শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ৯ ফাল্গুন ১৪৩০
 

ভারতের আরেক প্রাচীন মসজিদে পূজা    পোস্তগোলা সেতু দিয়ে বাস চলবে না ৫ দিন    শিলাবৃষ্টি-তাপমাত্রা নিয়ে আবহাওয়া অফিসের নতুন তথ্য    তারা আমাকে জেলে পাঠাতে পারেন: ড. ইউনূস    গত বছর বিশ্বব্যাপী হাম ৭৯ শতাংশ বেড়েছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা    ১৯৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা অনুমোদন ইইউ’র    হুথিদের হামলায় সামরিক ড্রোন ধ্বংস, স্বীকার করল যুক্তরাষ্ট্র   
আজ বিশ্ব এইডস দিবস
প্রকাশ: শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩, ২:৩২ অপরাহ্ন

হিউম্যান ইমিউনোডেফিসিয়েন্সি ভাইরাস (এইচআইভি) থেকে সৃষ্ট ইমিউন ডেফিসিয়েন্সি সিন্ড্রোম (এইডস) সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দিতে এবং এই রোগে আক্রান্তদের সহায়তা করার জন্য প্রতি বছর ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস পালন করা হয়।

১৯৮৮ সালের ১ ডিসেম্বর প্রথম বিশ্ব এইডস দিবস পালন করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশ্ব এইডস দিবস এইডস রোগ সম্পর্কে সচেতনতা বাড়াতে পালিত হয়। বছরের পর বছর ধরে, চিকিৎসা গবেষণার অগ্রগতি, সচেতনতা বৃদ্ধি এবং উন্নত চিকিৎসার কারণে এইচআইভি এইডস সংক্রমণ ও চিকিৎসায় বেশ কিছু পরিবর্তন আনা সম্ভব হয়েছে।

কিন্তু অর্থের ঘাটতি, সামাজিক অবস্থান, সুশীল সমাজ এবং প্রান্তিক জনগোষ্ঠীর পিছিয়ে থাকা চিন্তা ভাবনার কারণেই এইচআইভি প্রতিরোধ ও চিকিৎসার অগ্রগতিতে বাধা পড়ছে। যদি এই বাধাগুলি দূর করা যায়, তবে বিশ্বব্যাপী এইচআইভি রোধে আরও সাহায্য হতে পারে, এইডস একেবারে নির্মূল করা সম্ভব হতে পারে।

এই রোগ সম্পর্কে যথেষ্ট সচেতনতা বাড়ানোর পরেও, বিশ্বজুড়ে এখনও এইচআইভি এইডসকে নির্মূল করা সম্ভব হয়নি। এখনও দাপিয়ে বেড়াচ্ছে এই রোগ। এই রোগ প্রসঙ্গে খোলাখুলি কথোপকথন, এবং এর সম্পর্কে ভুল ধারণা বদলাতে এবং আক্রান্তদের জন্য আরও সহায়ক পরিবেশ গড়ে তুলতেই এই বিশ্ব এইডস দিবস পালন করা হয়।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft