বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
গাজা পরিস্থিতির ব্যাপারে গভীরভাবে ব্যথিত চীন: শি
অনলাইন ডেস্ক:
প্রকাশ: বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪, ৭:২৬ অপরাহ্ন

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, তিনি অবরুদ্ধ গাজা উপত্যকার ‘অত্যন্ত গুরুতর’ পরিস্থিতির ব্যাপারে ‘গভীর বেদনা’ অনুভব করছেন।

গাজা উপত্যকার সর্বদক্ষিণের শহর রাফায় আশ্রয় গ্রহণকারী ফিলিস্তিনি শরণার্থীদের তাঁবুতে ইসরাইল বিমান হামলায় সৃষ্ট আগুনে পুড়ে অন্তত ৫০ জন নিহত হওয়ার কয়েকদিন পর বুধবার নিজের এ অনুভূতি ব্যক্ত করলেন শি।

তিনি রাজধানী বেইজিংয়ে মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসিসহ আরো কয়েকজন আরব নেতার সঙ্গে এক বৈঠকে গাজা পরিস্থিতির ব্যাপারে তার কষ্টের কথা জানান। 

চীনা প্রেসিডেন্ট বলেন, “ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে চলমান সংঘাতে বিপুল সংখ্যক ফিলিস্তিনি বেসামরিক নাগরিক নিহত হয়েছে এবং গাজার মানবিক পরিস্থিতি অত্যন্ত গুরুতর অবস্থায় পৌঁছেছে। চীন এ ব্যাপারে গভীর বেদনা অনুভব করছে।”

শি জিনপিং মিসরের প্রেসিডেন্টকে আরো বলেন, “আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার ওপর এই যুদ্ধের বিস্তৃতির প্রভাব প্রতিহত করার পাশাপাশি আরো বড় ধরনের মানবিক সংকট ঠেকাতে এই মুহূর্তে সবচেয়ে জরুরি প্রয়োজন [গাজা] যুদ্ধ বন্ধ করা।”

এদিকে বুধবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং গাজা উপত্যকার রাফা শহরে হামলা বন্ধ করতে তেল আবিবের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, “রাফায় ইসরাইলের সামরিক তৎপরতায় বেইজিং গভীর উদ্বেগ প্রকাশ করছে।” মাও নিং আরো বলেন, আন্তর্জাতিক সমাজ রাফায় আগ্রাসন বন্ধ করার যে আহ্বান জানাচ্ছে ইসরাইলকে তা মানতে হবে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, “গাজা উপত্যকার মানবিক পরিস্থিতি অত্যন্ত শোচনীয় এবং আমরা এই মুহূর্তে সকল পক্ষকে যুদ্ধ বন্ধ করার আহ্বান জানাচ্ছি।  আর কোনো নিরপরাধ মানুষের রক্ত ঝরতে দেয়া কিংবা গাজা উপত্যকার মানবিক পরিস্থিতিকে এর চেয়ে শোচনীয় অবস্থায় পৌঁছাতে দেয়া যায় না।”

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft