শনিবার ২৬ অক্টোবর ২০২৪ ১০ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
রাশিয়ায় আটক রুশ-আমেরিকান সাংবাদিক আলসু কুরমাশেভা
প্রকাশ: বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০২৩, ১০:০৪ অপরাহ্ন

রাশিয়ান-আমেরিকান সাংবাদিক আলসু কুরমাশেভাকে রাশিয়ান শহর কাজানে তার পরিবারের সাথে দেখা করার সময় আটক করা হয়েছে। এবং তার বিরুদ্ধে সহকর্মীদের অভিযোগ রয়েছে।

আলসু কুরমাশেভা একজন মার্কিন-অর্থায়নকৃত রেডিও ফ্রি ইউরোপ/রেডিও লিবার্টির সম্পাদক। তাকে ২ জুন সাময়িকভাবে আটক করা হয়েছিল।

গতকাল বুধবার তাকে আবার গ্রেপ্তার করা হয়েছিল এবং বিদেশী এজেন্ট হিসাবে নিবন্ধন করতে ব্যর্থতার অভিযোগে অভিযুক্ত করা হয়েছিল, যার জন্য পাঁচ বছর পর্যন্ত জেল হতে পারে। মিসেস কুরমাশেভা এই বছর রাশিয়ায় আটক দ্বিতীয় মার্কিন সাংবাদিক।

মস্কোর একটি আদালত একটি আপিল খারিজ করে তাকে আটকে রাখার নির্দেশ দেয়। তার নিয়োগকর্তা এবং মার্কিন সরকার এ অভিযোগ অস্বীকার করেছেন। 

আলসু কুরমাশেভার মার্কিন এবং রাশিয়ান উভয় দেশের নাগরিকত্ব রয়েছে। তিনি RFE/RL-এর তাতার-বাশকির পরিষেবার জন্য কাজ করেন। 

আরএফই/আরএল-এর মতে, চেক প্রজাতন্ত্রে বসবাসকারী মিসেস কুরমাশেভা মে মাসের শেষের দিকে পারিবারিক জরুরি প্রয়োজনে কাজানে গিয়েছিলেন। তার ফিরতি ফ্লাইটের জন্য অপেক্ষা করার সময় তাকে আটক করা হয়েছিল এবং তার রাশিয়ান এবং আমেরিকান পাসপোর্ট বাজেয়াপ্ত করা হয়েছিল।

স্থানীয় রাষ্ট্রীয় সংবাদ সাইট তাতার ইনফর্মের মতে, কর্তৃপক্ষ তাকে বিদেশী এজেন্ট হিসাবে নিবন্ধন করতে ব্যর্থ হওয়ার এবং বিদেশী সরকারের পক্ষে তথ্য সংগ্রহের অভিযোগ এনেছে।

একজন বিশিষ্ট রাশিয়ান সাংবাদিক বলেছেন, মিসেস কুরমাশেভাকে যে আইনের অধীনে অভিযুক্ত করা হয়েছে তা ব্যাপক বিস্তৃতভাবে লেখা হয়েছিল। তিনি সামরিক কর্মীদের সম্পর্কে এমনকি সৈন্যদের নাম এবং ইউনিট নম্বরের মতো প্রাথমিক তথ্য সংগ্রহ করেছিলেন যা নিষিদ্ধ করা হয়েছে।

মিসেস কুরমাশেভার কাজ প্রায়শই মধ্য রাশিয়ার জাতিগত সংখ্যালঘুদের মুখোমুখি হওয়া সমস্যাগুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে।

স্বাধীন রাশিয়ান মিডিয়া সংস্থা এবং প্রেস ফ্রিডম ওয়াচডগস বলছে যে রুশ কর্তৃপক্ষ নিয়মিতভাবে সাংবাদিকদের হয়রানি করতে এবং স্বাধীন রিপোর্টিং স্টাইল করার জন্য দমনমূলক আইন ব্যবহার করে।

নোবেল শান্তি পুরস্কার বিজয়ী দিমিত্রি মুরাটভ সহ বেশ কয়েকজন সাংবাদিক এবং ক্রেমলিন সমালোচককে "বিদেশী এজেন্ট" হিসেবে চিহ্নিত করা হয়েছে।

গত বছরের সেপ্টেম্বরে, ইভান সাফ্রোনভ, যিনি কমার্স্যান্ট এবং ভেদোমোস্টির জন্য কাজ করেছিলেন, তাকে রাষ্ট্রদ্রোহের অভিযোগে ২২ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল।

মার্চ মাসে, ছাত্র দিমিত্রি ইভানভকে টেলিগ্রাম মেসেজিং অ্যাপে রাশিয়ান সেনাবাহিনী সম্পর্কে "ভুয়া তথ্য বিতরণ" করার জন্য একটি কারাগারে সাড়ে আট বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  আন্তর্জাতিক  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft