বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
খালেদা জিয়াকে (সিসিইউ) থেকে কেবিনে স্থানান্তর করা হয়েছে
প্রকাশ: সোমবার, ১১ ডিসেম্বর, ২০২৩, ৯:৩৩ অপরাহ্ন

আজ সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বেগম খালেদা জিয়াকে এভারকেয়ার হাসপাতালের ৭ম তলার ৭২০১ নং কেবিনে নেওয়া হয়। এ সময়ে তাঁর ব্যক্তিগত চিকিৎসক এ জেড এম জাহিদ হোসেন, আব্দুল্লাহ আল মামুন, শাহাবুদ্দিন, ছোট ভাই শামীম ইস্কান্দার, পুত্রবধূ শর্মিলা রহমান সিঁথি উপস্থিত ছিলেন। 

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে ক্রিটিক্যাল কেয়ার ইউনিট (সিসিইউ) থেকে আবার কেবিনে স্থানান্তর করা হয়েছে। অবস্থার উন্নতি ও ফুসফুস থেকে পানি অপসারণ শেষে তাঁকে কেবিনে স্থানান্তর করা হয়। 

এর আগে খালেদা জিয়াকে আজ বিকেল সাড়ে ৫টার দিকে শারীরিক জটিলতার কারণে মেডিকেল বোর্ডের পরামর্শে কেবিন থেকে ক্রিটিক্যাল কেয়ার ইউনিট(সিসিইউ) স্থানান্তর করা হয়। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক ও মেডিকেল বোর্ডের সদস্য অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন একথা জানান।

তিনি বলেন, 'উনার (খালেদা জিয়ার) একটু শারীরিক জটিলতার কারণে বিকাল সাড়ে ৫টায় মেডিকেল বোর্ডের পরামর্শে সিসিইউতে নেওয়া হয়েছে। আশা করা যায় যে, চিকিৎসা শেষে আবার উনাকে কেবিনে শিফট করা হবে।”

গত ২৫ অক্টোবর যুক্তরাষ্ট্রের জনস হপকিনস ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিনের লিভার ও কিডনি প্রতিস্থাপন বিশেষজ্ঞ অধ্যাপক হামিদ আহমাদ আবদুর রব, ইন্টারভেনশনাল অনকোলজি বিভাগের অধ্যাপক ক্রিসটোস স্যাভাস জর্জিয়াডেস এবং হেপাটোলজির অধ্যাপক জেমস পিটার হ্যামিলটন যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় এসে পরদিন জরুরিভাবে তাঁর লিভারে রক্তক্ষরণ বন্ধে ট্রান্সজুগলার ইন্ট্রাহেপাটিক পোরটোসিসটেমিক সান্ট(টিপস) সম্পন্ন করেন।

এরপর কয়েকদিনের মধ্যে খালেদা জিয়াকে কেবিনে এনে চিকিৎসকরা নিবিড় পর্যবেক্ষণে চিকিৎসা দিচ্ছিলেন। সোমবার বিকালে কিছু জটিলতা দেখা দিলে তাঁকে সিসিইউতে নেওয়া হয়।

গত ৯ আগস্ট থেকে ঢাকার এভারকেয়ার হাসপাতালে ভর্তি আছেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। লিভার জটিলতা, কিডনি সমস্যা, হৃদরোগ, ডায়াবেটিস, আর্থ্রাইটিসসহ নানা রোগে দীর্ঘদিন ধরে ভুগছেন তিনি।

এভারকেয়ার হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১৯ সদস্যের একটি মেডিকেল বোর্ড খালেদা জিয়ার চিকিৎসা কার্যক্রম সার্বক্ষণিক তদারকি করছেন বলে জানান অধ্যাপক জাহিদ।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft