রোববার ১৯ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

১০ দিন ধরে চিকিৎসা সামগ্রী পাওয়া যাচ্ছে না গাজায়     তাপপ্রবাহ কমে আসতে পারে বৃষ্টি    রাঙামাটিতে দুর্বৃত্তের গুলিতে ইউপিডিএফ কর্মীসহ নিহত ২     টেক্সাসে ঝড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭ জনে    ৪ বিভাগে আবারো তাপপ্রবাহের সতর্কবার্তা    পাঠ্যবই থেকে ‘শরীফার গল্প’ বাদ দেয়ার সুপারিশ    র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না যুক্তরাষ্ট্র   
শিশুদের হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে করণীয়
জবাবদিহি ডেস্ক:
প্রকাশ: শুক্রবার, ৩ মে, ২০২৪, ৮:০২ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: শুক্রবার, ৩ মে, ২০২৪, ৮:৩২ অপরাহ্ন

হিটস্ট্রোক একটি গুরুতর স্বাস্থ্যগত অবস্থা যা অতিরিক্ত গরমের কারণে ঘটে থাকে। শরীরের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি হলে তাপের ফলে এই হিট স্ট্রোক ঘটতে পারে। যদিও হিট স্ট্রোক সব বয়সের মধ্যে খুবই সাধারণ, তবে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে শিশুরা। 

তাপ থেকে শিশুদের সুস্থ রাখবেন যেভাবে-

পর্যাপ্ত পানি পান করান: শিশুরা যাতে দিনে কমপক্ষে ১৩ গ্লাস পানি পান করে সেদিকে লক্ষ্য রাখুন। শিশুদের সরাসরি সূর্যালোক থেকে দূরে রাখুন। প্রচণ্ড গরমে শিশুকে লেবু শরবতের পাশাপাশি ঘরে তৈরি স্যালাইন খেতে দিন। 

হাইড্রেটেড রাখুন: শিশুদের হিটস্ট্রোক প্রতিরোধের অন্যতম সেরা উপায় হল তাদের হাইড্রেটেড রাখা। অনেক শিশুই পানি খেতে চায় না। সারা দিন তাদের পর্যাপ্ত পানি পান করতে উৎসাহিত করুন। যদি তারা তৃষ্ণার্ত নাও হয় তারপরও তাদেরকে পানি পানে উৎসাহিত করুন। শুধু পানি খেতে না চাইলে লেবুর শরবত করে দিন। 

পরিবেশের দিকে নজর দিন: প্রতিদিন আবহাওয়ার পূর্বাভাসের দিকে মনোযোগ দিন এবং সেই অনুযায়ী দিনের পরিকল্পনা করুন। দিনের উষ্ণতম সময়ে বাইরের কার্যকলাপের সময়সূচী এড়িয়ে চলতে হবে। সকাল ১০ টা থেকে ৪ টার মধ্যে তাপমাত্রা সবচেয়ে বেশি থাকে। শিশুদের এ সময় ছায়াযুক্ত স্থানে থাকতে উৎসাহিত করুন। 

গ্রীষ্মকালীন ফল খাওয়ান: গ্রীষ্মকালীন ফল কেবল সুস্বাদু নয়, হাইড্রেটেড রাখার জন্যও দুর্দান্ত। শিশুদের তরমুজ, স্ট্রবেরি এবং কমলালেবুর মতো পানিযুক্ত ফল খেতে উৎসাহিত করুন।  এসব ফলে থাকা ভিটামিন এবং খনিজ শিশুদের সুস্থ রাখতে ভূমিকা রাখে। 

আবহাওয়া উপযোগী সঠিক পোশাক বেছে নিন: শিশুদের হালকা ওজনের, ঢিলেঢালা পোশাক পরান। হালকা রঙের পোশাক সূর্যের রশ্মি প্রতিফলিত করে এবং তাদের ঠান্ডা রাখতে সাহায্য করে। রোদ থেকে তাদের মুখ এবং চোখ রক্ষা করার জন্য সানগ্লাস দিতে পারেন। সঙ্গে টুপি যোগ করতে ভুলবেন না। 

ঠান্ডা এবং শুকনো রাখুন : অতিরিক্ত গরমে শিশুরা ঘেমে যায় এমন কাজ করতে তাদের নিরুৎসাহিত করুন। শিশুরা খেলতে চাইবেই। এই গরম আবহাওয়ায় বাইরে খেলার পরিবর্তে তাদেরকে ইনডোর খেলায় উৎসাহিত করুন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  তীব্র গরম   তাপদাহ   হিট স্ট্রোক  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft