বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
রমজান শুরুর তারিখ ঘোষণা আরব আমিরাতের
প্রকাশ: বুধবার, ১৩ ডিসেম্বর, ২০২৩, ৬:১২ অপরাহ্ন

সংযুক্ত আরব আমিরাতে রমজান শুরুর আর মাত্র ৯০ দিন বাকি। দুবাই ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস ডিপার্টমেন্ট (আইএসিএডি) ওয়েবসাইটে প্রকাশিত হিজরি ক্যালেন্ডার অনুসারে, দেশটিতে রমজান শুরু হবে ২০২৪ সালের ১২ মার্চ। খালিজ টাইমসের খবর। 

ইসলাম ধর্মের সবচেয়ে পবিত্র মাস হিসেবে বিবেচিত এই মাসে মুসলমানরা ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত রোজা রাখেন। সাধারণত রমজানে দেশটিতে অফিসের সময় কমে যায়। হিজরি ক্যালেন্ডারের অন্য সব মাসের মতো এ মাসের শুরুও চাঁদ দেখার ওপর নির্ভরশীল। তবে প্রকৃত তারিখ চাঁদ দেখা সাপেক্ষে এবং কর্তৃপক্ষের ঘোষণার ওপর নির্ভর করে। এছাড়া জ্যোতির্বিজ্ঞানের গণনা মোটামুটি সঠিকভাবে সম্ভাব্য তারিখের পূর্বাভাস দিতে পারে।

মঙ্গলবার প্রকাশিত খালিজ টাইমসের প্রতিবেদন অনুযায়ী, আরব আমিরাতে বসন্ত শুরু হওয়ায় রমজানে তাপমাত্রা শীতল থাকবে। স্কুলগুলো রমজানের ছুটির জন্য বন্ধ থাকবে। প্রতিবেদনে আরো বলা হয়েছে, ২০২৩ সালের তুলনায় দেশটিতে এবার রোজার সময় কমছে। এ বছর রমজান মাসের প্রথম দিনে আমিরাতের মুসলমানরা ১৩ ঘণ্টা ১৬ মিনিট রোজা রাখবেন। মাস শেষে রোজার সময় প্রায় ১৪ ঘণ্টায় পৌঁছে যাবে। গত বছর রোজার সময় ছিল ১৩ ঘণ্টা ৩৩ মিনিট এবং ১৪ ঘণ্টা ১৬ মিনিটের মধ্যে।

আইএসিএডি ক্যালেন্ডার অনুসারে, এবার পবিত্র রমজান মাস ২৯ দিনের হবে বলে আশা করা হচ্ছে। রোজা শেষ হবে এপ্রিল মাসের ৯ তারিখ মঙ্গলবার। রোজা শেষে পালন করা হবে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। এ বছরে ঈদ উপলক্ষে ছয় দিনের ছুটি পেতে যাচ্ছে দেশটির মানুষ। সরকার ইতিমধ্যে রমজান মাসের ২৯ তারিখ থেকে শাওয়াল মাসের ৩ তারিখ পর্যন্ত ঈদের সরকারি ছুটি ঘোষণা করেছে। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft