বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
রুশ গোয়েন্দা বিমান ভূপাতিত করলো ইউক্রেন
প্রকাশ: শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৪, ৪:০৬ অপরাহ্ন

আজ শনিবার রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের দুই বছর পূর্ণ হওয়ার আগ মুহূর্তে রাশিয়ার এ-ফিফটি সামরিক গোয়েন্দা বিমান ভূপাতিত করার দাবি করেছে ইউক্রেনের সামরিক বাহিনী।

ইউক্রেনের সামরিক সূত্র বলেছে, স্থানীয় সময় গতকাল শুক্রবার রাশিয়ার রস্তোফ-অন-ডন ও ক্রাসনোদর শহরের মধ্যবর্তী জায়গায় বিমানটি ভূপাতিত করা হয়। সম্মুখসমরস্থল থেকে এ জায়গাটি প্রায় ২০০ কিলোমিটার দূরে। পরে জরুরি সেবা সংস্থাগুলো কানেভস্কো এলাকায় বিমানের খণ্ডিত অংশ খুঁজে পায়।

তবে ইউক্রেনের এই দাবির বিপরীতে রাশিয়ার কোনো বক্তব্য পাওয়া যায়নি। ইউক্রেনের বিমানবাহিনীর প্রধান মিকোলা ওলেশচাক তাঁর সেনাবাহিনী ও সামরিক গোয়েন্দা বাহিনীকে ধন্যবাদ জানিয়েছেন। বিমানটি দূরপাল্লার রাডার শনাক্তকারী ছিল। রাশিয়ার সেনাবাহিনীর ছুটির দিনে এ ঘটনা ঘটে। মিকোলা ওলেশচাক সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে বলেছেন, ‘দখলদারদের অভিনন্দন’।

অনলাইনে শেয়ার করা ভিডিওতে বিমানটি লক্ষ্য করে গুলি ছোড়ার মুহূর্তে প্রচুর কালো ধোঁয়া ও আগুন ছড়িয়ে পড়তে দেখা গেছে। আনুষ্ঠানিকভাবে কিছু না জানালেও রাশিয়ার সেনাবাহিনী সংশ্লিষ্ট টেলিগ্রাম চ্যানেলে বলা হয়েছে, বিমানটি কারা ভূপাতিত করেছে তা জানা যায়নি।

আর আগে এ বছরের ১৪ জানুয়ারি ইউক্রেন এ-ফিফটি-এর একটি বিমান ভূপাতিত করার দাবি করে ইউক্রেন। তারও আগে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিলো, রাশিয়ার কাছে ছয়টি এ-ফিফটি বিমান থাকতে পারে। এই বিমানগুলো লাখ লাখ ডলার ব্যয়ে তৈরি করা হয়। এগুলো বিমান প্রতিরক্ষাব্যবস্থা ও রাশিয়ার জেটগুলোর লক্ষ্যবস্তুর মধ্যে সমন্বয়ের কাজ করে।

সম্প্রতি দক্ষিণ-পূর্বাঞ্চলে রাশিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে বেশ অগ্রগতি হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। গত মাসে ইউক্রেনের সেনা কর্মকর্তারা বলেছেন, এ-ফিফটি বিমানের সঙ্গে সঙ্গে তারা আইওয়ান-২২ নিয়ন্ত্রণকারী বিমানও ধ্বংস করেছেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft