শনিবার ২৬ অক্টোবর ২০২৪ ৯ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
আজ শেষ হলো জলবায়ু সম্মেলন কপ-২৮
প্রকাশ: বুধবার, ১৩ ডিসেম্বর, ২০২৩, ২:৫৯ অপরাহ্ন

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে গত ৩০ নভেম্বর শুরু হয় এ বছরের জলবায়ু সম্মেলন কপ-২৮। গতকাল ১২ ডিসেম্বর সম্মেলন শেষ হওয়ার কথা থাকলেও অংশগ্রহণকারী দেশগুলো ঐকমত্যে না পৌঁছানোয় আজ বুধবার বর্ধিত সময়ে চুক্তি সই হয়। 

জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে নতুন একটি চুক্তির মধ্য দিয়ে শেষ হলো জাতিসংঘের জলবায়ু সম্মেলন কপ-২৮। চুক্তিতে প্রথমবারের মতো কঠোর ভাষায় জীবাশ্ম জ্বালানি ব্যবহার থেকে সরে আসার আহ্বান জানানো হয়েছে। এতে পর্যায়ক্রমে জীবাশ্ম জ্বালানি ব্যবহার বন্ধের কথা না বলে স্পষ্টভাবে সরে আসার আহ্বান জানানো হয়।

এর আগে গতকাল মঙ্গলবার কপ-২৮ সম্মেলনে জীবাশ্ম জ্বালানি নিয়ে মতবিরোধের কারণে চুক্তি হওয়ার বিষয়ে জটিলতা তৈরি হয়। সম্মেলনের আলোচনা বাড়তি সময়ে গড়ায়। অবশেষে বুধবার নতুন চুক্তির ঘোষণা আসে। 

বিবিসি এক প্রতিবেদনে জানায়, আজ কপ-২৮ সম্মেলনের প্রেসিডেন্ট সুলতান আহমেদ আল-জাবেরের নেতৃত্বে প্রস্তাবটি চূড়ান্ত করতে বৈঠক হয়। চুক্তির বিষয়ে সুলতান আহমেদ আল-জাবের বলেন, ‘একসঙ্গে আমরা বাস্তবতার মুখোমুখি হয়েছি এবং আমরা বিশ্বকে সঠিক পথেই নিতে লক্ষ্য ঠিক করেছি।’ 
 
বিশ্বের উষ্ণতা বৃদ্ধির জন্য জীবাশ্ম জ্বালানিকে সবচেয়ে বেশি দায়ী বলে মনে করেন বিশেষজ্ঞরা। জ্বালানি তেল, গ্যাস ও কয়লার মতো জীবাশ্ম জ্বালানি থেকে বিশ্বের ৮০ শতাংশ বিদ্যুৎ উৎপাদিত হয়। 

তাই প্রস্তাবিত খসড়ায় জীবাশ্ম জ্বালানিনির্ভরশীলতা কমাতে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতে জোর দেওয়া হয়েছে। ২০৩০ সালের মধ্যে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বর্তমানের চেয়ে তিনগুণ করার প্রস্তাব করা হয়েছে। 

নেতাদের সামনে গিয়ে ছোট্ট মেয়েটি বলল, ‘আমাদের ভবিষ্যৎ ধ্বংস করো না’ নেতাদের সামনে গিয়ে ছোট্ট মেয়েটি বলল, ‘আমাদের ভবিষ্যৎ ধ্বংস করো না’ 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft