বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি    সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর করা হয়েছে   
মনোহরগঞ্জে শুকনা খাবারের সংকট, বেড়েছে নৌকা ও গ্যাস সিলিন্ডারের দাম
মনোহরগঞ্জ (কুমিল্লা) সংবাদদাতা:
প্রকাশ: রোববার, ২৫ আগস্ট, ২০২৪, ৬:০৩ অপরাহ্ন

কুমিল্লার মনোহরগঞ্জে বন্যার পানি বাড়ার সাথে সাথে বেড়েছে নৌকা ও গ্যাস সিলিন্ডারের দাম। স্থানীয় বাজারগুলোতে শুকনো খাবার ও নেট জালের সংকটও দেখা দিয়েছে। এতে পানিবন্দী মানুষ পড়েছে বিপাকে। উপজেলার বিভিন্ন এলাকার বাসিন্দারা এমন অভিযোগ করেছেন। 

উপজেলার বিভিন্ন এলাকায় বন্যা পরিস্থিতি অবনতি হওয়ায় নৌকাই হচ্ছে এখানকার মানুষের চলাচলের একমাত্র বাহন। 

উপজেলার দূর্গাপুর গ্রামের সাইফুল ইসলাম, হাসনাবাদের আব্দুল জলিল, লৎসরের বেলালসহ পানিবন্দী অন্ততঃ দশজনের সাথে কথা হলে তারা বলেন সপ্তাহ দুয়েক আগেও এ এলাকায় মাঝারি সাইজের নৌকা পাওয়া যেত ৫-৬ হাজার টাকায়। এখন বন্যার পানি বেড়ে যাওয়ায় একই নৌকা বিক্রি হচ্ছে ১০-১২ হাজার টাকা।

এদিকে পানির নিচে রয়েছে প্রায় লক্ষাধীক পরিবারের চুলা ও রান্নাঘর। বিকল্প হিসেবে গ্যাস সিলিন্ডারই এখন ভরসা। এ সুযোগে এক শ্রেনীর অসাধু ব্যবসায়ী সুযোগ বুঝে উপজেলার বিভিন্ন বাজারে গ্যাস সিলিন্ডার এর কৃত্তিম সংকট দেখিয়ে বাড়িয়েছে দাম। তবে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও শিক্ষার্থীদের মনিটরিংয়ে বর্তমানে দাম কিছুটা নিয়ন্ত্রনে রয়েছে। পর্যাপ্ত মজুদ না থকায় কিছু কিছু জায়গায় তৈরী হয়েছে সংকট।

বন্যার পানিতে পুকুর, ডোবা, মাছের ঘের ডুবে যাওয়ায় বেড়েছে নেট জালের চাহিদা। প্রয়োজনের তুলনায় চাহিদা বেশি থাকায় স্থানীয় বাজারগুলোতে এ সংকট দেখা দিয়েছে। দাম বেড়ে দিগুন হলেও সরবরাহ না থাকায় মাছ সুরক্ষা নিয়ে বিপাকে পড়েছে মৎস চাষিরা। এলাকার বাজারগুলোতে নেটজাল না পেয়ে চাষিরা ছুটছেন অন্যত্র। তাছাড়া খাদ্য সংকটে পড়েছে এ এলাকার পানিবন্দী মানুষ। এলাকার বাজারগুলোতে চিড়া, মুড়ি, গুড়, মোমবাতি, দিয়াশলাইসহ নিত্য প্রয়োজনীয় জিনিসের সংকট দেখা দিয়েছে। 

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা উজালা রানী চাকমা জানান, মানুষের অসহায়ত্বের সুযোগ নিয়ে কিছু অসাধু ব্যবসায়ী গ্যাস সিলিন্ডারসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম বাড়িয়েছে। এসব বিষয়ে ব্যবসায়ীদের সতর্ক করা হয়েছে। বাজার দরের সাথে কোন জিনিষের অসঙ্গতি দেখলে সর্বসাধারনকে উপজেলা পরিষদের হেল্প লাইনে জানানোর অনুরোধ জানান তিনি।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft