শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ৯ ফাল্গুন ১৪৩০
 

ভারতের আরেক প্রাচীন মসজিদে পূজা    পোস্তগোলা সেতু দিয়ে বাস চলবে না ৫ দিন    শিলাবৃষ্টি-তাপমাত্রা নিয়ে আবহাওয়া অফিসের নতুন তথ্য    তারা আমাকে জেলে পাঠাতে পারেন: ড. ইউনূস    গত বছর বিশ্বব্যাপী হাম ৭৯ শতাংশ বেড়েছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা    ১৯৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা অনুমোদন ইইউ’র    হুথিদের হামলায় সামরিক ড্রোন ধ্বংস, স্বীকার করল যুক্তরাষ্ট্র   
চীনের পর এবার যুক্তরাষ্ট্রে নিউমোনিয়ার প্রকোপ
প্রকাশ: শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩, ১:৩৬ অপরাহ্ন

চীনে শিশুদের মধ্যে ‘রহস্যময়’ নিউমোনিয়ার প্রকোপ দেখা দিয়েছে। হাসপাতাল ছেয়ে গেছে আক্রান্ত শিশুদের ভিড়ে। চীনের পরিসংখ্যান দেখে নতুন কোনো মহামারীর আতঙ্ক যখন দানা বাঁধতে শুরু করেছে, তখন নিউমোনিয়া দেখা দিলো আমেরিকাতেও। সেখানেও শিশুদের মধ্যে নিউমোনিয়ার প্রকোপ শুরু হয়েছে। একসাথে আক্রান্ত হয়েছে অনেকে।

আমেরিকার ওহাইয়ো প্রদেশের ওয়ারেন কাউন্টিতে বর্তমানে নিউনমোনিয়া আক্রান্ত শিশুর সংখ্যা ১৪৫। তাদের মধ্যে অনেকেই হাসপাতালে ভর্তি হয়েছে। রোগীদের বয়স তিন বছর থেকে ১৪ বছরের মধ্যে। এই পরিসংখ্যান ওহাইয়োর স্বাস্থ্য কর্মকর্তাদের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

তবে চীনের ‘রহস্যময়’ নিউমোনিয়ার সাথে আমেরিকার এই রোগের কোনো সম্পর্ক নেই বলেই দাবি কর্মকর্তাদের। তারা জানিয়েছেন, জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে কোনো ‘মহামারী’ পরিস্থিতির সাথে এই নিউমোনিয়ার মিল পাওয়া যায়নি। স্বাস্থ্য দফতরের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রোগের ধরনে খুব একটা নতুনত্ব নেই। গত বছরেও এমন নিউমোনিয়ায় অনেকেই আক্রান্ত হয়েছিলেন। তবে এ বছর পরিসংখ্যান অনেক বেশি।

বাড়াবাড়ি না হলে চিকিৎসকেরা এই ধরনের নিউমোনিয়ায় শিশুদের নিয়ে বাড়িতে থাকার পরামর্শই দিয়েছেন। সাধারণ অ্যান্টিবায়োটিকেই এর চিকিৎসা সম্ভব বলে জানিয়েছেন তারা। এই নিউমোনিয়ায় কানো মৃত্যুর খবরও এখনো পাওয়া যায়নি। ফলে অযথা আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই, দাবি স্বাস্থ্য কর্মকর্তাদের।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft