শনিবার ১৮ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

রাঙামাটিতে দুর্বৃত্তের গুলিতে ইউপিডিএফ কর্মীসহ নিহত ২     টেক্সাসে ঝড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭ জনে    ৪ বিভাগে আবারো তাপপ্রবাহের সতর্কবার্তা    পাঠ্যবই থেকে ‘শরীফার গল্প’ বাদ দেয়ার সুপারিশ    র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না যুক্তরাষ্ট্র    ৬ জুন বাজেট দেব, বাস্তবায়নও করব: প্রধানমন্ত্রী    আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস    
যেভাবে ফ্যানের স্পিড বাড়াবেন
প্রকাশ: রোববার, ২১ এপ্রিল, ২০২৪, ১০:৪৬ পূর্বাহ্ন

বৈদ্যুতিক পাখা বা ফ্যানের স্পিড বয়স বাড়লে কমতে থাকে। তখন অনেকেই ফ্যান বদলে ফেলেন। কেউবা মেকানিকের কাছে সারাই করতে নিয়ে যান। অনেকেই আবার এই কম গতির সঙ্গে নিজেদের মানিয়ে নেন। কিন্তু এই গরমে ফ্যানের স্পিড কমে গেলে অস্বস্তিতে পড়তে হয়। তাহলে উপায় কী? 

পুরনো ফ্যানের গতি বাড়ানোর জন্য সবার আগে জেনে নিন কেন ফ্যানের গতি কমে যায়। ফ্যানের গতি কমে যায় দুইটি কারণে। যার প্রথম কারণ কম ভোল্টেজ। দ্বিতীয়টি হচ্ছে ফ্যানের ক্যাপাসিটরের কার্যক্ষমতা নষ্ট হয়ে যাওয়া। এই গ্রীষ্মের মৌসুমে বেশি বিদ্যুত খরচের কারণে, ভোল্টেজ কম হয়ে যায়। যার কারণে ফ্যানের গতি কমে যায়।

ফ্যানের গতি কমার তৃতীয় আরেকটি কারণ হলো, ফ্যানের কনডেন্সার দুর্বল হওয়ার কারণ। যদি আপনার ফ্যানের গতি কমে যায় এবং ভোল্টেজ ঠিক থাকে তাহলে ধরে নিন আপনার ফ্যানের কনডেন্সার দুর্বল হয়ে গেছে। এমন পরিস্থিতিতে, আপনার ফ্যানের কনডেন্সার পরিবর্তন করে পরীক্ষা করা উচিত।

কনডেন্সার পরিবর্তন করে কীভাবে ফ্যানের গতি বাড়ানো যায়
ফ্যানের গতি বাড়ানোর জন্য, আপনার ফ্যানের কনডেন্সার পরিবর্তন করা উচিত। এর জন্য কোনও মেকানিকের প্রয়োজন নেই, কারণ আপনি নিজেই কনডেন্সার পরিবর্তন করতে পারেন। বাজার থেকে কেনার পর নতুন কনডেন্সার কিনতে পারেন এবং বাড়ির মেইন সুইচ বন্ধ করার পর ফ্যানে কনডেন্সার লাগান। এর পরে আপনার ফ্যান তার পুরনো গতিতে চলতে শুরু করবে।

প্রধান বিদ্যুৎ সরবরাহে স্টেবিলাইজার ইনস্টল করুন
যদি আপনার বাড়িতে বিদ্যুৎ ম্লান হয় এবং এটি ক্রমাগত ঘটতে থাকে, তাহলে আপনার বাড়ির প্রধান সরবরাহে একটি স্টেবিলাইজার স্থাপন করা উচিত। স্টেবিলাইজার ভোল্টেজ সংশোধন করে এবং আপনার ফ্যান একই গতিতে চলতে শুরু করে, যা আপনাকে তাপ থেকে স্বস্তি দেয়। এই দুটি পদ্ধতিতেও যদি আপনার ফ্যানের গতি না বাড়ে তবে আপনার একজন মেকানিককে ডেকে এটি মেরামত করা উচিত।

ক্যাপাসিটর বদলে নিন
ফ্যান পুরনো হলে ক্যাপাসিটর দুর্বল হয়ে যায়। তখন ফ্যান অস্তে ঘোরে। এই সমস্যার সমাধানে ক্যাপাসিটর বদলে নিন। এজন্য মেকানিকের কাছে যেতে হবে না। ফ্যানের ক্যাপাসিটরটি খুলে দিয়ে ইলেকট্রোনিক্সের দোকান থেকে নতুন একটি কিনুন। নিজের ফ্যানে সেটি লাগিয়ে নিন। দেখবেন নতুনের মতো টপ স্পিডে ঘুরবে ফ্যান। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft