বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
ড্রেজার দিয়ে বালু উত্তোলন কারায় যমুনায় ব্যাপক নদী ভাঙন
শিবালয় (মানিকগঞ্জ) প্রতিনিধি:
প্রকাশ: সোমবার, ১৫ জুলাই, ২০২৪, ৫:০৩ অপরাহ্ন

মানিকগঞ্জ জেলার শিবালয় উপজেলার তেওতা ইউনিয়নে যমুনা নদীতে ভাঙ্গন দেখা দিয়েছে। বর্ষার শুরুতেই প্রবল ভাঙ্গনের মুখে পড়ে শিবালয় উপজেলার তেওতা ইউনিয়নের বেশ কিছু গ্রাম। নিহালপুর,ঝিকুটিয়া,সমেজঘড়সহ শিবালয়ে আলোকদিয়া চড়ে এবছর প্রবল ভাঙ্গন দেখা দিয়েছে। এখন পর্যন্ত কয়েকশো বসতভিটা শতশত ফসলী জমি যমুনা নদী গ্রাস করে নিয়েছে। হুমকিতে রয়েছে আরো কয়েকশো পরিবার।  

ভুক্তভোগীরা বলেন, শুষ্ক মৌসুমে বাংলা ড্রেজার বসিয়ে মাটি খনন করেন এলাকার প্রভাবশালীরা। এর কারণে এবার বর্ষা মৌসুমে প্রবল ভাঙ্গন দেখা দিয়েছে।

গ্রামবাসী বলেন, বিগত ৫০ বছরেও নদী ভাঙ্গন দেখিনি, কিন্তু এ বছর প্রবল ভাঙ্গননের সম্মুখীন হচ্ছি আমরা। ভাঙ্গন আতঙ্কে রয়েছে স্কুল-কলেজ মাদ্রাসা সহ ঐতিহ্যবাহী তেওতা জমিদার বাড়ি। যমুনা নদীর প্রবল স্রোতের কলকল শব্দে রাতে ঘড়ে ঘুমোতে ভয় পায় শিশুরা। 

ভুক্তভোগীরা বলছেন, এখনই স্থায়ী কোন সমাধান না করলে শেষ সম্বল টুকু হারিয়ে রাস্তায় আশ্রয় নিতে হবে তাদের। ভুক্তভোগীদের দাবি  স্থায়ীভাবে একটি বেরিবাদ। 

ইতিমধ্যেই মানিকগঞ্জ ১ আসনের মাননীয় সংসদ সদস্য সালাউদ্দিন মাহমুদ জাহিদ ভাঙ্গন কবলিত এলাকায় নিজ অর্থায়নে বালুর বস্তা ফেলেছেন এবং অসহায় মানুষদের মাঝে ত্রাণ সামগ্রী তুলে দিয়েছেন। এ সময় তিনি বলেন সরকার নির্ধারিত স্থান ব্যতীত অন্য কোন স্থান থেকে কোন অসাধু ব্যবসায়ী আর যমুনা নদী থেকে বালু উত্তোলন করতে পারবে না। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft