বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
রোজ কলা খেলে কী হয়?
প্রকাশ: মঙ্গলবার, ২৩ জানুয়ারি, ২০২৪, ২:৪৭ অপরাহ্ন

সহজলভ্য একটি ফল কলা। অনেকেরই সকালের নাশতায় এই ফলটি থাকা চাই। পাউরুটি কিংবা ওটসের সঙ্গে এটি খাওয়া হয়। তবে কেউ কেউ আবার রোজ কলা খেতে বারণ করেন। তাদের মতে, প্রতিদিন কলা খেলে ওজন বেড়ে যায়। আদৌ কি তা সত্য? পুষ্টিবিদরা কী বলেন এ বিষয়ে? 

পুষ্টির ভাণ্ডার কলা
পুষ্টিবিদদের মতে, কলা পুষ্টির ভাণ্ডার। এতে আছে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন বি, ভিটামিন সি, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামসহ একাধিক ভিটামিন ও খনিজ। তাই নিয়মিত কলা খেলে দেহে পুষ্টির ঘাটতি মিটবে বলা যায়।
কলায় আছে প্রচুর পরিমাণে সলিউবল ও ইনসলিউবল ফাইবার। এসব উপাদান অন্ত্রে ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়ায়। কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দিতে এর জুড়ি মেলা ভার। কলায় থাকা পটাশিয়াম উচ্চ রক্তচাপ রাখে নিয়মিত। 

কলা খেলে কি ওজন বাড়ে?
প্রতি ১০০ গ্রাম কলায় আছে মাত্র ৮০ থেকে ৯০ ক্যালোরি এবং ০.৩ থেকে ০.৪ গ্রাম ফ্যাট। এই পরিসংখ্যান দেখে সহজেই বোঝা যায় যে কলা খাওয়ার সঙ্গে ওজন বাড়ার সত্যিই কোনো সম্পর্ক নেই। এমনকী কলা খেলে ফ্যাট বাড়ে বলে যে ধারণা প্রচলিত রয়েছে তারও কোনো বিজ্ঞানভিত্তি নেই। অর্থাৎ রোজকার ডায়েটে কলা রাখতেই পারেন। 

দিনে কতগুলো কলা খাওয়া যাবে? 
একজন সুস্থ মানুষ দিনে ১-২টি কলা খেতে পারেন। এতেই তার শরীরে পুষ্টির ঘাটতি মিটে যাবে। ওজন বাড়ার আশঙ্কাও থাকবে না। তবে কেউ যদি দিনে দুটি কলা খান তবে সেইদিন আর অন্য কোনো ফল খাবেন না। এই নিয়ম মেনে চললেই ক্যালোরি ব্যালেন্স থাকবে। ওজনও নিয়ন্ত্রণে থাকবে। 

ওজন বেশি থাকলে কি কলা খাওয়া যাবে? 
দেহের ওজন অতিরিক্ত হলে অবশ্যই কলা খাওয়ার সময় সতর্ক থাকতে হবে। এক্ষেত্রে দিনে একটির বেশি কলা খাওয়া যাবে না। যেদিন কলা খাবেন সেদিন অন্য কোনো ফলও খাওয়া যাবে না। এই হিসেব মেনে চললেই ডায়েটে কলা রাখতে পারবেন। 

তবে ক্রনিক কিডনি ডিজিজ থাকলে কলা না খাওয়াই ভালো। ঠিক একইভাবে কিছু হার্টের অসুখের ওষুধ এবং ব্লাড প্রেশারের ওষুধ খেলেও এই ফল এড়িয়ে যেতে হয়। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft