সোমবার ২৮ অক্টোবর ২০২৪ ১২ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
আইএফএফইচএস’র সেরা খেলোয়াড় ও প্লেমেকারের তালিকায় মেসি
প্রকাশ: মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০২৩, ৫:১৫ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০২৩, ৫:১৮ অপরাহ্ন

সম্প্রতি আইএফএফএইচএস সেরা খেলোয়াড়, সেরা উদীয়মান তারকা, সেরা প্লেমেকার, সেরা গোলরক্ষক, সেরা জাতীয় দলের কোচ, সেরা ক্লাব দলের কোচ, সেরা রেফারি মোট ৭টি ক্যাটাগরিতে মনোনীতদের তালিকা প্রকাশ করেছে। 

সংস্থাটির দুটি ক্যাটাগরিতে মনোনীতদের তালিকায় জায়গা পেয়েছেন আর্জেন্টিনা জাতীয় দলের অধিনায়ক লিওনেল মেসি। সেরা খেলোয়াড়ের তালিকায় মেসির সঙ্গে রয়েছেন- জুড বেলিংহাম, কেভিন ডি ব্রুইনা, ক্রিশ্চিয়ানো রোনালদো, ইল্কায় গুন্ডোগান, আরলিং হালান্ডের মতো খেলোয়াড়দের সঙ্গে। 

যেখানে আরও রয়েছেন- রদ্রি, বার্নার্ডো সিলভা, হ্যারিকেন, কিম মিন-জে, লাউতারো মার্টিনেজ, নিকোলো বারেলা, কিলিয়ান এমবাপ্পে, জামাল মুসিয়ালা, মার্টিন ওডেগার্ড, বুকায়ো সাকা, ভিক্টর ওসিমেন, ভিনিসিয়ুস জুনিয়র, ব্রুনো ফার্নান্দেস, মোহাম্মদ সালাহ, রোমেলু লুকাকু, আলফোনসো ডেভিস, রুবেন দিয়াস, জার্মান ক্যানো ও অঁতোয়ান গ্রিজম্যান।

সেরা প্লেমেকারের মনোনীতদের তালিকাতেও জায়গা পেয়েছেন মেসি। তাকে এ পুরস্কারের জন্য লড়াই করতে হবে কেভিন ডি ব্রুইনা, বার্নার্ডো সিলভা, ব্রুনো ফার্নান্দেস, হাকান চালহানোগলু, ক্রিশ্চিয়ান এরিকসেনের মতো তারকাদের সঙ্গে। 

এ ছাড়াও আরও রয়েছেন- দুশান তাদিচ, সের্গেজ মিলিনকোভিচ, পেদ্রি, টনি ক্রুস, অ্যাঞ্জেল ডি মারিয়া, জামাল মুসিয়ালা, মার্টিন ওডেগার্ড, জুড বেলিংহাম, ট্রেন্ট আলেকজান্ডার, নিকোলো বারেলা, আন্দ্রে-ফ্রাঙ্ক জাম্বো অ্যাঙ্গুইসা, ডাইচি কামাদা, ফেদেরিকো ভালভার্দে ও জিওভানি রেইনা।

উদীয়মান তারকাদের মধ্যে জায়াগা পেয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের আর্জেন্টাইন তারকা আলেজান্দ্রো গার্নাচো। সেরা গোলরক্ষকের তালিকায় জায়গা পেয়েছেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। আরও আছেন এডারসন, অ্যালিসন, আন্দ্রে ওনানার মতো তারকারা।

সেরা জাতীয় দলের কোচ হিসেবে জায়গা পেয়েছেন বিশ্বকাপজয়ী কোচ আর্জেন্টিনার লিওনেল স্কালোনি। সঙ্গে রয়েছে দিদিয়ের দেশম, গ্যারেট সাউথগেট, রবার্তো মার্টিনেজ, মার্সেলো বিয়েলসার মতো মাস্টার মাইন্ডরা। 

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টোরি এন্ড স্টাটিসটিকস (আইএফএফএইচএস) হচ্ছে একটি সংগঠন। যেটি ফুটবরের ইতিহাস ও রেকর্ডগুলো ধারণ করে। ১৯৮৪ সালের ২৭ মার্চ এটি প্রতিষ্ঠিত হয়েছিল। কিছু সময়ের জন্য এটি আবুধাবির আল-মুরোর স্ট্রিট ১৪৭-ভিত্তিক একটি প্রতিষ্ঠান ছিল, তবে ২০১০ সালে এটি জার্মানিতে স্থানান্তর করা হয়।

সংস্থাটি বর্তমানে তাদের কার্যক্রম ওয়েবসাইটে প্রকাশ করে থাকে, যা ফিফা সমর্থিত। বর্তমানে ফিফা আইএফএফএইচএস-এর কাজ স্বীকৃতি প্রদান করেছে। যদিও ফুটবলের শীর্ষ সংস্থার সঙ্গে এই সংস্থার কোনো সম্পর্ক নেই।

উল্লেখ্য, ২০২২ সালের বর্ষসেরা ফুটবল খেলোয়াড় নির্বাচিত হন আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসি। একই বছর মেসি সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পান।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft