শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৯ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
পটুয়াখালী-কুয়াকাটা মহাসড়ক সংস্কার শীঘ্রই
পটুয়াখালী
প্রকাশ: রোববার, ৬ আগস্ট, ২০২৩, ৬:৩১ অপরাহ্ন

পটুয়াখালী-কুয়াকাটা মহাসড়কের ৭০ কিলোমিটারের মধ্যে দীর্ঘ ১১ কিলোমিটার সড়ক খানাখন্দে ব্যবহারের অনুপযোগী। বর্ষা মৌসুমে গর্তের সংখ্যা আরও বেড়ে চলছে। তবে সম্প্রতি সড়ক সংস্কার নিয়ে আদালত নিষেধাজ্ঞা প্রত্যাহার করায় সড়কটির দ্রুত সংস্কারের কথা জানিয়েছে সড়ক ও জনপথ বিভাগ। 

একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের সাথে মামলা চলমান থাকায় দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে এ ১১ কিলোমিটার সড়ক সংস্কার করতে পারেনি সড়ক ও জনপথ বিভাগ। মাঝে মধ্যে নিয়মিত রক্ষণাবেক্ষণের মাধ্যমে যানবাহন চলাচল উপযোগী রাখার চেষ্টা করলেও বর্তমানে আবারও খানাখন্দের সৃষ্টি হয়ে যাত্রীদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

পটুয়াখালী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী কার্যালয় সূত্রে জানা যায়, ২০১১ সালে পটুয়াখালী কুয়াকাটা মহাসড়কের পাখিমারা থেকে আলিপুর পর্যন্ত ১১ কিলোমিটার সড়ক সংস্কারের কাজ শুরু করে সড়ক ও জনপথ বিভাগ। 

সে সময় ২০ কোটি টাকা চুক্তিতে কাজের ঠিকাদারি প্রতিষ্ঠান হিসেবে নিযুক্ত হয় খুলনার রূপসা ইঞ্জিনিয়ার্স লিমিটেড। ঠিকাদার প্রতিষ্ঠান সড়কটি সংস্কারের পর চূড়ান্ত বিল দাবি করলে সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগে সড়ক ও জনপথ (সওজ) বিভাগ ঠিকাদারকে ১২ কোটি টাকা পরিশোধ করেনি।

সেসময় ঠিকাদারের ৮কোটি টাকা আটকে দেয়া হয়। শিডিউলের শর্ত অনুযায়ী পূনরায় সংস্কারের জন্য বলা হলে ঠিকাদার প্রতিষ্ঠান কাজ করার বিষয়ে অস্বীকৃতি জানায়। এ নিয়ে সড়ক ও জনপথ বিভাগ একাধিক তদন্ত কমিটি গঠন করে এবং কমিটি সরেজমিনে তদন্ত করে সড়কের কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগের সত্যতা পায়। এতে ঠিকাদারের চূড়ান্ত বিল পরিশোধে আপত্তি জানায় তদন্ত কমিটি।

এ অবস্থায় ঠিকাদারি প্রতিষ্ঠান রূপসা ইঞ্জিনিয়ার্স লিমিটেডের পরিচালক রাশেদুর রহমান ২০১৪ সালে হাইকোর্টে একটি রিট পিটিশন দাখিল করেন। এর প্রেক্ষিতে আদালত সড়কটিতে সংস্কার কাজের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। আর এতেই সড়কটি দীর্ঘদিন যাবৎ সংস্কার করা হয়নি। তবে সম্প্রতি হাইকোর্ট ওই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেন।

পটুয়াখালী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী এ এম আতিক উল্লাহ জানান, সস্প্রতি উচ্চ আদালত সড়ক সংস্কারের নিশেধাজ্ঞা তুলে নেয়ায় সড়কটি সংস্কারের জন্য এরই মধ্যে উদ্যোগ নেয়া হয়েছে। ১৭ কোটি টাকা ব্যয়ে সড়কটি সংস্কারের জন্য মন্ত্রণালয়ে একটি প্রস্তাব পাঠানো হয়েছে। এটি অনুমোদন হলেই দ্রুত সময়ের মধ্যে সড়ক সংস্কারে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft