শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
গাইবান্ধায় ১ হাজার ১৫৭টি কাঁচা রাস্তা
গাইবান্ধা প্রতিনিধি:
প্রকাশ: বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৩, ৫:০৫ অপরাহ্ন

গাইবান্ধার ১ হাজার ১৫৭টি কাঁচা রাস্তা রয়েছে। বর্ষাকালে এ কাঁচা রাস্তাগুলো চলাচলের একেবারে অনুপযোগী হয়ে পড়ে। যানবাহন চলাচল তো দূরের কথা, রাস্তা কাদা হয়ে যাওয়ায় হেঁটে চলাও দুস্কর হয়ে পড়ে। চরম দুর্ভোগ পোহাতে হয় এলাকার মানুষকে।

একটি নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) অধীন পরিচিতি (আইডি নম্বর) তালিকায় না ওঠায় গুরুত্বপূর্ণ এসব রাস্তা পাকা হয়নি। 

এ অবস্থায় দুর্ভোগ কমাতে প্রতি বছর চাঁদা তুলে রাস্তা মেরামত করে চলাচল করতে হচ্ছে স্থানীয়দের। অন্যদিকে যেসব সড়ক পাকা, তার সবই জরাজীর্ণ। হচ্ছে না সংস্কার। ফলে গ্রামীণ জনপদের পথের দুর্দশা যেন ঘুচছে না। গাইবান্ধা এলজিইডি অফিস 

সূত্রে জানা যায়, ২০২২ সালের জুন পর্যন্ত গাইবান্ধায় এলজিইডির আওতায় ১ হাজার ১৫৭টি রাস্তার আইডি নম্বরের অনুমোদন হয়নি। এসব রাস্তার মোট দূরত্ব ১ হাজার ৬৬৪ কিলোমিটার। এর মধ্যে শুধু গাইবান্ধা সদর উপজেলায় ৪৫৬ কিলোমিটার দৈর্ঘ্যরে ৩০৬টি রাস্তা রয়েছে, যেগুলো সম্পূর্ণ কাঁচা। 

গাইবান্ধা সদর উপজেলায় আইডি না থাকা রাস্তাগুলোর একটি বোয়ালী ইউনিয়নের এস কে এস মোড় থেকে পশ্চিম রাধাকৃষ্ণপুরগামর সড়ক। রাস্তাটির এক প্রান্তে হরিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। অন্য একটি পান্থ রামচন্দ্রপুর ইউনিয়নের বালুয়াহাট হাসপাতালের সঙ্গে যুক্ত। 

এলাকাবাসী বলেন, দেশের প্রায় সব জেলাতেই অবকাঠামো উন্নয়নের ছোঁয়া লাগলেও তা থেকে অনেকটা বঞ্চিত গাইবান্ধাবাসী। শুধু আইডি নম্বর না থাকার কারণে জেলার কাঁচা ও চলাচলের অনুপযোগী রাস্তাগুলো পাকা করা হচ্ছে না। দুর্ভোগ কমাতে বাধ্য হয়ে প্রতি বছর নিজেদের অর্থায়নেই রাস্তার কাজ করতে হয়। রাস্তার মাঝখান থেকে দুই পাশে জমে থাকা পানি নিষ্কাশনের জন্য কেটে রাখা হয়েছে অন্তত ৩০টি পয়েন্ট। কোথাও কোথাও গর্তের গভীরতা প্রায় এক ফুট। উঁচু-নিচু রাস্তাকে সমতল করতে এক পাশের মাটি কেটে দেওয়া হয়েছে অন্য পাশে। 

এলাকাবাসী আরোও বলেন, ২০২১ সালে এলাকাবাসী চাঁদা উঠিয়ে ইটের খোয়া দিয়ে রাস্তাটি মেরামত করা হয়। গত বছর উপজেলা প্রকল্প বাস্তবায়ন (পিআইও) অফিসের একটি প্রকল্পের মাধ্যমে মাটি কাটার ফলে সেগুলো ঢেকে গেছে। রাস্তার কোথাও বৃষ্টির পানিতে মাটি সরে গিয়ে খোয়া বের হয়ে উঁচু-নিচু হয়েছে। প্যালাসাইডিং থাকা সত্ত্বেও কোথাও অর্ধেক রাস্তাই ভেঙে গেছে। রাস্তাটি পথচারীদের জন্য বিপদের কারণ হয়ে দাঁড়িয়েছে। রাস্তাটি জেলা শহর মাত্র তিন কিলোমিটার দূরে, গাইবান্ধা পৌরসভার দূরত্ব এক কিলোমিটার। 

বোয়ালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শহিদুল ইসলাম সাবু বলেন, এসব রাস্তার কাজ সাধারণত সংসদ সদস্যরা করে থাকেন। পুরোনো ওই রাস্তাটি পাকা করতে স্থানীয় সংসদ সদস্য ও এলজিইডিতে দরখাস্ত করা হয়েছে। 

এলজিইডির সদর উপজেলার উপ সহকারী প্রকৌশলী তহিদুল ইসলাম সরকার বলেন, গত বছরের শেষ দিকে সদর উপজেলার ৩০৬টি রাস্তার আইডির জন্য সংশ্লিষ্ট দপ্তরে প্রস্তাব পাঠানো হয়েছে। এখনও তা অনুমোদন হয়নি। একই তালিকা ২০১৯ সাল থেকেই পাঠানো হচ্ছে। 

গাইবান্ধা জেলা নির্বাহী প্রকৌশলী ছাবিউল ইসলাম বলেন, গত বছর গাইবান্ধার ১ হাজার ৬৬৪ কিলোমিটার দৈর্ঘ্যরে ১ হাজার ১৫৭টি রাস্তার তালিকা আইডির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। আইডি হয়ে গেলে কাঁচা রাস্তাগুলো পাকা করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  গাইবান্ধা   







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft