বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি    সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর করা হয়েছে   
চা খাওয়ার সঠিক সময় কখন?
অনলাইন ডেস্ক
প্রকাশ: সোমবার, ২৬ আগস্ট, ২০২৪, ৭:১৫ অপরাহ্ন

প্রচণ্ড মনখারাপ এবং বিগড়ে যাওয়া মেজাজ ঠিক করতে চায়ে চুমুক দেন অধিকাংশরা। শুধু কি তাই? ঘরে-বাইরে, বন্ধুদের সঙ্গে আউটিং, সহকর্মীদের সঙ্গে আড্ডাসহ ব্যক্তিগত ও রাজনৈতিক আলাপচারিতাও চা ছাড়া ভাবা যায় না। প্রিয়জনের সঙ্গে ঘণ্টার পর ঘণ্টা আড্ডাও চা ছাড়া জমে না। সারা দিন কয়েক কাপ চা পানের অভ্যাস অনেকেরই আছে। 

এমনিতে চা পান খারাপ নয়, কিন্তু কিছু ভুল অভ্যাসে শরীর বিগড়ে যেতে পারে। তাই চা পান করার সময় চা পানের সঠিক সময় জানতে হবে। নয়তো নিজের ভুলে নিজেকেই কষ্ট পেতে হবে। জেনে নিন চা পানের সঠিক সময়-

• অফিস থেকে ফিরে হাত-মুখ ধুয়ে এক কাপ চা পান না করলে শরীর ঠিক চাঙ্গা হয় না। ফিরতে যত রাতই হোক, চা অনেকেই হাতে চায়ের কাপ নিয়ে বসে পড়েন। আবার রাত জাগার জন্যেও অনেকে বার বার চা পান করেন। চিকিৎসকেরা মনে করেন, রাতে চা পানের অভ্যাস একেবারেই ভালো নয়। চায়ে থাকা থিয়োফাইলিনস দীর্ঘ ক্ষণ মস্তিষ্ককে সক্রিয় রাখে। এজন্য রাতে চা পান করলে সহজে ঘুম আসে না। রাতে চা পানের অভ্যাসে অনিদ্রা রোগ দেখা দিতে পারে। রাতে চা পান করুন, তবে ঘুমাতে যাওয়ার অন্তত ৩ ঘণ্টা আগে চা পান করুন। 

• ভারী খাবারের সঙ্গে চা পান করবেন না। চিকিৎসকেরা মনে করেন, এতে প্রথমত হজমের গণ্ডগোল দেখা দেয়। এছাড়াও শরীরে আয়রনের পরিমাণ কমে যায়। ঝুঁকি বাড়ে অ্যানিমিয়ার। ভারি খাবারের সঙ্গে চা পান করলে  লিভারেরও নানা সমস্যা হতে পারে। তাই ভাত, রুটি, বিরিয়ানি এবং অন্য কোনও ভারী খাবারের সঙ্গে চা না পান করা শ্রেয়।

• ঘুম থেকে উঠেই অনেকে খালি পেটে চা পান করেন। এতে ঘুম ও আলসেমি কাটলেও অম্বল হওয়ার ঝুঁকি থাকে। খালি পেটে গরম চা পান করা একেবারেই স্বাস্থ্যকর নয়। এর ফলে পেপটিক আলসার, গ্যাস-অম্বল হওয়ার আশঙ্কা থাকে। চিকিৎসকদের মতে, ঘুম থেকে উঠে প্রথমেই চায়ের কাপে চুমুক না দিয়ে বরং একটা বিস্কুট খেয়ে তার পর চা পান করা ভালো।

• পুষ্টিবিদরা মনে করেন চা পানের সঠিক সময় হলো সকাল। সকালে কাজ শুরুর আগে চা পান করতে পারেন। চায়ে থাকা ক্যাফেইন শরীর চাঙা রাখে। তবে খাবার খাওয়ার কিছুক্ষণ পর চা পান করবেন। 

• দুই বেলার খাবার খাওয়ার মাঝের সময়ে চা পান করা যাবে। তবে যাদের গ্যাস্ট্রিক, পেপটিক আলসার আছে তাদের চা পানে সর্তক থাকতে হবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft