বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
চীন-তাইওয়ান পুনরেকত্রীকরণ অনিবার্য: শি জিনপিং
প্রকাশ: বুধবার, ২৭ ডিসেম্বর, ২০২৩, ৮:০১ অপরাহ্ন

স্বশাসিত তাইওয়ানের পুনরেকত্রীকরণ নিয়ে চীনের দীর্ঘদিনের দাবি ফের পুনর্ব্যক্ত করেছেন প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেন, চীনের সঙ্গে তাইওয়ানের ‘পুনরেকত্রীকরণ অনিবার্য’। তাইওয়ানে প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে গতকাল মঙ্গলবার দেয়া এক ভাষণে চীনের প্রেসিডেন্ট একথা বলেছেন।

চীনের পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, বাইডেনকে চীনা প্রেসিডেন্ট শি বলেছিলেন, চীন অবশ্যই তাইওয়ানকে নিজের সঙ্গে একীভূত করে নেবে। তবে কবে নাগাদ তা করা হবে, সে বিষয়ে কিছু বলেননি তিনি।

চীনের প্রতিষ্ঠাতা মাও সে–তুংয়ের ১৩০তম জন্মদিন উপলক্ষে দেওয়া ওই ভাষণে শি বলেন, ‘মাতৃভূমির (চীনের) সঙ্গে সম্পূর্ণ একীভূত হয়ে যাওয়ার বিষয়টি বাস্তবায়ন উন্নয়নের এক অনিবার্য ধারা। এটি করাই ন্যায়নিষ্ঠ এবং জনগণ সেটিই চায়।”

ভাষণে চীনের প্রেসিডেন্ট আরও বলেন, “মাতৃভূমিকে (চীন ও তাইওয়ান) অবশ্যই একীভূত হতেহবে এবং একীভূত হবে।”

চীনের কমিউনিস্ট পার্টি তাইওয়ানকে নিজস্ব ভূখণ্ড বলে দাবি করে থাকে। যদিও অঞ্চলটিতে কখনও তাদের নিয়ন্ত্রণ ছিল না। চীনা কর্মকর্তারা বারবারই শান্তিপূর্ণভাবে তাইওয়ানকে চীনের সঙ্গে জুড়ে নেওয়ার ইচ্ছা প্রকাশ করে আসছেন। তবে প্রয়োজনে শক্তি প্রয়োগ করে তাইওয়ানকে একীভূত করার সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না তারা।

গতকাল মঙ্গলবারের ভাষণে শি বলেন, “আমাদেরকে অবশ্যই শান্তিপূর্ণ আন্তপ্রণালি সম্পর্ক চালু করতে হবে এবং যে কোনওভাবেই হোক, চীন থেকে তাইওয়ানকে বিচ্ছিন্ন করতে চাওয়া যে কাউকেই প্রতিরোধ করতে হবে।’

কেবল তাইওয়ানের জন্যই নয়, ওয়াশিটংনের জন্যও এটি শি’ এর এক প্রচ্ছন্ন সতর্কবার্তা বলেই মনে করা হচ্ছে।

তাইওয়ান ইস্যুটি যুক্তরাষ্ট্র এবং চীনের সম্পর্কে অন্যতম একটি কন্টকাকীর্ণ বিষয়। গত মাসে সান ফ্রান্সিসকোতে এক বৈঠকের সময় তাইওয়ানকে নিয়ে চীনের পরিকল্পনার কথা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে জানিয়েছেন শি জিনপিং।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft