শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৯ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
গরমে শিশুদের কোন শরবত খাওয়াবেন?
প্রকাশ: বৃহস্পতিবার, ১১ এপ্রিল, ২০২৪, ৩:৫৬ অপরাহ্ন

প্রকৃতিতে বাড়ছে তাপমাত্রা। তীব্র তাপদাহে শরীরে প্রচণ্ড তাপ অনুভূত হচ্ছে। সেই সঙ্গে ঘামও হচ্ছে। এতে শরীর পানিশূন্য হয়ে পড়ে। প্রখর রোদে ঠান্ডা পানীয়তে চুমুক দেওয়ার চেয়ে তৃপ্তিদায়ক আর কিছুই নেই। অনেকেই এ সময় বেশি চিনি দিয়ে তৈরি শরবত নিজেরা খান , আবার শিশুদেরও খাওয়ান। অনেকে আবার শিশুদের প্যাকেটজাত মিষ্টি পানীয় কিনে দেন। বিশেষজ্ঞদের মতে, এসব পানীয় শিশুদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এ সময় সুস্থ রাখতে শিশুদের যেসব শরবত খাওয়াতে পারেন-

লেমনেড : বাজারে পাওয়া প্যাকেটজাত লেবু শরবতের পরিবর্তে, শিশুদের পানিতে লেবুর রস দিয়ে পুদিনা পাতার তৈরি শরবত খেতে দিন। এর সঙ্গে চিনি ও লবণ মিশিয়ে দিন। এই পানীয়টি শিশুদের শক্তি বাড়ায়। সেই সঙ্গে সতেজ রাখে। লেবুতে টক্সিন দূর করে শরীরকে পরিষ্কার করার ক্ষমতাও রয়েছে। পুদিনা এবং লেবু উভয়ই হজমে সহায়তা করে। 

ডাবের পানি: কম-ক্যালোরিযুক্ত পানীয় হওয়া ছাড়াও, ডাবের পানিতে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এসব উপাদান শরীরকে পুষ্ট এবং হাইড্রেটেড রাখে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। শিশুদের জন্য এটি চমৎকার তৃষ্ণা নিবারক পানীয়। 

ম্যাঙ্গো শেকস : আমের মৌসুম শুরু হতে খুব বেশি বাকী নেই। গরমের সময় বাবা-মায়ের অবশ্যই শিশুদের ম্যাঙ্গো শেকস খাওয়ানো উচিত । আম পটাসিয়াম, ভিটামিন এবং ফাইবার সমৃদ্ধ। 

তাজা তরমুজের রস: তরমুজের রস যেমন রসালো, তেমনি পুষ্টিকর। এই রস শক্তি জোগাতেও সাহায্য করে। তরমুজের রসে থাকা ডিটক্সিফিকেশন বৈশিষ্ট্য গরমে শিশুদের জন্য উপকারী হতে পারে। 

বাটারমিল্ক: গরমের দিনে বাটার মিল্ক খুবই উপকারী। কারণ এটি দই দিয়ে তৈরি করা হয়। এটি খাবার সঠিকভাবে হজম করতে সাহায্য করে এবং পরিপাকতন্ত্র সুস্থ রাখে। একই সঙ্গে হজমের সমস্যা থেকে মুক্তি দেয়। একটি প্রাকৃতিক প্রোবায়োটিক। গরমে শিশুদের সুস্থ রাখতে এই পানীয়টি দিতে পারেন। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft