বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

দেশের অধিকাংশ জায়গায় টানা বৃষ্টি হতে পারে    ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করল সরকার    রাষ্ট্রপতি ইস্যুতে আলোচনা হচ্ছে: তথ্য উপদেষ্টা    ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৭ জনের, হাসপাতালে ১,১৩৮    ৪৭তম বিসিএসে ৩৪৬০ শূন্যপদে বিজ্ঞপ্তি প্রকাশের জন্য আবেদন    চলতি অর্থবছরে জিডিপি কমার পূর্বাভাস আইএমএফের    সচিবালয়ে ঢুকে পড়া ৫৩ শিক্ষার্থী আটক    
রৌমারীতে বন্যায় প্রায় সাড়ে ১২ কোটি টাকার ক্ষতি
রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
প্রকাশ: সোমবার, ২১ অক্টোবর, ২০২৪, ২:৩০ অপরাহ্ন

ভারি বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে এ বছর দ্বিতীয় বারের মতো কুড়িগ্রামের রৌমারীতে সৃষ্ট বন্যায় প্রায় সাড়ে ১২ কোটি টাকার ক্ষতি সাধিত হয়েছে। কৃষকরা পড়েছেন চরম দুশ্চিস্তায়। তাদের পূণর্বাসন না করলে কৃষিখাত মারাত্মক ভাবে ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে।

আজ সোমবার ২১ অক্টোবর সরেজমিনে গিয়ে দেখা গেছে প্লাবিত এলাকার রান্তাঘাট, পুকুরের মাছ, রোপা আমন, শাকসবজির বাগান ধ্বংস হয়ে গেছে। আর সরকারি দপ্তরগুলোর দেওয়া তথ্য মতে, এসব খাতে ক্ষতির পরিমাণ প্রায় সাড়ে ১২ কোটি টাকা। এর মধ্যে কৃষি অধিদপ্তরের হিসাব অনুযায়ী, কৃষি ক্ষেত্রে ক্ষতির পরিমাণ প্রায় ৮ কোটি ৫৭ লাখ টাকা, স্থানীয় সরকার বিভাগের ১৪ টি রাস্তা ক্ষতিগ্রস্থ হয়। এর ক্ষতির পরিমাণ প্রায় ৩ কোটি ৬৬ লাখ টাকা। উপজেলা প্রকল্প বান্তনায়ন কর্মকর্তা বন্যায় ক্ষয়ক্ষতির পরিমাণ জানাতে পারেনি। 

মৎস অধিদপ্তর সূত্রে জানা যায়, মৎস্য খাতে প্রায় ১৯ লাখ ৮০ হাজার টাকা মতো ক্ষতি সাধিত হয়েছে। এ ছাড়াও স্থানীয় অনেক উদ্যোক্তা ও বসতবাড়ির সার্বিক ক্ষতির পরিমাণ নিরূপণ করা হয়নি। রৌমারীতে কৃষি বিভাগের আওতায় মোট ক্ষতির পরিমাণ প্রায় ৮ কোটি ৫৭ লাখ টাকা। এসব খাতে ক্ষতিগ্রস্থদের তালিকা করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে এবং পরবর্তী নির্দেশনা অনুযায়ী কাজ করা হবে বলে জানিয়েছেন উপজেলা কর্মকর্তারা।

উপজেরা কৃষি সস্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা আব্দুল কাইয়ুম চৌধুরী বলেন, বন্যা পরবর্তী অবস্থায় উপজেলার কৃষি অবস্থার যে তথ্য জানান সে তথ্যমতে রৌমারীতে আবাদকৃত ১ হাজার ১০৫ হেক্টর রোপা আমন সাম্প্রতিক বন্যায় নিমজ্জিত হয়েছিলে। এরমধ্যে প্রায় ৫’শ হেক্টর জমির রোপা আমন সম্পর্ণ ক্ষতি হয় এবং বাকিগুলো আংশিক ক্ষতিগ্রস্থ হয়। অপরদিকে ৭১ হেক্টর জমিতে শাকসবজির ৩৭ হেক্টর মাসকলাই ও ২৫ হেক্টর
জমিতে বাদাম চাষ হলেও বন্যার পানিতে নিমজ্জিত হয়েছিল। 

তিনি জানান, কৃষি অধিদপ্তরের হিসাব অনুযায়ী রৌমারীতে ৩ হাজার ৫০২ জন কৃষক এই বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছেন। যার ক্ষতির পরিমাণ প্রায় ৫ কোটি ৭০ লাখ টাকা।

উপজেলা মৎস্য কর্মকর্তা শাহাদত হোসেন জানান, এ উপজেলায় পুকুরের সংখ্যা প্রায় ১ হাজার ৪’শ টি। এর মধ্যে ক্ষতিগ্রস্থ হয়েছে ২১৫টি পুকুর। এখানে পুকুর মালিক রয়েছেন প্রায় ৯’শ ৫০। এতে ক্ষতির পরিমাণ ১৯ লাখ ৮০ হাজার টাকা। সাধারণ জনগণের গ্রামীণ সড়কগুলো ছাড়াও ক্ষতিগ্রস্থ উপজেলার প্রধান সড়কগুলোতে হয়েছে ব্যাপক ক্ষয়ক্ষতি। কোথাও রাস্তার মূল অবকাঠামো ভেঙ্গে পড়েছে, কোথাও বিচ্ছিন্ন হয়ে পড়েছে সড়কের মূল পথ। জরুরী রোগী পরিবহনসহ সরকারি-বেসরকারি কাজ, এমনকি দৈনন্দিন বাজার ঘাটে পৌঁছাতেও বেগ পেতে হচ্ছে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর জনগণের। অস্বাভাবিকভাবে বেড়ে গেছে সড়ক দুর্ঘটনার হারও।

উপজেলা প্রকৌশলী মনছুরুল ইসলাম জানান, প্রায় ৩’শ কিমি সড়ক ক্ষতিগ্রস্থ হয়েছে, যা সাড়িয়ে তুলতে প্রায় ৫০ কোটি টাকা প্রয়োজন পড়বে। এ ছাড়াও এখন পর্যন্ত কিছু রান্তা পানির নিচে তলিয়ে আছে। সেসব রাস্তা দৃশ্যমান হলেই পর্যালোচনার জন্য পাঠানো হবে। অনেক সড়ক দুপাশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছিল, সেগুলো ইতোমধ্যে স্থানীয়ভাবে ভরাটের মাধ্যমে পুনঃসংযোগ করা।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft