বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
অকাল বার্ধক্যের ছাপ রোধে করণীয়
অনলাইন ডেস্ক
প্রকাশ: বুধবার, ২৪ জুলাই, ২০২৪, ৬:৩১ অপরাহ্ন

সময়ের সঙ্গে সঙ্গে ত্বকেও পরে বয়সের ছাপ; ত্বক কুঁচকে যায়, ঝুলে পড়ে, নানা দাগ দেখা দেয়। আজকাল অনেকের বয়সের আগেই ত্বকে বার্ধক্য ফুটে উঠছে। ত্বকের এই ঘাটতি পূরণ করতে পারেন স্বাস্থ্যকর জীবনযাপনে। জেনে নিন-

ত্বকে বার্ধক্য রোধে যা করবেন- খুব বেশি সূর্যের আলোয় গেলে ত্বকের ক্ষতি হতে পারে। ত্বকের কোষের ডিএনএ-র ক্ষতি করতে পারে অতিবেগুনি রশ্মি ত্বকের জন্য ক্ষতিকর। এ কারণে রোদে বের হওয়ার আগে সানস্ক্রিন, সানব্লক ব্যবহার করুন। 

ধূমপানের সঙ্গে সঙ্গে শরীরে বাসা বাঁধে টক্সিন। যা কোলাজেনের ক্ষতিসাধন করে এবং ত্বকের নমনীয়তা নষ্ট করে দেয়। এমনকী ধূমপান রক্তপ্রবাহের গতি কমিয়ে দেয়। ত্বককে অক্সিজেন থেকে বঞ্চিত করে। এর ফলে কম বয়সেই চামড়ায় ভাঁজ পড়ে। এ কারণে ধূমপানের অভ্যাস ত্যাগ করুন। 

প্রক্রিয়াজাত খাবার, চিনিজাতীয় খাবার ও অস্বাস্থ্যকর চর্বিও ত্বকের জন্য খুবই ক্ষতিকারক। ত্বক ভালো রাখতে এসব খাবার এড়াতে হবে। 

পুষ্টিকর খাবার না খেলে ত্বকের বর্ণ এবং ত্বকের ঘনত্বও কমে যায়। এ কারণে খাদ্যতালিকায় পুষ্টির খাবার রাখা জরুরি। 

পর্যাপ্ত না ঘুমালে ডার্ক সার্কেল, ফোলাভাব এবং সূক্ষ্ম রেখা পড়ে ত্বকে। তাই ত্বকের বার্ধক্য ঠেকাতে প্রতিদিন পর্যাপ্ত ঘুম প্রয়োজন।

অতিরিক্ত চিন্তা করলে কর্টিসোলের উৎপাদন বাড়ে। যা প্রদাহ বাড়ায় এবং কোলাজেন ভেঙে দেয়। ফলে,ত্বক কুঁচকে যেতে পারে ত্বক। চিন্তা কমাতে তাই নিয়মিত মেডিটেশন করুন। 

অনেকে মেকআপ না তুলেই ঘুমাতে যান বা ত্বক ভালো রাখতে রাসায়নিকযুক্ত নানা ধরনের পণ্য ব্যবহার করেন। এতেও ত্বকের ক্ষতি হয়। ত্বকের যত্নে ঘরোয়া উপাদান ব্যবহার করুন। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft