বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

দেশের অধিকাংশ জায়গায় টানা বৃষ্টি হতে পারে    ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করল সরকার    রাষ্ট্রপতি ইস্যুতে আলোচনা হচ্ছে: তথ্য উপদেষ্টা    ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৭ জনের, হাসপাতালে ১,১৩৮    ৪৭তম বিসিএসে ৩৪৬০ শূন্যপদে বিজ্ঞপ্তি প্রকাশের জন্য আবেদন    চলতি অর্থবছরে জিডিপি কমার পূর্বাভাস আইএমএফের    সচিবালয়ে ঢুকে পড়া ৫৩ শিক্ষার্থী আটক    
দুশ্চিন্তা ও মানসিক চাপ কমাবেন যেভাবে
অনলাইন ডেস্ক:
প্রকাশ: মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪, ৯:৩১ অপরাহ্ন

দেশের সার্বিক পরিস্থিতি, ব্যক্তিগত জীবনের টানাপোড়েন, অফিসের নানান চাপে অনেকেই মুষড়ে পড়েছেন। তাঁরা মানসিকভাবে ভালো নেই। আবার আবহাওয়াজনিত কারণে রোগ-ব্যধি, অসুখ-বিসুখও পিছু ছাড়ছে না। পরিবেশ  দূষণ যত বাড়ছে, ততই বাড়ছে শ্বাসকষ্টের সমস্যা। তাই এ সময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো উচিত। একইসঙ্গে ফুসফুসের শক্তি বৃদ্ধি করতে হবে। কেননা ভাইরাস বা ব্যাকটেরিয়ার সংক্রমণে ফুসফুস আগে আক্রান্ত হয়। 

এ অবস্থায় শারীরিক ও মানসিকভাবে ভালো থাকতে ঘরে বসে ভ্রামরী প্রাণায়াম করতে পারেন। এতে রাগ, দুশ্চিন্তা ও অনিদ্রা দূর হবে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে। 

ভ্রামরী প্রাণায়াম মনকে শান্ত রাখে। এই প্রাণায়াম শরীরের কোষকলাকে পুনরুজ্জীবিত করতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। অস্ত্রোপচার বা অসুস্থতার পর এটি করলে দ্রুত সুস্থ হওয়া যায়। নিয়মিত এই আসন অভ্যাস করলে গলার সমস্যা দূর হয়। নিয়মিত ভ্রামরী প্রাণায়াম করলে মনঃসংযোগ, একাগ্রতা ও  স্মৃতিশক্তি বাড়ে।

ভ্রামরী প্রাণায়াম কীভাবে করবেন- সংস্কৃত শব্দ ‘ভ্রমর’ অর্থ ‘মৌমাছি’। ভ্রামরী প্রাণায়ামের বৈশিষ্ট্য হলো এই প্রাণায়ামটি করার সময় গুঞ্জনরত মৌমাছির মতো শব্দ করতে হয়। 

•  ম্যাটের উপর শিরদাঁড়া সোজা করে পা মুড়ে বসুন। মাথা ও ঘাড় টান টান রাখুন। দু’হাত থাকুক দুই হাঁটুর উপরে। কোমরের পিছনে একটা কুশন রাখতে পারেন। চোখ বন্ধ করে এই অবস্থানে আরামদায়ক ভাবে বসুন। প্রাণায়াম শুরুর আগে এই ভঙ্গিমা রপ্ত করা জরুরি।
•  এ বার মুখমণ্ডলের দিকে খেয়াল করুন। ঠোঁট যেন বন্ধ থাকে, কিন্তু দাঁতে দাঁত চেপে রাখবেন না। দু’পাটি দাঁতের মধ্যে কিছুটা ফাঁক রাখুন।
•  দুই হাত পাশের দিকে সোজা করুন। কনুই থেকে ভাঁজ করে কানের কাছে আনুন। মধ্যমা কিংবা মাঝের আঙুল দিয়ে কান বন্ধ করুন। কানের মধ্যে আঙুল না পুরে ইচ্ছে হলে দুই কান মুড়েও কান বন্ধ রাখতে পারেন।
•  এবার নাক দিয়ে ধীরে ধীরে শ্বাস নিন। নাক দিয়ে শ্বাস ছাড়ার সময় গলা থেকে মৌমাছির মতো গুনগুন শব্দ করুন। মুখ খুলবেন না, শব্দ বার হবে গলা থেকে। যত ক্ষণ পারবেন, শ্বাস ছাড়তে ছাড়তে ধীরে ধীরে গুনগুন শব্দ করবেন।
•  গুনগুন শব্দ করার সময় মাথা, চোয়াল, দাঁত ও গলায় মৃদু কম্পন অনুভব করবেন। এতে মন থাকবে চাপমুক্ত। শরীর থাকবে শিথিল। গুনগুন শব্দ উপভোগ করুন।
•  এক রাউন্ড শেষ হলে আবার গভীর ভাবে শ্বাস নিন। একই ভাবে ভ্রামরি প্রাণায়াম অভ্যাস করুন।
•  ৫–৭ বার একই ভাবে ভ্রামরী অভ্যাস করার পর হাত নামিয়ে কয়েক মিনিট চুপ করে বসে থাকুন।

সতর্কতা: শুয়ে শুয়ে ভ্রমরী প্রাণায়াম অনুশীলন করা উচিত নয়। কানে সংক্রমণ থাকলে এই প্রাণায়াম করা যাবে না। সংক্রমণ পুরোপুরি কমলে তবেই এই প্রাণায়াম করুন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft