শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
বন্যায় সুনামগঞ্জে রাস্তাঘাট ক্ষতিগ্রস্থ
তৈয়বুর রহমান, সুনামগঞ্জ সদর:
প্রকাশ: বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪, ৬:৪২ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪, ৬:৫১ অপরাহ্ন

সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি উন্নতির দিকে। যদিও আবহাওয়া অফিসের তথ্যমতে জুলাই মাসের প্রথম দিকে আবারো বন্যা হতে পারে বলে সংকেত দেয়া হয়েছে। 

সাম্প্রতিক বন্যা জেলার সব জায়গায় ক্ষত সৃষ্টি করেছে। পুকুরের মাছ, রাস্তাঘাট, ফসল ভিটেমাটি ও ঘরবাড়ির বর্ণনাতীত ক্ষতিতে মানুষ রয়েছেন চরম ভোগান্তিতে। বিশেষ করে রাস্তাঘাটের ক্ষতি চোখে পড়ার মত। নদী, খাল ও হাওরের পানি যতই কমছে ততই রাস্তার  ক্ষয়ক্ষতি দৃশ্যমান হচ্ছে জনসাধারণের চোখে। 

জেলা সদর থেকে ছাতক এবং দোয়ারা বাজার উপজেলার রাস্তার একটি বড় অংশ পানির প্রবল স্রোতে ভেঙ্গে গেছে। 

এছাড়াও সুনামগঞ্জ পৌরসভার প্লাবিত রাস্তাসমূহের অনেক রাস্তার পিচ ও কংক্রিট উঠে গিয়েছে। সুনামগঞ্জসদর, বিশ্বম্ভরপুর, শান্তিগঞ্জ, জামালগঞ্জ এবং তাহিরপুর উপজেলাসহ অন্যান্য মিলিয়ে এলজিইডির আওতাভুক্ত প্রায় ৩০০০ সড়ক বানের পানিতে তলিয়ে গিয়েছিল। 

ফলে বন্যার বেশকিছু দিন পার হলেও সুনামগঞ্জের যান চলাচল এখনো স্বাভাবিক হয়নি অনেক জায়গায়। আবার অনেক রাস্তাঘাট এখনো পানির নিচে রয়ে গেছে। সেসব রাস্তায় যান চলাচলের বিকল্প হিসেবে নৌকা দিয়ে মানুষ যাতায়াত করছেন। পানির প্রবল স্রোতে অনেক জায়গায় সেতু এবং কালভার্টেরও ক্ষতি হয়েছে। 

সুনামগঞ্জ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের তথ্যমতে, এখন পর্যন্ত জেলার ২৬৫ কিলোমিটার রাস্তার হিসবে পাওয়া গেছে যা চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। রাস্তাঘাটের ক্ষতির কারণে সাধারণ মানুষদের চলাচলে অনেক সমস্যা দেখা দিচ্ছে। অনেক মানুষ গ্রাম থেকে উপজেলা কিংবা উপজেলা থেকে জেলায় আসতে ভোগান্তির ও বিভিন্ন রকম হয়রানির শিকার হচ্ছেন। পানি নামলে রাস্তাঘাটের ক্ষতির পরিমাণ সংক্রান্ত আরো তথ্য পাওয়া যাবে। জেলার এসব অনুপযোগী রাস্তাগুলো দ্রুত সংস্কার করতে চায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। বন্যা পরবর্তী ক্ষতির পরিমাণ নির্ধারণ করে বরাদ্দ পেলে সড়কের কাজ শুরু হবে। 

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সুনামগঞ্জের বির্বাহী প্রকৌশলী মো. আনোয়ার হোসেন জানান, ক্ষয়ক্ষতির পরিমাণ বের করতে আমাদের আরো চার-পাঁচ মাস সময় লাগবে। যেহেতু বন্যা পরিস্থিতি এখনো চলমান তাই সব রাস্তাঘাটের হিসেব পাওয়া মুসকিল। তবে এ পর্যন্ত এলজিইডির অধীনে ২৬৫ কিলোমিটার রাস্তা ঝুকিপূর্ণ অবস্থায় রয়েছে এবং ২০২২ সালের বন্যায় ক্ষতিগ্রস্থ আরো কিছু রাস্তা আছে যে রাস্তাগুলোর সংস্কার খরচ প্রায় ৪০০ কোটি টাকার মত হবে।আমরা সময় নিচ্ছি যাতে একটি সঠিক জরিপ করে বরাদ্দের জন্য মন্ত্রণালয়ে তথ্য পাঠাতে পারি। বরাদ্দ পেলে দ্রুত এসব রাস্তার কাজ করা হবে।

উল্লেখ্য,২০২২ সালের স্মরণকালের ভয়াবহ ও প্রলংকারী বন্যায় সুনামগঞ্জের প্রায় ৩৩০০ কিলোমিটার রাস্তা নষ্ট হয়েছিল।সেসব রাস্তার অনেক কাজ এখনো বাকি এরই মধ্যে ২০২৪ সালের বন্যা  আরো কাজ বাড়িয়ে দিল।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft