বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
মসিক নির্বাচন
নগরবাসীর উন্নয়নে টিটুর বিকল্প নেই
ময়মনসিংহ প্রতিনিধি:
প্রকাশ: বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪, ৭:৪১ অপরাহ্ন

মসিক নির্বাচনকে সামনে রেখে ইকরামুল হক টিটু বলেছেন, আপনাদের দোয়া, ভালোবাসা, সহযোগিতা ও সমর্থন আমি ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র হিসেবে দায়িত্ব নিয়েছিলাম। বর্তমান সরকারের সার্বিক উন্নয়নের ধারা অব্যাহত রেখে একটি আধুনিক ও উন্নত সিটি কর্পোরেশন গড়ে তুলতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছি। উল্লেখ্য যে, করোনাভাইরাসের বিরূপ পরিবেশ এবং ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবের কারণে আমাদের কর্মপরিকল্পনা কিছুটা বাধাগ্রস্ত, বিলম্বিত ও অসমাপ্ত রয়ে গেছে। নির্ধারিত লক্ষ্যমাত্রা অনুযায়ী সকল উন্নয়ন কাজ সম্পন্ন করা যায়নি; তবে আমি যথাসাধ্য চেষ্টা করে গেছি সার্বিক নাগরিক সুযোগ-সুবিধা প্রদানে।

আমি যেসব উন্নয়ন কাজ করেছি, শহরের অবকাঠামো উন্নয়নসহ  ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন, সিটি কর্পোরেশন ডিজিটাল সেবা কেন্দ্র প্রতিষ্ঠা, সিটি হেলথ সেন্টার উদ্বোধন, পার্ক-চিড়িয়াখানা প্রতিষ্ঠা, ১৭০ কিলোমিটার রাস্তায় স্ট্রিট লাইট স্থাপন করেছি। বিগত দিনে, মহানগরীর  বর্জ্য ব্যবস্থাপনার বিশেষ উন্নয়নসহ সিসিটিভি ক্যামেরা স্থাপন, মশা নিধনে ক্রাশ প্রোগ্রাম, নগরের সর্বত্র সৌন্দর্যায়ন, ফুটপাতের সাথে ওয়াকওয়ে নির্মাণ, জয় বাংলা চত্বর নির্মাণ, যাত্রী ছাউনি নির্মাণ, মসজিদ, মন্দির, গোরস্থান, শ্মশানঘাট, মহিলাদের নামাজ খানা, ঈদগাহ নির্মাণ ও সংস্কার কাজ করেছি। করোনা প্রতিরোধে শিশুসহ সকল নাগরিকের জন্য টিকা সেবা প্রদান করেছি। নাগরিক অংশগ্রহণ বাড়াতে 'নগরবার্তা' নামে একটি ত্রৈমাসিক প্রকাশনা করেছি। এছাড়া তথ্য অধিকার আইন, ডেঙ্গু প্রতিরোধ, খাদ্যের গুণগত মান নিয়ন্ত্রণ, সুস্থ জীবনযাপন সম্পর্কে সচেতনতামূলক বার্তা ব্যাপকভাবে প্রচার করা হয়েছে। প্রান্তিক মানুষের জীবনমান উন্নয়নে বিউটি পার্লার, কম্পিউটার, ড্রাইভিং, মোবাইল সার্ভিসিং, সেলাই-বুটিকের উপর প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ব্যবসায়িক সহায়তার জন্য গরিব ব্যবসায়ীদের  প্রচুর আর্থিক অনুদান প্রদান সহ ছাত্র-ছাত্রীদের উল্লেখযোগ্য বৃত্তি প্রদান করা হয়েছে। অনেক গরীবদের পুষ্টি সহায়তা প্রদান করা হয়েছে। এছাড়াও মায়েদের স্বাস্থ্য ও পুষ্টি পরামর্শ দেওয়া হচ্ছে। কিশোরীদের স্বাস্থ্য-পুষ্টি কাউন্সেলিং, পুষ্টি উপকরণ এবং প্রয়োজনীয় স্বাস্থ্য সুরক্ষা ও স্যানিটেশন সামগ্রী দেওয়া হয়েছে। পরিচ্ছন্ন স্যানিটেশন ব্যবস্থায়  টিউবওয়েল বসানোর পাশাপাশি অনেক শৌচাগার স্থাপন করা হয়েছে। কুরবানির বর্জ্য দ্রুত অপসারণে দেশে সুনাম অর্জন করেছে আমাদের সিটি কর্পোরেশন। 

এছাড়াও, এসএসসি ও এইচএসসিতে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীদের নিয়মিত সংবর্ধনাসহ নিয়মিত সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। বঙ্গবন্ধুর জন্মদিন পালন, শেখ রাসেলের জন্মদিন পালন, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন, মুক্তিযুদ্ধের ফটো প্রদর্শনী ও কুইজ প্রতিযোগিতার মাধ্যমে আমরা নাগরিকদের সচেতন করেছি। আপনারা জানেন, আমার প্রতিদিনের কার্যক্রম। দেখেছেন আমার শারীরিক ও মানসিক পরিশ্রম । ময়মনসিংহ সিটি কর্পোরেশনের সার্বিক উন্নয়ন, নাগরিক নিরাপত্তা নিশ্চিত করতে করোনা লড়াইয়ে নিজের জীবন উপেক্ষা করে নগরবাসীর পাশে দাঁড়িয়েছি। করোনাকালীন দুঃসময়ে গরীবদের খাদ্য সংকটে মাননীয় প্রধানমন্ত্রীর উপহারসহ নিজ তহবিল থেকে যথাসম্ভব সহায়তা করেছি। আমাদের জন্য  একটি সুন্দর ও নান্দনিক শহর গড়ে তুলতে সকাল থেকে গভীর রাত পর্যন্ত নিরলসভাবে কাজ করে যাচ্ছি।

তিনি আরও বলেন, সময়ের অভাবে হয়তো অনেক উন্নয়ন কাজ সম্পন্ন করা যায়নি; যেগুলো আমাদের নগরবাসীর স্বপ্ন। কিন্তু ভালো-মন্দ সব সময়ে আমি আপনাদের পাশে ছিলাম, আছি এবং থাকতে চাই। তাই, এই মহানগরীর  প্রত্যাশিত ও চলমান উন্নয়ন কাজ শেষ করে একটি স্মার্ট ও টেকসই মহানগর গড়ে তুলতে- আমার বিশেষ অনুরোধ; আমার প্রতীক টেবিল ঘড়ি। ময়মনসিংহ সিটি কর্পোরেশনের কাঙ্ক্ষিত উন্নয়নের জন্য আমাকে আবার টেবিল ঘড়ি মার্কায় ভোট দিয়ে চলমান উন্নয়ন কাজ অব্যহত রাখাসহ আপনাদের সার্বিক সেবা করার সুযোগ দিবেন।
মসিক নির্বাচনে মেয়র প্রার্থী টিটুর ২৩ দফা ইশতেহার ঘোষণা : 

ময়মনসিংহ সিটি করপোরেশন (মসিক) নির্বাচন সামনে রেখে নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন মেয়র ইকরামুল হক টিটু। গত রবিবার দুপুরে ময়মনসিংহ প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলনে ২৩ দফা নির্বাচনী ইশতেহার ঘোষণা করেন তিনি। 

ইশতেহার গুলো হচ্ছে : 

১. নগরীর প্রধান সমস্যা যানজট নিরসনে সিটি কর্পোরেশনের আওতাভুক্ত সড়কসমূহ প্রশস্তকরণ দাখিলকৃত ও প্রধান সড়কের মোড় সমূহ প্রশস্তকরণ প্রকল্প বিদ্যমান সমূহ অনুমোদনের মাধ্যমে যানজট নিরসন ও বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে ওভারপাস বা ফ্লাইওভার নির্মাণের উদ্যোগ গ্রহণ।

২. যানজট নিরসনে সড়ক ও জনপথ বিভাগের রাস্তা প্রশস্তকরণ, রেলপথ বিভাগ ওভারপাস ও আন্ডারপাস নির্মাণ ট্রাফিক সহ বিভাগের জনবল বৃদ্ধি, প্রশিক্ষণ প্রদান ও আধুনিক ট্রাফিক সিগন্যাল স্থাপনে সকল বিভাগের সমন্বিত উদ্যোগ গ্রহণ।

৩. নগরীর প্রবেশদ্বার সন্নিকটে তিনটি বাস টার্মিনাল ও একটি ট্রাক টার্মিনাল নির্মাণের দাখিলকৃত প্রকল্প দ্রæত অনুমোদনের মাধ্যমে নগরীর যানজট নিরসনে উদ্যোগ গ্রহণ।

৪. নগরবাসীর যাতায়াতের সুবিধার্থে চলমান রাস্তাসমূহ পাকাকরণ প্রকল্প দ্রæত সম্পন্ন করা ও নতুন পুরাতন সকল ওয়ার্ডের সমস্ত রাস্তাঘাট, ব্রিজ ও কালভার্ট দ্রæত নির্মাণ।

৫. নগরীর খাল সমূহ দখলমুক্ত করার মাধ্যমে পানি প্রবাহ বৃদ্ধি ও জলাবদ্ধতা নিরসনের চলমান ড্রেনেজ নির্মাণ প্রকল্প সমূহ দ্রæত সম্পন্ন করার উদ্যোগ গ্রহণ।

৬. হোল্ডিং ট্যাক্স না বাড়িয়ে নাগরিক সেবার মান বৃদ্ধি ও ট্রেড লাইসেন্স ফি যুক্তিসঙ্গত ও সহনীয় পর্যায়ে রাখা এবং পৌর করকে আরো সহনীয় করতে সম্মানিত নাগরিকবৃন্দ মতামতের ভিত্তিতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ। 

৭. পরিচ্ছন্ন ও দূষণমুক্ত নগরী গড়ার লক্ষ্যে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনার জন্য নির্মাণাধীন প্ল্যান্ট দ্রæত বাস্তবায়ন ও অন্যান্য কার্যক্রমসমূহ আরও জোরদার করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ। পাশাপাশি নগরীর সর্বত্র দূষণ রোধে সচেতনতা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ।

৮. বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে প্রক্রিয়াধীন প্রস্তাবটি দ্রæত অনুমোদনের ব্যবস্থা গ্রহণের মাধ্যমে বর্জ্যমুক্ত পরিবেশ গড়ে তুলতে উদ্যোগ গ্রহণ।

৯. বিভিন্ন অপতৎপরতা রোধ করে আলোকিত নগরায়নের লক্ষ্যে নগরীর প্রধান সড়কগুলোতে চলমান ‘সড়ক বাতি’ স্থাপন প্রকল্প দ্রæত সম্পন্নকরণে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ।

১০. সরকার কর্তৃক বিভিন্ন সময় প্রদত্ত বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতাসমূহ সুষ্ঠু বন্টন নিশ্চিত করা ও অন্যান্য নাগরিক সেবাসমূহ 
জনগণের নিকট সহজলভ্য করার ব্যবস্থা করা।

১১. নাগরিক সেবা আরও সহজলভ্য করতে প্রস্তাবিত আধুনিক ‘নগর ভবন’ প্রকল্প দ্রæত বাস্তবায়ন ও নাগরিক সেবাসমূহ ডিজিটালাইজড করার উদ্যোগ গ্রহণ।

১২. নগরীর সৌন্দর্যবর্ধনের লক্ষ্যে নানাবিধ যুগোপযোগী পরিকল্পনা প্রণয়ন। পরিবেশের ভারসাম্য রক্ষার্থে ও সবুজ নগরায়নের লক্ষ্যে রাস্তার দুই পাশে ও খোলা জায়গা পর্যাপ্ত বৃক্ষরোপণ ও জলধার নির্মাণ ও সংরক্ষণের উদোগ গ্রহণ।

১৩. নগরবাসীর সু-চিকিৎসা নিশ্চিতের লক্ষ্যে চলমান চারটি নাগরিক সেবা কেন্দ্রের পরিধি বৃদ্ধি ও দুটি নির্মাণাধীন হাসপাতাল দ্রæত সম্পন্ন করার উদ্যোগ গ্রহণ।

১৪. নগরবাসীর বেকারত্ব রোধে নারী-তরুণদের নানাবিধ প্রশিক্ষণ কার্যক্রম বৃদ্ধির মাধ্যমে তাদেরকে আত্মনির্ভরশীল হওয়ার সুযোগ সৃষ্টি করে দেওয়া।

১৫. বেকারত্ব রোধে ময়মনসিংহ নগরীকে শিল্পনগরী ও পর্যটন নগরী হিসাবে গড়ে তোলার লক্ষ্যে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করা উৎসাহ ও সহায়তা প্রদান করার উদ্যোগ গ্রহণ।

১৬. বর্ধিত নতুন এলাকাসমূহে নগর বিন্যাসের পরিকল্পনা প্রণয়নের মাধ্যমে আগামী নগরীকে স্বাচ্ছন্দ্যময় করে তোলা।

১৭. নগরীর প্রত্যেক এলাকায় সহজাত তারুণ্যের বিকাশে ক্রীড়া ও সাংস্কৃতিক ক্লাব গঠন ও পর্যাপ্ত খেলার মাঠ ও উন্মুক্ত মঞ্চ তৈরি করণে সহযোগিতা প্রদান।

১৮. বিভাগীয় সাংস্কৃতিক পল্লি নির্মাণে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ।

১৯. শিশুদের শারীরিক বিকাশের জন্য প্রস্তাবিত ‘শেখ রাসেল শিশু পার্ক’ প্রকল্প দ্রæত বাস্তবায়ন ও ‘বিপিন পার্ক’ আধুনিকায়ন করার উদ্যোগ গ্রহণ।

২০. সকল ধর্মীয় প্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়ন ও কবরস্থান, শ্মশান ঘাটসমূহ আরও সুবিধা সম্বলিত উন্নত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ।

২১. মাদকসেবন ও অপরাধমূলক কর্মকাণ্ড হতে বিরত রাখতে যুবসমাজের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে উদ্যোগ গ্রহণ ও স্থানীয় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহযোগিতা প্রদান।
 ২২. সিটি কর্পোরেশন বিদ্যমান ৫টি অনলাইন সেবাসমূহ ছাড়াও অন্যান্য সেবা সমূহ ডিজিটালাইজেশনের মাধ্যমে সম্মানিত নাগরিকবৃন্দের হাতের মুঠোয় পৌঁছে দেওয়া এবং ৩৩টি ওয়ার্ডে স্মার্ট কর্নার স্থাপনের উদ্যোগ গ্রহণ।
২৩. বিভিন্ন অ্যাপসের মাধ্যমে সিটি করপোরেশনের সঙ্গে সম্মানিত নাগরিকদের সহজ যোগাযোগ ব্যবস্থা গ্রহণ।
সাংবাদিক সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এককথায় ইকরামুল হক টিটু বলেন, সড়ক সমূহ প্রশস্তকরণ, পরিচ্ছন্ন নিবাস, যানজট, জলজট মুক্ত করে আমি একটি সমৃদ্ধ ময়মনসিংহ গড়তে চাই। আপনার কাছে আপনার পরিবার যেমন আমার কাছে এ নগরটি তেমন বলে উল্লেখ করেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft