শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৯ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
শেরপুরে এখনও দেখা মেলে বিরল প্রজাতির জল-ময়ুরের
শেরপুর প্রতিনিধিঃ
প্রকাশ: রোববার, ৬ আগস্ট, ২০২৩, ৬:৩৯ অপরাহ্ন

অপরূপ সুন্দর ও সৌন্দর্যের প্রতিক বিরল প্রজাতির জলময়ূর পাখির দেখা মিলছে শেরপুর জেলার বিভিন্ন জলাভূমিতে। অনেকের কাছে এ পাখিকে প্রেমের পাখি বলেও পরিচিতি। 

এ পাখির প্রজননকাল জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত। এ সময়ই সাধরণত. বেশি দেখা মেলে জোড়ায় জোড়ায়
জল-ময়ুর পাখির। 

বিভিন্ন খালবিল ও জলাশয়ে যেখানে জলজ উদ্ভিদ বিশেষ করে কচুরিপানা, শাপলা, পদ্মবন এবং ঘন জলজ ঘাসের দাম বা জাং রয়েছে, সেখানেই প্রজননের সময় জল-ময়ুরের ভিড় পরিলক্ষিত হয়। 

বড় বড় শাপলা অথবা পদ্মপাতার ওপড় শুকনো ঘাস ও আগাছার জড়ো করে এ পাখি বাঁসা বাঁধে। সাধারণত. স্ত্রী পাখি ৪টি ডিম দেয়ার পর পুরুষ পাখিই নূন্যতম ২৫ দিন ডিমে তা দিয়ে বাচ্চা ফোটায়। 

আবার ডিম ফোটার সাথে সাথেই পাখির বচ্চাগুলো হাঁটা-চলা ও সাঁতার কাটতে পারে। দেড় মাস বয়সেই বাচ্চাগুলো উড়তে শেখে। 

এ ব্যাপারে শেরপুর জেলার পাখি গবেষক, প্রবিণ সাংবাদিক মুগনিউর রহমান মনি দৈনিক জবাবদিহিকে বলেন, জল-ময়ুর পাখিকে অনেকেই নেউ, নেউ পিপি, পদ্মপিপি বা মেওয়া পাখি বলে থাকেন। 

তিনি এ পাখি সমন্ধে বলেন, জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত এ পাখি বংশবৃদ্ধির জন্য স্ত্রী পাখি পুরুষ পাখির সাথে মিলিত হয়ে দইুবারে ৪টি করে ডিম দেয়। 

প্রজননকালে এসব পাখির লম্বা পুচ্ছ দেখা যায়। কিন্তু আশ্চার্য জনক হলেও সত্য শীতকালে এ পাখি পুচ্ছহীন হয়ে যায়। শেরপুরের আঞ্চলিক ভাষায় জল-ময়ুর পাখিকে নেউয়া পাখি বলা হয়। 

শেরপুর জেলা উত্তর গারো পাহাড়ের ঝিনাইগাতী, শ্রীবরদী ও নালিতাবাড়ী উপজেলার বিলাঞ্চলে ও এসব পাখির দেখা মেলে কালে-ভর্দ্রে। এ ছাড়া জেলার রৌহা বিল, কেউটা বিল, নকলার কুরসা বিল ও ঝিনাইগাতী উপজেলার বগাডুবি বিলসহ শ্রীবরদী ও নালিতবাড়ীর বিলাঞ্চলে এ প্রজাতির পাখির দেখা মেলে। 

পূর্ণবয়স্ক পুরুষ পাখির দৈর্ঘ্য ২০ থেকে ৩২ সেন্টিমিটার ও প্রসারিত ডানা ৫০ থেকে ৫৫ সেন্টিমিটার। পুরুষ পাখির ওজন ১৫০ থেকে ২০০ গ্রাম। স্ত্রী পাখির ওজন একটু কম। সাধারণত. ২২০ থেকে ২৫০ গ্রাম হয়ে থাকে। 

পাখির মাথা, ঘাড় ও দেহের নিচের পালক চকচকে নীলচে বেগুনি কালো রংয়ের। ডানা ব্রো সবুজ। লেজের তলা খয়েরি লাল। চোখের ওপড়ে চওড়া লম্বা সাদা টান থাকে। চোখ কালো। চুল হলুদ। পা ও পায়ের আঙুল লম্বা। এ পাখির জীবনকাল মাত্র ৪ থেকে ৫ বছর। 

এ পাখি জলজ উদ্ভিদের কঁচিপাতা, গুল্ম, বীজ, অঙ্কুর, পোকা, শুককীট, শালুক ইত্যাদি খেয়ে বেঁচে থাকে। এ ব্যাপারে শেরপুরের ওই পাখি গবেষক আরো বলেন, একশ্রেণির লোক মৎস্য চাষের নামে বা অবৈধভাবে দখলের উদ্দেশ্যে জলজ উদ্ভিদ সমৃদ্ধ খাল, বিল, জলাশয় যে সব স্থান জল-ময়ুর, কালিম, কোড়া, দলপিপি, পানমুরগি, গুরগুরি, ঝিল্লি, ডাহুক, পানকৌড়িসহ বিভিন্ন জলনির্ভর পাখির অভয়াশ্রম হিসেবে পরিচিত সে সব স্থানে মৎস্য চাষ করে জলাভূমি ধংসের কারণে পাখির আবাসস্থল দখলে নেয়ায় পাখির সংখ্যা আশঙ্কাজনক ভাবে কমে
যাচ্ছে। এ ব্যাপারে প্রশাসরে দৃষ্টি দেয়া প্রয়োজন। 

পরিবেশবাদী সংগঠন গ্রিন ভয়েসের সাধারণ সম্পাদক সাংবাদিক মারুফুর রহমান ফকির জবাবদিহিকে বলেন, আমরা বিরল ও বিলুপ্তপ্রায় জীব বৈচিত্র্য নিয়ে কাজ করছি। এ সব বিরল পাখির দেখাই মেলে না। ভাগ্যক্রমে আমাদের শেরপুর জেলায় দেখা মিলছে। 

এ পাখিগুলো রক্ষায় সরকারি উদ্যোগের পাশাপাশি স্থানীয় জনগণের ও সচেতনার প্রয়োজন। সেই সঙ্গে এগুলোকে রক্ষায় সব মহলের এখনই সোচ্চার হওয়া প্রয়োজন বলে তিনি মনে করেন।’ 

জানা যায়, বর্তমাণে পৃথিবীতে খুবই অল্প সংখ্যায় পাখিটির দেখা মেলে। যা পরিবেশের জন্য বিপদজনক। ’ ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও ) মো: ফারুক আল মাসুদ দৈনিক জবাবদিহিকে বলেন, অপরূপ সুন্দর এবং সৌন্দর্য্যের প্রতিক বিরল প্রজাতির জল-ময়ুর পাখির দেখা মিলছে গারো পাহাড়ের বিলাঞ্চলে যাকে সৌভাগ্যই বলতে হয়। এসব পাখি নিধনে তৎপরদের যে কোন মূল্যে দমন করা হবে।’

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  জল-ময়ুর  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft