শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৯ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
বাগেরহাটে হঠাৎ মারা যাচ্ছে কার্প জাতীয় মাছ, চিন্তিত চাষিরা
বাগেরহাট প্রতিনিধি:
প্রকাশ: সোমবার, ১৮ মার্চ, ২০২৪, ৩:৪১ অপরাহ্ন

বাগেরহাটের কচুয়ায় আবহাওয়া জনিত কারণে মারা যাচ্ছে মণকে মন রুই, কাতলা, তেলাপিয়াসহ বিভিন্ন ধরনের কার্প জাতীয় মাছ। হঠাৎ করে মৎস্য ঘেরের মাছ পানির উপরে ভেসে উঠতে শুরু করে। এক পর্যায়ে কার্প জাতীয় মাছগুলো মারা যেতে থাকে।

গত দুই দিনে কচুয়া উপজেলার চরকাঠি গ্রামের আব্দুল জব্বার শেখের ৭০ মণের বেশি মাছ মারা গেছে। এতে প্রায় ৫০ লাখ টাকার ক্ষতির মুখে পড়েছেন তিনি। মরে যাওয়া মাছগুলো ঘেরের পাশেই মাটিচাপা দেওয়া হচ্ছে। মাছের অস্বাভাবিক মৃত্যুতে দুশ্চিন্তায় পড়েছেন আশপাশের চাষিরাও।

গতকাল রোববার সকালে আব্দুল জব্বার শেখের ঘেরে গিয়ে দেখা যায়, ঘেরের পানিতে বিপুল পরিমাণ সাদা মাছ ভেসে রয়েছে। শ্রমিকরা মাছ উঠিয়ে ঘেরের পাড়ে মাটিচাপা দিচ্ছেন। গত দুই দিনে মাছের মৃত্যু ঠেকাতে নতুন পানি সরবরাহের পাশাপাশি বিভিন্ন ওষুধ ব্যবহার করলেও কোনো প্রতিকার হয়নি বলে জানান ঘের চাষির ছেলে আব্দুর রহিম শেখ।

তিনি বলেন, গত বৃহস্পতিবার থেকে মাছ ভেসে উঠছে। ভেবেছি হয়তো খাবারের জন্য। পরে শুক্রবার সকাল থেকে দেখি প্রচুর পরিমাণ মাছ মরে ভেসে উঠেছে। বিভিন্ন খাবারের দোকানির সাথে কথা বলে এনার্জি সি, অক্সিজেন, গ্যাসোনিল, প্রবায়োটিকসহ বিভিন্ন ধরনের অ্যাকোয়া পণ্য ব্যবহার করেছি। তারপরও কোনো কাজ হয়নি। এখনও মারা যাচ্ছে। গত দুই দিনে ৭০ মণের উপরে মৃত মাছ উঠিয়ে ফেলেছি।

ঘেরের কর্মচারী আব্দুস ছাত্তার শেখ বলেন, প্রায় ৩০ বছর ধরে জব্বার হুজুরের ঘেরে কাজ করি। কখনও এভাবে মাছ মরতে দেখিনি। দুই দিন ধরে শুধু মরা মাছ উঠাচ্ছি, আর ঘেরের পাড়ে মাটিচাপা দিচ্ছি। শুধু জব্বার হুজুরের না, এলাকার আরও অনেকের মাছ মারা যাচ্ছে। হঠাৎ করে মাছ মারা যাওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন চাষিরা।

স্থানীয় মিজানুর রহমান বলেন, আবহাওয়া জনিত সমস্যা ও খালে পর্যাপ্ত পানি না থাকায় ঘেরের সাদা মাছ মারা যাচ্ছে। এভাবে মাছ মরতে থাকলে চাষিরা বিপদে পড়ে যাবেন।

মাছ চাষি আব্দুল জব্বার শেখ বলেন, দিনে প্রচুর গরম, রাতে ঠান্ডা হওয়ায় একটু খারাপ আবহাওয়া যাচ্ছে। এর সাথে স্থানীয় খালগুলোতে পানি না থাকায় ঠিকঠাক মতো পানিও দেওয়া যাচ্ছে না। এই কারণেই মাছ মারা গেছে। তিনি আরও বলেন, এটাই আমাদের বড় প্রজেক্ট। এখান থেকে বছরে ৬০-৬৫ লাখ টাকার মাছ বিক্রি করি। কিন্তু এবার খুব ক্ষতি হয়ে গেল! ৫০ লাখ টাকার ক্ষতি হয়েছে।

কচুয়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা প্রণব কুমার বিশ্বাস বলেন, আবহাওয়া জনিত অর্থাৎ ঠান্ডা-গরম এবং ঘেরের মাটি ও পানি দূষিত হওয়ার কারণে মাছ মারা যাচ্ছে। এই অবস্থায় চাষিদের পানি পরিবর্তন ও মাটির গুণাগুণ বৃদ্ধির জন্য চুন প্রয়োগের পরামর্শ দেওয়া হয়েছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft