বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
ভারতকে কালো তালিকাভুক্ত করার প্রস্তাব ইউএসসিআইআরএফ'এর
প্রকাশ: রোববার, ১৭ ডিসেম্বর, ২০২৩, ৬:৫২ অপরাহ্ন

ভারতকে কালো তালিকাভুক্ত করার প্রস্তাব দিয়েছে ইউএস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম (ইউএসসিআইআরএফ)। দেশটিতে সংখ্যালঘুদের ধর্মীয় স্বাধীনতায় হস্তক্ষেপ করায় এই প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। 

ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার জানিয়েছে, যুক্তরাষ্ট্র ভিত্তিক সংস্থাটি সম্প্রতি তাদের একটি প্রতিবেদনে ধর্মীয় স্বাধীনতা নিয়ে ভারতের পরিস্থিতিকে ‘অত্যন্ত উদ্বেগজনক’ উল্লেখ করে ভারতকে কালো তালিকাভুক্ত করার সুপারিশ করেছে।

এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালে ভারতে ধর্মীয় সংখ্যালঘুদের পরিস্থিতি খারাপ হয়েছে। বাইডেন প্রশাসন যাতে ভারতকে এই বিষয়ে ‘উদ্বেগজনক পরিস্থিতিতে থাকা একটি দেশ’ হিসেবে চিহ্নিত করে সেই সুপারিশও করা হয়েছে প্রতিবেদনে।

সংস্থাটি বলেছে, আন্দোলনকারী, সাংবাদিক ও আইনজীবীদের চুপ করাতে ভারতের পদক্ষেপগুলো ধর্মীয় স্বাধীনতায় গুরুতর বাধা। তাছাড়া কানাডায় হরদীপ সিং নিজ্জরের হত্যা এবং আমেরিকায় গুরুপতবন্ত সিং পন্নুনকে হত্যার চক্রান্তে ভারতের নাম যেভাবে জড়িয়েছে, তা খুবই বিরক্তির বিষয়।

ইউএসসিআইআরএফ এর প্রতিবেদন নিয়ে ওয়াশিংটনে ভারতীয় দূতাবাস তাৎক্ষণিক কোনও প্রতিক্রিয়া জানায়নি। তবে কূটনীতিকদের মতে, ভারত সরকারের পক্ষ থেকে নিয়মিতভাবেই এই ধরনের অভিযোগ খারিজ করে দেওয়া হয়ে থাকে।

ধর্মীয় স্বাধীনতা ক্ষুণ্ণ হচ্ছে এমন অভিযোগ এনে এর আগেও ২০২০ সালে ভারতকে কালো তালিকাভুক্ত করতে সুপারিশ করেছিল ইউএসসিআইআরএফ।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft