শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৯ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
অবরোধে মাঠে থাকবে ১০ হাজার আনসার
প্রকাশ: সোমবার, ১১ ডিসেম্বর, ২০২৩, ৭:২৯ অপরাহ্ন

আজ সোমবার আনসার ও ভিডিপির মহাপরিচালককে দেওয়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ রাজনৈতিক শাখা-২ এর সিনিয়র সহকারী সচিব মোঃ জহিরুল হকের সই করা আদেশে জানানো হয়, বুধবার থেকে বিএনপির ৩৬ ঘণ্টা অবরোধে আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সারাদেশে ১০ হাজার আনসার সদস্য মোতায়েন করা হচ্ছে। 

এতে আরো বলা হয়, আগামী ১২ ডিসেম্বর মঙ্গলবার সকাল ৬টা থেকে ১৩ ডিসেম্বর বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত রেলস্টেশন, বাসস্টেশন, লঞ্চঘাট, সরকারি-বেসরকারি গুরুত্বপূর্ণ স্থাপনা এবং জনগুরুত্বপূর্ণ স্থানে আইন-শৃঙ্খলা রক্ষার্থে পুলিশ বাহিনীকে সহায়তা প্রদানের জন্য সারাদেশে ১০ হাজার সাধারণ আনসার ও ভিডিপি'র সদস্য মোতায়েনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তাঁকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো। 

জেলা ম্যাজিস্ট্রেটরা বিষয়টি সার্বিক সমন্বয় করবেন বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। 

আগামী মঙ্গলবার থেকে বিএনপির ৩৬ ঘণ্টার অবরোধমঙ্গলবার থেকে বিএনপির ৩৬ ঘণ্টার অবরোধ
নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আবারও দেশব্যাপী অবরোধ কর্মসূচি ঘোষণা দিয়েছে বিএনপি। গত রোববার বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী মঙ্গলবার সকাল ৬টা থেকে বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত এ অবরোধের ঘোষণা দেন। 

সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে গত ২৮ অক্টোবর রাজধানীতে মহাসমাবেশ ডাকে বিএনপি। সমাবেশ শুরুর আগেই বিএনপি নেতা–কর্মীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায়। এ সময় বিএনপি নেতা–কর্মীদের হামলায় এক পুলিশ সদস্য নিহত হন। প্রধান বিচারপতির বাসভবনসহ জাজেস কমপ্লেক্স ও রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে হামলা চালায় বিএনপি নেতা–কর্মীরা। 

এ ঘটনার পরদিন থেকেই প্রায় ধারাবাহিকভাবে হরতাল ও অবরোধ কর্মসূচি পালন করে আসছে দলটি। ২৮ অক্টোবরের সহিংসতার ঘটনায় দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতা গ্রেপ্তার হয়েছেন। 

বিএনপির হরতাল-অবরোধ কর্মসূচিগুলোও শান্তিপূর্ন ছিল না। এ সময়ে সারাদেশে প্রায় তিন শতাধিক যানবাহনে আগুন দেওয়া হয়েছে।  

বিএনপির চলমান হরতাল-অবরোধের মধ্যেই গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী ভোট হবে আগামী ৭ জানুয়ারি। 

বিএনপি এই তফসিল প্রত্যাখ্যান করেছে। দেশের ৪৪টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে আওয়ামী লীগ–জাতীয় পার্টিসহ ২৯টি রাজনৈতিক দল নির্বাচনে অংশ নিচ্ছে। আর বিএনপিসহ ১৫টি দল এবারের নির্বাচনে নেই। 

অবশ্য বিএনপি নির্বাচনে না থাকলেও দলটির সাবেক অনেক সংসদ সদস্যই স্বতন্ত্র ও অন্যদলের মনোনয়ন নিয়ে নির্বাচনে অংশ নিচ্ছে। এই নেতা-কর্মীদের এরই মধ্যে দল থেকে বহিস্কার করেছে বিএনপি। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft