রোববার ২৭ অক্টোবর ২০২৪ ১০ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
নির্বাচনে কক্সবাজারে রোহিঙ্গাদের ব্যবহারের আশঙ্কা
প্রকাশ: বুধবার, ১৩ ডিসেম্বর, ২০২৩, ১২:৪১ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: বুধবার, ১৩ ডিসেম্বর, ২০২৩, ১২:৪৩ অপরাহ্ন

এবারের জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজারে রোহিঙ্গাদের নানা কাজে ব্যবহার করার আশঙ্কা তৈরি হয়েছে। তবে প্রশাসন বলছে, নির্বাচনি কাজে রোহিঙ্গাদের ব্যবহার ঠেকাতে শক্ত পদক্ষেপ নিচ্ছেন তারা। আর সচেতনতামূলক কার্যক্রম চালানোর কথা বলছে, শরণার্থী কমিশন।

জানা যায়, কক্সবাজারের উখিয়া-টেকনাফে রয়েছে ৩৪টি রোহিঙ্গা আশ্রয় শিবির। যেখানে ১০ লক্ষ রোহিঙ্গার বসবাস। প্রতিবার নির্বাচন এলে অর্থ ও নানা সুযোগ-সুবিধার প্রলোভন দেখিয়ে ভোটের প্রচারণা, পোস্টার লাগানোসহ নানা কাজে তাদের ব্যবহার করে কিছু প্রার্থী। এবারও বেড়েছে সেই শঙ্কা। কেননা এমন কিছু কাজে মিলেছে তাদের সম্পৃক্ততা। 

অবশ্য এমন কোনো কাজে যেন ব্যবহার না হয় এজন্য ক্যাম্পে সচেতনতামূলক কথা বলছেন নেতারা। আর ব্যতিক্রমী কিছু উদ্যোগ নিয়েছে শরণার্থী কমিশন। তারা বলছে, টাকা-পয়সার জন্য কেউ যেন নির্বাচনি কোন কাজে জড়িত না হয়। সেজন্য তারা সবাইকে অনুরোধ জানিয়েছেন। 

শরণার্থী কমিশন বলছে, নির্বাচনের সময় রোহিঙ্গা যুবকেরা যেন ক্যাম্পের বাহিরে না যায় সেজন্য ৩৩টি জমকালো ফুটবল ম্যাচের আয়োজন করা হবে। নির্বাচনের দিন ভলিবল খেলার ব্যবস্থাও থাকবে। যেন তারা ক্যাম্পের বাহিরে না যায়।  

এদিকে রোহিঙ্গাদের নির্বাচনে ব্যবহার ঠেকাতে কঠোর পদক্ষেপ নিবে প্রশাসন। তারা বলছেন, আইন শৃঙ্খলার কোন ইস্যুতে তারা যেন জড়িত না হয় সেজন্য প্রশাসনের তরফ থেকে সব ধরনের ব্যবস্থা নেয়া হবে। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft