বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
নির্বাচনের পূর্বে অবৈধ আগ্নেয়াস্ত্র আটকে বাড়ছে সহিংসতার আশংকা
নজরুল ইসলাম জুলু:
প্রকাশ: শনিবার, ৩০ ডিসেম্বর, ২০২৩, ৫:০০ অপরাহ্ন

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে দেশে বেড়েছে অবৈধ অস্ত্রের চোরাচালান। এরই অংশ হিসেবে  চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার চকপাড়া ও সোনামসজিদ এলাকায় পৃথক অভিযান চালিয়ে সাতটি বিদেশি পিস্তল, ১৩টি ম্যাগজিন ও ২৯৩ রাউন্ড গুলিসহ রুমি বেগম নামে এক নারীকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। 

জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে সোনামসজিদ-কানসাট আঞ্চলিক সড়কের সোনামসজিদ এলাকায় বুধবার রাতে মোসা. রুমা বেগম নামে ওই নারীকে কয়লাবাড়ীর বিজিবি ভেহিক্যাল স্ক্যানার চেকপোস্ট এলাকায় সিএনজি তল্লাশি করে গ্রেপ্তার করে ৫৯ বিজিবি’র সদস্যরা। একই রাতে চকপাড়া সীমান্ত এলাকায় চোরাকারবারিদের ফেলে যাওয়া একটি বস্তা তল্লাশি করে ৬টি বিদেশি পিস্তল, ১২টি ম্যাগাজিন, ২৩৬ রাউন্ড পিস্তলের গুলি এবং ৫১ রাউন্ড মেশিনগানের গুলি উদ্ধার করে। 

বিজিবি সূত্রে জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ রুটে জব্দ হওয়া আগ্নেয়াস্ত্রের এই চালানটি সবচেয়ে বড়। উদ্ধারকৃত অস্ত্রের এই চালানে জব্দ  হওয়া মেশিনগানের গুলি দুশ্চিন্তায় ফেলেছে বিজিবি সহ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে। 

বিজিবি সংবাদমাধ্যমকে জানায়, এ ঘটনায় গ্রেফতারকৃতরা জানিয়েছেন, তারা ওপার থেকে অস্ত্র এনে এপারের অস্ত্র কারবারিদের হাতে তুলে দেয় এবং ওই অস্ত্র বিভিন্ন ব্যক্তির মাধ্যমে দেশের বিভিন্ন এলাকায় পৌঁছে যায়।  গ্রেফতারকৃতরা শুধুমাত্র বাহকের দায়িত্ব পালন করছিলেন। আসন্ন জাতীয় নির্বাচনকে ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতিকে অস্থিতিশীল করার জন্য অস্ত্রের চালান আনা হচ্ছে। জঙ্গি তৎপরতা বৃদ্ধি এবং নাশকতার কাজেও এসব অস্ত্র ব্যবহারের আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না।  

এর আগে ১৫ই নভেম্বর সীমান্ত পেরিয়ে শিবগঞ্জ হয়ে আগ্নেয়াস্ত্র নিয়ে ঢোকার সময় এক ব্যক্তিকে গ্রেপ্তার করে বিজিবি-৫৯। ওই চালানে ছিল একটি বিদেশি পিস্তল, দু’টি ম্যাগাজিন এবং ৩৬ রাউন্ড গুলি। মাহবুব নামের ওই অস্ত্র ব্যবসায়ীকে শিবগঞ্জ উপজেলার তেলকুপি সীমান্ত থেকে গ্রেপ্তার করা হয়। এভাবে সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে দেদারসে বিজিবির চোখকে ফাঁকি দিয়ে দেশে  ঢুকছে অবৈধ অস্ত্র। যার কিছু ধরা পড়লেও বিপুল পরিমাণ অবৈধ অস্ত্র হাতবদল হয়ে দেশের ভিতরে ছড়িয়ে যাচ্ছে  এবং বাহকরা ধরা পড়লেও প্রকৃত অস্ত্র চোরাকারবারি ধরা ছোয়ার বাইরেই রয়ে যাচ্ছে। 

বিজিবি সদর দপ্তর জানায়, চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত-১০ মাসে বিজিবি সারা দেশের সীমান্তে অভিযান চালিয়ে ৮৩টি আগ্নেয়াস্ত্র ও ৫৯৭টি গুলি উদ্ধার করেছে। এর মধ্যে ৩৪টি পিস্তল ও ১টি রিভলবার। রাইফেল, বন্দুকসহ বিভিন্ন আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে আরও ৪৮টি।

পুলিশ সদর দপ্তর জানায়, ২০২২ সালে পুলিশ সারা দেশে অভিযান চালিয়ে ৩ হাজার ১৫২টি আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছে। এর আগের বছর ২০২১ সালে ২ হাজার ৩১০টি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়। 

বিজিবি, পুলিশ ও র‍্যাব কর্মকর্তারা জানান, বাংলাদেশ-ভারত ও বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের অন্তত ১৭টি পথ দিয়ে দেশে অবৈধ অস্ত্র ঢুকছে। পথগুলো হলো চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের রহনপুর, একই এলাকার সোনা মসজিদ, আজমতপুর, বিলভাতিয়া, ঝিনইদহের মহেশপুরের জুলুলী, সাতক্ষীরার কলারোয়ার তলুইগাছা, যশোরের বেনাপোল, চৌগাছা, রাজশাহীর গোদাগাড়ী, চুয়াডাঙ্গার দর্শনা, সাতক্ষীরার শাঁকারা, মেহেরপুর, কুমিল্লা, বান্দরবানের নাইক্ষ্যংছড়ি, কক্সবাজারের টেকনাফ ও উখিয়া এবং কুষ্টিয়ার সীমান্ত এলাকা। এ সমস্ত স্পর্শকাতর এলাকাগুলোতে নজদারি বাড়ানাও হলেও কীভাবে অস্ত্রের অবৈধ অস্ত্রের চালান দেশের ভিতরে ঢুকছে তা নিয়ে উঠেছে সমালোচনার ঝড়।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ  নির্বাচনকে কেন্দ্র করে এ ধরনের কর্মকাণ্ডকে অপতৎপরতা হিসেবে দেখছে গোয়েন্দা পুলিশ। কারা এসব অস্ত্রের ক্রেতা তা খতিয়ে দেখা হচ্ছে। এসব অবৈধ অস্ত্র ব্যবসায়ীদের সঙ্গে আর কারা জড়িত খতিয়ে দেখে তাদের আইনের আওতায় আনতে কাজ করছে গোয়েন্দা কর্মকর্তারা। তবে অস্ত্রের চোরাচালানের সাথে জড়িত বাহকদের ধরা গেলেও আজ পর্যন্ত অবৈধ অস্ত্র কারবারী মূল হোতাদের গ্রেফতার করে জনসম্মুখে নিয়ে আসতে ব্যর্থ হয়েছে আইনশৃঙখলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলো।

দেশের বিভিন্ন পয়েন্ট দিয়ে অবৈধ পন্থায় আগ্নেয়াস্ত্র প্রবেশের বিষয়টি বিগত বছরগুলোতে বৃদ্ধি পেয়েছে। অবৈধ অস্ত্রের চালানের বিষয়টি সরকারের গোয়েন্দা সংস্থাগুলো সংশ্লিষ্ট মহলে জানালেও  যথাসময়ে তা আটকানোর জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয় না বলেও অনেকে অভিযোগ করেন। দৈনিক জবাবদিহি'র অনুসন্ধানে জানা যায়, অস্ত্র ও মাদক চোরাকারবারিরা সীমান্ত এলাকার গরীব, অভাবী খেটে-খাওয়া নারী-পুরুষদের অভাবের সুযোগে তাদের মোটা অংকের অর্থের প্রলোভন দেখিয়ে মাদক ও অবৈধ আগ্নেয়াস্ত্র দেশের ভিতরে প্রবেশ করায়। কোনো কোনো সময় এই চোরাকারবারির একাংশ বিজিবি বা আইনশৃঙ্খলা বাহিনীর কাছে জব্দ হয়। তখন  স্কেপ গোট  হিসেবে ধরা পরে এ সমস্ত অভাবী বাহকরা। 

দৈনিক জবাবদিহির বিশেষ সূত্র মোতাবেক, ফার্স্ট পার্টি (ভারত সীমান্তে) উপরে  সেকেন্ড পার্টি নিচে ( বাংলাদেশ সীমান্ত)  হয়ে এ সমস্ত অবৈধ অস্ত্রের চালান  থার্ড পার্টির কাছে এসে পৌছায় এবং বিভিন্ন দামে তা বণ্টন হয়ে ফোর্থ পার্টির মাধ্যমে গ্রামগঞ্জের অভাবী মানুষদের ভাড়া করে সে সমস্ত অস্ত্র  দেশের অভ্যন্তরে ছড়িয়ে দেওয়া হয়। সাধারণত একজন বাহক ১টি অস্ত্র বহনের ক্ষেত্রে ৭/১০ হাজার এবং ২টি অস্ত্র বহনের ক্ষেত্রে দ্বিগুণ অর্থ পেয়ে থাকে। তাই অবৈধ অস্ত্রের চালান আটকের সময়  যাদের গ্রেফতার করা হয় তাদের কেউই অস্ত্র ব্যবসায়ী না। মূল হোতা সম্পর্কেও তাদের বিশেষ কোনো ধারণা থাকে না। 

ফলস্বরূপ মূল চোরাকারবারিরা আড়ালেই থেকে যায়। অনুসন্ধানে জানা যায়,  অবৈধ চোরাচালান জব্দে অভিযানের সময় যে সমস্ত গাড়ি আটক করা হয় সেগুলোর বেশিরভাগই রেজিষ্ট্রেশনহীন বা গাড়িগুলো থার্ড/ফোর্থ পার্টির নামে রেজিস্ট্রেশন করা থাকে। অভিযোগ রয়েছে এ সমস্ত মামলার তদন্তকালে তদন্তকারী কর্মকর্তা মামলার গভীরে না গিয়ে তদন্ত বাহক পর্যন্ত সীমাবদ্ধ  রাখেন এবং এর বিনিময়ে মোটা অংকের অর্থ ভাগ পান। দৈনিক জবাবদিহি'র অনুসন্ধানে আরাও জানা যায়, বিদেশী পিস্তলের অনুকরণ করে ওয়েল্ডিংয়ের কাজের সাথে জড়িত ব্যক্তিরা  দেশীয় পিস্তল তৈরি করে বিক্রি করে। তারা বিদেশী পিস্তলের পার্টস গুলো এক এক করে খুলে ভিডিও ধারণ করে পরবর্তীতে তা অনুকরণ নতুন পিস্তল তৈরি করে এবং তা কম মূল্যে বিক্রি করে।  সুত্রে জানা যায় সাধারণত ১টি বিদেশী পিস্তল ১,৮০,০০০টাকা থেকে ১,৬০ ০০০টাকায় ও দেশী পিস্তল ৭০ থেকে ৮০ হাজার টাকায় পাওয়া যাচ্ছে। দেশীয় অস্ত্রের এমন কম মূল্যের কারণে এবং তদারকির অভাবে পাড়া-মহল্লার ছিনতাইকারী, সন্ত্রাসী,  মাদক ব্যবসায়ী, কিশোর গ্যাংয়ের  হাতে হাতে ছেয়ে গেছে। ফলে পাড়া মহল্লার সামান্য ঝগড়াবিবাদেও  আগ্নেয়াস্ত্রের প্রদর্শন দেদারসে চলছে। 

প্রকাশ্যে আগ্নেয়আস্ত্রের প্রদর্শন এদের বিরুদ্ধে কোনো আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না বলে অভিযোগ উঠেছে। নিরপাত্তার জন্য সিসিটিভি ক্যামেরা স্থাপন করলেও অনেকে অভিযোগের সুরে বলছে ক্যামেরা কিছু দেখতে পায়না। টহলকারী বাহিনীর চোখেও এইগুলো চোখে পরেনা। 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রধান বিরোধী দল বিএনপি অনুপস্থিত থাকলেও ভোটের মাঠে স্বতন্ত্র প্রার্থী ও জোট সমর্থিত প্রার্থীর  আড়ালে মূলত দলের মধ্যেই চলছে ভোট যুদ্ধ ।সমর্থকেরা  তাদর পছন্দনীয় প্রার্থীকে জয়ী করতে মরিয়া হয়ে রয়েছে। এমন অবস্থায় অবৈধ আগ্নেয়াস্ত্রের অনুপ্রবেশ আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে পারে বলে অনেকের ধারণা। 

সীমান্ত দিয়ে অবৈধ আগ্নেয়াস্ত্র দেশে অনুপ্রবেশের বিষয়টি সম্পর্কে  দৈনিক জবাবদিহি  রাজশাহীর পুলিশ সুপার সাইফুর রহমান (পিপিএম) কে প্রশ্ন  করলে উনি পাল্টা প্রশ্ন করে জানতে চান "সীমান্ত দিয়ে অবৈধ অস্ত্র অনুপ্রবেশের বিষয়টি আপনি কীভাবে জানি?"   উনার প্রশ্নের উত্তরে জবাবদিহির সাংবাদিক বলেন, বিগত সময়ে সীমান্ত দিয়ে  আসা অবৈধ আগ্নেয়াস্ত্রের বেশ কিছু  চালান বিজিবি, র‍্যাব ও অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জব্দ করেছে। 

এছাড়াও  সাম্প্রতিক সময়ে দেখে গেছে রাজশাহীতে  পাড়া-মহল্লার সন্ত্রাসীরা ও কিশোর গ্যাং সদস্যরা দেদারসে সামান্য ঝগড়া বিবাদে আগ্নেয়াস্ত্রের প্রদর্শন করছে, ছিনতাইকারী চক্রও অবৈধ অস্ত্র ব্যবহার করছে,। এ সব কিছু থেকে বোঝা যায় সীমান্ত দিয়ে নিয়মিত অবৈধ আগ্নেয়াস্ত্র দেশের ভিতরে প্রবেশ করে হাতে হাতে ছড়িয়ে পড়ছে। 

এরপর পুলিশ সুপার   সাইফুর রহমান জবাবদিহি কে জানান,"আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কে কেন্দ্র করে রাজশাহী জেলার মধ্যে সহিংসতার কোনো আশংকা নেই।"
অবৈধ অস্ত্রের অনুপ্রবেশের বিষয়টি আরএমপি'র মুখপাত্র জনাব   এর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে   গুরুত্বপূর্ণ কাজে ব্যস্ত থাকায় উনার  কোনো বক্তব্য পাওয়া যায়নি।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft