বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
ব্রিতে কর্মশালা অনুষ্ঠিত
গাজীপুর ব্যুরো
প্রকাশ: বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০২৪, ৬:১৫ অপরাহ্ন

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) সদর দপ্তরে 'হাওর অঞ্চলের জন্য স্বল্প-মেয়াদী ঠান্ডা-সহনশীল ধানের জাত উন্নয়ন' শীর্ষক প্রকল্পের গবেষণা অগ্রগতি ও  কর্মপরিকল্পনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

আজ বৃহস্পতিবার (৩ অক্টোবর) বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের সদর দপ্তরের প্রশিক্ষণ ভবনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ব্রি'র মহাপরিচালক ড. মোহাম্মদ খালেকুজ্জামান। 

ব্রি'র পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আব্দুল লতিফের সভাপতিত্বে প্রশিক্ষণ ভবনে অনুষ্ঠিত এ কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউটের (ইরি) কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ড. হোমনাথ ভান্ডারি। 

উল্লেখ্য, কেজিএফ এর অর্থয়ানে ইজজও এবং ওজজও যৌথভাবে এ প্রকল্পটি বাস্তবায়ন করছে যা ২০২০ থেকে চলমান রয়েছে এবং ২০২৫ সালে শেষ হবে। 

কর্মশালায় ইরি'র রাইস ব্রিডার এবং প্রকল্পের প্রধান ড. মোহাম্মদ রফিকুল ইসলাম প্রকল্পের গত চার বছরের ওভারভিউ উপস্থাপনা করেন। ব্রি'র মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা এবং প্রকল্পের প্রধান (ব্রি অংশ) ড. পার্থ সারথী বিশ্বাস ৪র্থ বছরের (২০২৩-২৪) কার্যক্রম ও গবেষণার ফলাফল এবং পরবর্তী বছরের (২০২৪-২৫) কর্ম পরিকল্পনা উপস্থাপন করেন। প্রকল্পের গত চার বছরে মোট ১১৫ টি ক্রস নিশ্চিত করা হয়েছে, জএঅ এর মাধ্যমে ৭৩,৩৬০ টি কৌলিক সারি (ঋ২-ঋ৫) উদ্ভাবন, খঝঞ ট্রায়াল এর মাধ্যমে ১১,৯৭২ টি ফিক্সড লাইন মূল্যায়ণ করা হয়েছে। 

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেজিএফ-এর নির্বাহী পরিচালক ড. নাথু রাম সরকার, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেজিএফ এর পরিচালক (শস্য ও প্রাকৃতিক সম্পদ) ড. মো. আক্কাস আলী।  

প্রধান অতিথির বক্তব্যে ড. মোহাম্মদ খালেকুজ্জামান বলেন, ব্রি উদ্ভাবিত একটি অগ্রগামী সারি হাওর অঞ্চলের বিভিন্ন পরীক্ষায় ভালো ফলাফল করায় ভবিষ্যতে এটি হাওর অঞ্চলের জন্য স্বল্প জীবনকালীন ঠান্ডা সহনশীল ধানের জাত হিসাবে অবমুক্ত হবে। যা দেশের খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় অবদান রাখবে। এ সময় তিনি কৃষি গবেষণা ফাউন্ডেশন (কেজিএফ) কে ধন্যবাদ জানান এমন একটি গুরুত্বপূর্ণ প্রকল্পে অর্থায়নের জন্য। 

তিনি বিশেষভাবে প্রকল্পের সাথে সংশ্লিষ্ট বিজ্ঞানী, গবেষক এবং সস্প্রসারণ কর্মীদের ধন্যবাদ জানান এবং উল্লেখযোগ্য ফলাফলের জন্য প্রকল্পের ভবিষ্যত পরিকল্পনায় কর্মশালা থেকে আসা পরামর্শগুলিকে অন্তর্ভুক্ত করার উপর গুরুত্বারোপ করেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft