনও কথা বলেনি। তবে তারা ওই এলাকায় অভিযান চালাচ্ছে বলে জানিয়েছে।

গাজার উত্তরের এই জাবালিয়া শরণার্থী শিবির বারবারই ইসরায়েলের বিমান হামলার শিকার হয়েছে। যুদ্ধে ইসরায়েলের স্থল হামলারও কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে জাবালিয়া।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) তারা এলাকাটিতে সন্ত্রাসী এবং সন্ত্রাসের অবকাঠামোকে নিশানা করে হামলা চালাচ্ছে। এতে বহু বাড়িঘর এবং সড়ক হামলায় ধ্বংস হয়েছে।

গাজার ৮ টি শরণার্থী শিবিরের সবচেয়ে বড়টিই জাবালিয়ায় অবস্থিত। ১৯৪৮-৪৯ সালের আরব-ইসরায়েল যুদ্ধের পর এ শরণার্থী শিবির প্রতিষ্ঠিত হয়েছিল। এখানে বাস করে জাতিসংঘের নিবন্ধিত ১১৬,০০০ শরণার্থী।

ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) এই শরণার্থী শিবিরকে হামাসের ঘাঁটি হিসাবেই দেখে থাকে। গত কয়েক সপ্তাহ ধরে ইসরায়েলের স্থলবাহিনী এই শিবিরকে কেন্দ্র করেই অভিযান চালিয়ে আসছে।

বিবিসি-কে ইসরায়েল সরকার বলেছে, তারা গাজায় অভিযান চালানোর সময় বেসামরিক নাগরিকদের সুরক্ষার চেষ্টা করছে। কিন্তু হামাস সমস্যা সৃষ্টি করছে বলে অভিযোগ করেছেন ইসরায়েল সরকারের মুখপাত্র লেভি।

তিনি বলেন, ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাস মানবিক আইন এবং মানবতার নীতি ভঙ্গ করে ইচ্ছা করেই বেসামরিক অবকাঠামোর নিচে লুকাচ্ছে। স্কুল, হাসপাতালের নিচে লুকিয়ে পড়া এই সন্ত্রাসীদের কাছে পৌঁছতে ইসরায়েল সাধারণ নাগরিকদেরকে ক্ষয়ক্ষতির হাত থেকে বাঁচতে সরে যেতে বলছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ঢুকে ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার পর থেকে দুপক্ষের মধ্যে শুরু হওয়া যুদ্ধের দুই মাস পূর্ণ হয়েছে। এখন যুদ্ধ তীব্রতম পর্বে প্রবেশ করেছে। ইসরায়েলি যুদ্ধবিমান ঘনবসতিপূর্ণ গাজার বিভিন্ন লক্ষ্যে অবিরাম বোমা হামলা চালাচ্ছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft