শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
ভিয়েতনামের প্রেসিডেন্টের পদত্যাগ
প্রকাশ: বুধবার, ২০ মার্চ, ২০২৪, ১০:৪৫ অপরাহ্ন


ভিয়েতনামের প্রেসিডেন্ট ভো ভ্যান থুং মাত্র এক বছর দায়িত্ব পালনের পর পদত্যাগ করেছেন। ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি বুধবার এ ঘোষণা দিয়েছে। 

দলটি বলেছে, থুং ‘লঙ্ঘন ও ত্রুটির’ জন্য দোষী এবং কেন্দ্রীয় কমিটিতে তাঁর পদত্যাগ গৃহীত হয়েছে। পদত্যাগের বিস্তারিত কারণ প্রকাশ্যে আনা হয়নি।

পদত্যাগের বিষয়টি নিশ্চিত করতে বৃহস্পতিবার ভিয়েতনামের জাতীয় পরিষদের একটি বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হবে।

ভিয়েতনাম বড় রাজনৈতিক উত্থান-পতনের মধ্য দিয়ে গেলে ৫৩ বছর বয়সী ভো ভ্যান থুংয়ের নাটকীয় পতন ঘটে। তাঁর পূর্বসূরিও দুর্নীতিবিরোধী অভিযানে বহিষ্কৃত হয়েছিলেন। সে সময় বেশ কয়েকজন মন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে এবং শীর্ষ ব্যবসায়ী নেতারা জালিয়াতি দুর্নীতির চেষ্টা করেছিলেন।

দলের বিবৃতির উদ্ধৃতি দিয়ে ভিয়েতনাম নিউজ এজেন্সি (ভিএনএ) বলেছে বলেছে, থুং অনির্দিষ্ট ‘নিয়ম’ লঙ্ঘন করেছেন এবং রাষ্ট্রের প্রধান হিসেবে একটি সঠিক উদাহরণ স্থাপন করতে ব্যর্থ হয়েছেন। 

‘কমরেড ভো ভ্যান থুংয়ের লঙ্ঘন এবং ত্রুটিগুলো খারাপ জনমত সৃষ্টি করেছে, যা পার্টি, রাষ্ট্র ও ব্যক্তিগতভাবে নিজের সুনামকে প্রভাবিত করেছে। পার্টি, রাষ্ট্র ও জনগণের প্রতি (তিনি) তাঁর দায়িত্ব সম্পর্কে সম্পূর্ণ সচেতন, তিনি তাঁর অর্পিত পদ থেকে পদত্যাগ জমা দিয়েছেন।’

ভিয়েতনামের জন্য বিরল পদক্ষেপে প্রেসিডেন্ট নগুয়েন জুয়ান ফুক পদত্যাগ করার পর গত বছরের ২ মার্চ থুং প্রেসিডেন্ট হন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft