সোমবার ২৮ অক্টোবর ২০২৪ ১২ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
ফরিদপুরে মতবিনিময় সভা
শহরের সকল ক্লিনিকের নিজ উদ্যোগে বর্জ ব্যবস্থাপনা গড়ে তোলার অঙ্গিকার
ফরিদপুর প্রতিনিধিঃ
প্রকাশ: বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০২৩, ৮:৫০ অপরাহ্ন

শহরের সকল ক্লিনিক নিজ উদ্যোগে একটি বর্জ ব্যবস্থাপনা প্লান্ট গড়ে তোলার অঙ্গিকার করেছে ফরিদপুর বেসরকারি হাসপাতাল ও ডায়গনস্টিক সেন্টার মালিক সমিতি। 

এক মতবিনিময় সভায় এ অঙ্গিকার করেন ওই সমিতির সভাপতি ডা. এম এ জলিল। আজ বৃহস্পতিবার (২৭ জুলাই) দুপুর ১টার দিকে ফরিদপুর শহরের বদরপুর এলাকায় অবস্থিত জেলা পরিবেশ অধিদপ্তরের মিলনয়তনে ‘পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে শিল্প উদ্যোক্তাদের সাথে এ মতবিনিময় সভায় এ অঙ্গিকার করে ফরিদপুর বেসরকারি হাসপাতাল ও
ডায়গনস্টিক সেন্টার মালিক সমিতি।

এ মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার। সভাপতিত্ব করেন পরিেেবশ অধিদপ্তরের উপ-পরিচালক মো. সাঈদ আনোয়ার।

সভার শুরুতে জেলা প্রশাসক বেসরকারি হাসপাতাল ও ডায়গনস্টিক সেন্টার মালিক সমিতির সদস্যদের কাছে জানতে চান তার তাদের পরিচালিত হাসপাতাল ও ডায়গনস্টিক সেন্টারের বর্জ ব্যবস্থাপনা কিভাবে পরিচালনা করেন।

জবাবে বেসরকারি হাসপাতাল ও ডায়গনস্টিক সেন্টার মালিক সমিতির সভাপতি এম এ জলিল বলেন, এ ব্যাপারে আমরা বেসরকারি উন্নয়ন সংস্থা এসডিএস এর সহায়তায় ফরিদপুর পৌরসভার মাধ্যমে বর্জ অপসারণ করি। 

তিনি বলেন, আমরা বিভিন্ন ধরণের বর্জ আলাদা আলাদা করে রাখলেওএসডিএস এর কর্মীরা বর্জ পরিবহন ও ডাম্পিং করার সময় তা আলাদা করেন না।ফলে অন্যান্য বর্জের সাথে ক্লিনিকের বর্জও এক জায়গায় এবং এক সাথে ডাপিং করা হয়।

জেলা প্রশাসক বলেন, সব কাজের জন্য পৌরসভার দিকে তাকিয়ে থাকলে হবে না। এ শহরে শতাধিক বেসরকারি ক্লিনিক ও ডায়গনস্টিক সেন্টার রয়েছে । 

আপনারা সকলে সম্মিলিত ভাবে নিজেদের উদ্যোগে একটি ক্লিনিক্যাল বর্জ ব্যবস্থাপনা প্লান্ট গড়ে তুলতে পারেন। এটি আগামী প্রজন্মের জন্য এবং পরিবেশের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হবে।

ওই সভার সভাপতি পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মো. সাঈদ আনোয়ার বলেন, ক্লিনিকের বর্জ ব্যবস্থাপনা দেশের বড় বড় শহর কিংবা বিদেশে কিভাবে করা হয় তার একটি ধারণাপত্র দিয়ে তিনি এ কাজে সহযোগিতা করবেন।

ওই সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ফরিদপুর বেসরকারি হাসপাতাল ও ডায়গনস্টিক সেন্টার মালিক সমিতির উপদেষ্টা আওলাদ হোসেন বাবর।

আওলাদ হোসেন বাবর বলেন, ক্লিনিকের বর্জ ব্যবস্থাপনার জন্য একটি ধারণা পত্র পাওয়া গেলে ফরিদপুরের বেসরকারি হাসপাতাল ও ডায়গনস্টিক সেন্টার মালিক সমিতি নিজ উদ্যোগে একটি বর্জ ব্যবস্থাপনা প্লান্ট গড়ে তুলবেন। 

তিনি বলেন, এক্ষেত্রে টাকা কোন সমস্যা হবে না। আমাদের আন্তরিকতা ও সদিচ্ছাই গুরুত্বপূর্ণ। আলোচনার সমাপ্তি টেনে জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার বলেন, আপনারা এ উদ্যোগ নিলে সরকারও বিভিন্ন ধরণের সহযোগিতা ও প্রণোদনা দেবে। এ ব্যাপারে কি জাতীয় সরকারি সহযোগিতা করা যায় সে বিষয়ে তিনি কর্তৃপক্ষের সাথে কথা বলবেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  ফরিদপুর   







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft