বুধবার ১৯ জুন ২০২৪ ৪ আষাঢ় ১৪৩১
 

নাফ নদী থেকে সরিয়ে নিয়েছে মিয়ানমারের যুদ্ধজাহাজ    জাপানে ভয়ঙ্কর ব্যাকটেরিয়ার থাবা, ৪৮ ঘণ্টার মধ্যেই মৃত্যু    দ্বিতীয় সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড পদ্মা সেতুতে     গাজীপুরে শ্রমিক অসন্তোষ, বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ    সেন্টমার্টিন আক্রান্ত হলে ছেড়ে দেব না: কাদের    সেন্টমার্টিন নিয়ে সরকারের নীরবতা দাসসুলভ আচরণ: ফখরুল    বৃক্ষরোপণের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী   
ডিমের খোসায় ঘর ছাড়বে টিকটিকি
প্রকাশ: রোববার, ৫ নভেম্বর, ২০২৩, ৯:৫০ অপরাহ্ন

ঘরের ভিতরে ঘুরছে টিকটিকি। কোনো চেষ্টাতেই ঘড় ছাড়া করতে পারছেন না। তবে এবার নিশ্চিত হতে পারেন। কারণ, খুব সহজেই মিলতে পারে টিকটিকির উপদ্রব থেকে পরিত্রাণ। এই সহজ কাজগুলোতেই মুহূর্তে ঘর থেকে পালাবে টিকটিকি।

চলুন জেনে নেয়া যাক উপায়গুলো-
প্রথমে মরিচের গুঁড়া ও গোলমরিচের গুঁড়া সমান পরিমাণে নিতে হবে। এই দুটিকে একটি পাত্রে পানি নিয়ে মেশাতে হবে এবং মেশানো মিশ্রণটি ঘরের কিনারে, জানালায়, দরজায় স্প্রে করে দিতে হবে। এই দুই জিনিসের মিশ্রণে উৎপন্ন তীব্র ঝাঁঝে টিকটিকি সহজেই পালিয়ে যাবে।

ডিম ভাঙার পর ডিমের খোসা ডাস্টবিনে ফেলে না দিয়ে সেই সব একটি জায়গায় জমিয়ে রাখুন। সেই ডিমের খোসাগুলো একটি কাপড়ে বেধে রাখতে পারেন। বা কোন পাত্রে রেখে যেখানে টিকটিকির উৎপাত বেশি সেখানে রেখে দিন। ডিমের গন্ধে টিকটিকি পালিয়ে যাবে খুব সহজেই।

টিকটিকির উৎপাত ঘরের যে সমস্ত জায়গায় সবচেয়ে বেশি, সেই জায়গাগুলোতে কয়েকটি রসুনের কোয়া এবং পেঁয়াজের টুকরো রাখতে পারেন। এ ছাড়াও পেঁয়াজ এবং রসুনের পেস্ট তৈরি করে সামান্য পানি মিশিয়ে স্প্রে হিসাবেও ব্যবহার করতে পারেন।

ঘরোয়া পদ্ধতিতে টিকটিকি তাড়ানোর সহজ উপায় কর্পূর। কর্পূর টিকটিকি তাড়াতেও যথেষ্ট সাহায্য করে। ঘরের সব কোনায় কোনায় কর্পূর রাখুন। এই কর্পূরের গন্ধে টিকটিকি খুব সহজেই পালাবে।

টিকটিকির থেকে মুক্তি পেতে প্রয়োজন মাত্র ১টি থেকে ২টি ন্যাপথলিন বল। বাড়ির যে জায়গাগুলোতে টিকটিকির আনাগোনা রয়েছে সেই কর্নারে ন্যাপথলিন বলগুলো রাখুন। যে জায়গাগুলো টিকটিকির উৎপাত সবচেয়ে বেশি সেখানে ৪টি থেকে ৫টি ন্যাপথলিনও রাখতে পারেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  ফিচার  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft