বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
জুমার খুতবা যেভাবে শোনা কর্তব্য
প্রকাশ: শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০২৩, ১০:৩৭ পূর্বাহ্ন

মুসলিম সমাজে খতিব সর্বোচ্চ সম্মান ও মর্যাদার অধিকারী। খতিবের প্রতি নানাভাবে সম্মান প্রদর্শন করা হয়। যেমন খতিব আলোচনা করতে মিম্বারে আরোহণ করার পর তাঁর দিকে ফিরে বসা এবং মনোযোগসহ আলোচনা শোনা। একাধিক সাহাবি থেকে বর্ণিত, তাঁরা বলেন, রাসুলুল্লাহ (সা.) যখন মিম্বারে আরোহণ করতেন আমরা তাঁর দিকে মুখ করে বসতাম।

(সহিহ ইবনে হিব্বান : ৭/৫১৮)
উল্লিখিত হাদিসের আলোকে বেশির ভাগ ফকিহ (আইনবিদ) আলেম বলেছেন, খতিব যখন খুতবা দেন তখন তাঁর দিকে ফিরে বসা মুস্তাহাব। ইয়াহইয়া বিন সাঈদ আনসারি (রহ.) বলেন, সুন্নত হলো জুমার দিন যখন ইমাম মিম্বারে আরোহণ করেন, তখন শ্রোতারা সবাই তাঁর দিকে মুখ ফিরিয়ে বসবে। (সিলসিলাতুল আহাদিস, পৃষ্ঠা ১১৫)

খতিবের প্রতি সম্মান ও মনোযোগ প্রদানের আরেকটি মাধ্যম হলো বয়ানের সময় তাঁর কাছাকাছি স্থানে বসা। যেন খতিবকে ভালোভাবে দেখা যায় এবং সুন্দরভাবে আলোচনা শোনা সম্ভব হয়। আবু সাঈদ খুদরি (রা.) বলেন, নবী (সা.) একদা মিম্বারের ওপর বসলেন এবং আমরা তাঁর চারদিকে (মুখ করে) বসলাম। (সহিহ বুখারি, হাদিস : ৯২১)

আলোচ্য হাদিসের আলোকে হাফেজ ইবনে হাজার আস্কালানি (রহ.) উল্লিখিত হাদিসের ব্যাখ্যায় বলেন, ইমামের দিকে মুখ করে বসার রহস্য হলো, এর মাধ্যমে মুসল্লি নিজেকে আলোচনা শুনতে প্রস্তুত করে এবং এটা কথা শোনার শিষ্টাচারও বটে। যখন শ্রোতা খতিবের দিকে মুখ ফেরায়, তখন তার অন্তরও সেদিকে ফিরে যায় এবং তার মনও উপস্থিত হয়। এতে সে কথার মর্ম বুঝতে সক্ষম হয়। (ফাতহুল বারি : ২/৪০২)

জুমার খুতবা মনোযোগ দিয়ে শোনা খুবই ফজিলতপূর্ণ আমল। আউস বিন আউস সাকাফি (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি জুমার দিন ভালো করে গোসল করল, দ্রুততর সময়ে মসজিদে গেল ও (ইমামের) কাছাকাছি বসে মনোযোগসহ (খুতবা) শুনল, তাঁর জন্য প্রতি কদমের বদলে এক বছরের রোজা ও নামাজের সওয়াব থাকবে।’ (আবু দাউদ, হাদিস : ৩৪৫)

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft