বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
পিরোজপুরে দেয়ালে দেয়ালে শোভা পাচ্ছে গ্রাফিতি
পিরোজপুর প্রতিনিধি
প্রকাশ: সোমবার, ১৯ আগস্ট, ২০২৪, ৪:২৭ অপরাহ্ন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সরকার বদলের সঙ্গে বদলে যাচ্ছে দেশের বিভিন্ন দেয়ালের রূপ। দেয়ালে দেয়ালে গ্রাফিতির মাধ্যমে ফুটিয়ে তোলা হচ্ছে প্রতিবাদ, দেশপ্রেম, সাম্য ও ভ্রাতৃত্ববোধের বার্তা। 

এছাড়াও ছাত্র- জনতার বৈষম্য বিরোধী আন্দোলনের বিভিন্ন দিক রং তুলিতে তুলে ধরেছেন পিরোজপুর জেলা শহরের বিভিন্ন দেয়ালে শিক্ষার্থীরা। শোভা পাচ্ছে কোটা বৈষম্যে আন্দোলনে শহীদ মুগ্ধের ছবিসহ সেই চিৎকার- পানি লাগবে, পানি? শহীদ আবু সাঈদের সেই আত্ম-চিৎকার- চালান, গুলি চালান!

সরেজমিনে দেখা যায়, শহরের শহীদ মিনার চত্বর, মুক্তিযোদ্ধা মার্কেটের পেছনের অংশ, পিরোজপুর সরকারি মহিলা কলেজ, পিরোজপুর সরকারি সোহরাওয়ার্দী কলেজ, পিরোজপুর সরকারি বালক ও বালিকা উচ্চ বিদ্যালয়ের দেয়াল সহ শহরের গুরুত্বপূর্ণ স্থানে গ্রাফিতি অঙ্কন করছেন শিক্ষার্থীরা। সাধারণ শিক্ষার্থীদের সাথে কাজ করছেন ভলেন্টিয়ার ফর বাংলাদেশ পিরোজপুর জেলা শাখার সদস্যরা। শিক্ষার্থীদের রং-তুলির আঁচড়ে করা গ্রাফিতিতে চোখ আটকে যাচ্ছে শিশু থেকে শুরু করে সব বয়সী মানুষের। রোদ বৃষ্টি উপেক্ষা করে এক হাতে রঙয়ের কোটা, অন্যহাতে তুলি নিয়ে জরাজীর্ণ দেয়াল গুলোতে রং করছেন শিক্ষার্থীরা। আর এতে করে জরাজীর্ণ অপরিচ্ছন্ন প্রতিটি দেওয়াল সাদা, কালো, লাল, নীল, হলুদ, সবুজ সহ নানা রঙে বিভিন্ন দৃশ্যে তুলির আঁচড়ে রাঙাচ্ছেন তারা। তাদের কারও হাতে ছিল রঙ-তুলি, কেউ আবার করছেন দেওয়াল পরিষ্কার। আবার কেউ কেউ শিক্ষার্থীদের জন্য করছেন খাবারের ব্যাবস্থা। সবার চোখেমুখেই যেন ছিল বিজয়ের হাসি। শুধু পিরোজপুর শহর নয় জেলার প্রতিটি উপজেলায় তুলেছেন স্কুল কলেজ পড়ুয়া ছাত্রছাত্রীরা দেয়ালে দেয়ালে বিভিন্ন চিত্র ও লেখনী দিয়ে করেছে প্রতিবাদ।

নেছারাবাদ থানা সংলগ্ন প্রতিটি দেয়াল, স্বরূপকাঠি পাইলট মাধ্যমিক মডেল বিদ্যালয়, স্বরূপকাঠি গার্লস স্কুল, সরকারি স্বরূপকাঠি কলেজ চত্বরে, শিক্ষার্থীরা রংতুলিতে ফুটিয়ে তুলেছেন সংস্কারের নির্দেশনা, স্বাধীনতার জয়গান, তারুণ্যের উন্মাদনা, ভালোবাসার উচ্ছ্ধসঢ়;বাস ও মানুষ এবং মানবতার জয়গান। শিক্ষার্থীদের এই সৃজনশীল কাজে উৎসাহ জোগাচ্ছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। কেউ দাঁড়িয়ে ছবি তুলছেন, কেউ কেউ উৎসাহ দিচ্ছেন শিক্ষার্থীদের আবার কেউ বা কোমলমতি শিক্ষার্থীদের প্রশংসায় পঞ্চমুখ। 

জেলার শহীদ মিনার সড়কে কম্পিউটার ব্যবসায়ী কাওসার আলী বলেন, ছাত্রছাত্রীরা তাদের মনের মতো করে ছবি আঁকছে। মনে যা আসছে তাই লিখছে। তবে তাদের লেখার মধ্যে আছে প্রতিবাদের ভাষা ত্যাগের ভাষা তাদের লেখা দেখে আমাদের অনেক কিছু শেখার আছে। যারা রাস্তায় চলাচল করছে তারা সবাই এক নজর হলেও দেখে যাচ্ছে ছাত্রছাত্রীদের কাজ। 

শিক্ষার্থী সাজেদা আক্তার রিয়া বলেন, শহরের গুরুত্বপূর্ণ যেসব দেয়ালগুলো এতোদিন বিভিন্ন পোষ্টারে নোংরা হয়েছিলো তা আমরা পরিষ্কার করে নতুন রুপ দিচ্ছি। দেয়ালে রং করে জনসচেতনতা বাড়াতে নানা শ্লোগান লিখছে। 

দেয়ালে ছবি আঁকারত এক শিক্ষার্থী নওশাদ মাহমুদ জানান, দেশ যে গৌরব গাঁথা নব উত্থানের মধ্যে দিয়ে যাচ্ছে। সেই ইতিহাসকে সাক্ষী হিসেবে ধরে রাখার জন্য এই দেয়াল লিখনী। 

তিনি আরও বলেন, বাংলাদেশের প্রতিটি গ্রাম কোন নগর সভ্যতা আমরাই ময়লা করেছি, আমরাই আবার পুনরায় পরিস্কার করব। এটা
আমাদের ছাত্রদের দায়িত্ব ও কর্তব্য। এই ধরনের কর্মকান্ড আমাদের দেশব্যাপী চলমান থাকবে। 

এ বিষয়ে বৈষম্যবিরোধী আন্দোলনে অংশগ্রহণ করা ছাত্রনেতা নিয়াজ মাহমুদ জানান, ইতিহাসের সাক্ষী হিসেবে ২৪ সালকে চিরস্মরণীয় করে রাখার জন্য এই শিল্পকর্ম। এই শিল্পকর্ম ২৪ এর এই নব উত্থান ও বাংলার মাটিকে ও মানুষের মনকে রাঙিয়ে তুলবে এটাই আমাদের প্রত্যাশা।

শিক্ষার্থী ও ভলেন্টিয়ার ফর বাংলাদেশের সদস্য জান্নাত মিম বলেন, সাধারণ ছাত্রদের সাথে ভলেন্টিয়ার ফর বাংলাদেশ পিরোজপুর জেলা শাখা কাজ করছে। আমরা শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টের অনুজ্জ্বল ও অসুন্দর দেয়ালে রং করছি। সাধারণ শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও বিশিষ্ট ব্যাক্তিদের অর্থ সহায়তায় এই দেয়াল চিত্র কর্মসূচি আমাদের। আমরা ইতোমধ্যে শহীদ মিনার প্রাচীর, মুক্তিযোদ্ধা মার্কেটে পেছনের অংশ, পিরোজপুর সরকারি মহিলা কলেজ প্রাচীর, পিরোজপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রাচীর গুলো রং করেছি। আমরা সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও সহায়তা কামনা করছি।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft