বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ১১ বৈশাখ ১৪৩১
 

কাতার-বাংলাদেশের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই    ৩২ টাকা কেজিতে ধান, ৪৫ টাকায় চাল কিনবে সরকার    মালিবাগে ট্রেনের ধাক্কায় নিরাপত্তাকর্মী নিহত    জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে ব্যারিস্টার খোকনকে অব্যাহতি    ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা    পানির নিচে দুবাই বিমানবন্দর, ব্যাপক বিশৃঙ্খলা    ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো   
ফটিকছড়িতে খাল খননে হাজারো কৃষকের মুখে হাসি
ফটিকছড়ি (চট্টগ্রাম) প্রতিনিধি:
প্রকাশ: রোববার, ৩১ মার্চ, ২০২৪, ৫:২৫ অপরাহ্ন

চট্টগ্রামের ফটিকছড়ির ভূজপুর হরিণা খাল পুন: খননের কাজ শুরু হয়েছে। এর মধ্য দিয়ে কৃষকরা নতুন করে স্বপ্ন দেখছেন। হাসি ফুটেছে হাজারো কৃষকের মুখে। বিশেষ করে ইরি-বোরো মৌসুমে সেচকাজ পরিচালনা সহজলভ্য হবে বলে মনে করছেন কৃষকরা। খাল খননের ফলে ভূজপুর ইউনিয়নের ১৫টি গ্রামের হাজার হাজার কৃষক উপকৃত হবেন বলে জানান স্থানীয় বাসিন্দারা। 

সম্প্রতি খাল পুন: খনন কাজের উদ্বোধন শেষে ফটিকছড়ির সংসদ সদস্য খাদিজাতুল আনোয়ার সনি এমপি বলেন- হরিণা খাল পুন: খননের পর ভূজপুর ইউনিয়নের বৃহৎ এলাকার বর্ষাকালে জলাবদ্ধতা রোধ হবে। বাড়বে কৃষি উৎপাদন এবং স্বাবলম্বী ও লাভবান হবে কৃষক।

ভূজপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহজাহান চৌধুরী সিপন বলেন, দীর্ঘদিন ধরে হরিণা খালটি ভরাট হয়ে পড়ে আছে। খালের আশেপাশে কৃষি জমি গুলো শুকনা মৌসুমে চাষাবাদ করতে পারতনা কৃষক। কৃষকদের কথা চিন্তা করে খাল খননের উদ্যোগ নিয়েছি। 

বিএডিসি চট্টগ্রামের সহকারী প্রকৌশলী তমাল দাস বলেন, চট্টগ্রাম ও কক্সবাজার জেলার ভূউপরিস্থ পানি ব্যবহারের মাধ্যমে সেচ উন্নয়ন প্রকল্প চট্টগ্রামের উদ্যোগে ১২ মিলোমিটার খাল খনন করা হবে। প্রথম পর্যায়ে এ বছর ৪ কিলোমিটার খাল খনন শুরু হয়েছে। পরবর্তী বছর ৮ কিলোমিটারসহ ১২ কিলোমিটার খাল খনন করা হবে। এখানে ব্যয় ধরা হয়েছে ৪৮ লক্ষ টাকা। খাল খননে কৃষকরা লাভবান হবেন পাশাপাশি বর্ষা মৌসুমে যে জলবদ্ধতা থাকবেনা।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft