শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৯ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
পাকিস্তান সফরে যাচ্ছেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী
প্রকাশ: সোমবার, ২২ জানুয়ারি, ২০২৪, ৯:০১ অপরাহ্ন

ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনায় ইরান এবং পাকিস্তানের মধ্যে সৃষ্ট উত্তেজনা স্বাভাবিক করতে পাকিস্তান সফরে যাবেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান। আগামী সপ্তাহে এ সফরে যাবে বলে এক প্রতিবেদনে জানায় রয়টার্স।

দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া এক যৌথ বিবৃতিতে আজ সোমবার নিজেদের মধ্য সম্পর্ক পুনঃস্থাপনে নতুন পদক্ষেপের কথা জানানো হয়। নতুন পদক্ষেপের অংশ হিসেবেই ইরানের পররাষ্ট্রমন্ত্রীর এ সফর। 

মূলত, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাস জিলানির আমন্ত্রণে ২৯ জানুয়ারি ইসলামাবাদে আসবেন তিনি।

এর আগে, গত মঙ্গলবার ইরানের বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে স্থানীয় জঙ্গিগোষ্ঠী জইশ আল-আদলের ঘাঁটিতে বিমান থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। আর এ প্রসঙ্গে ইরান জানায়, শুধুমাত্র পাকিস্তানি ভূখণ্ডে সন্ত্রাসীদের লক্ষ্যবস্তু করেই হামলা চালানো হয়েছে। 

এরপরেই, পাকিস্তানের সামরিক বাহিনী ইরানের সিস্তান ও বেলুচিস্তান প্রদেশে হামলা চালায়। ইরানি কর্তৃপক্ষ বলেছে, সিস্তান ও বেলুচিস্তানের পাকিস্তানের হামলায় অন্তত ৯ জন নিহত হয়েছেন; যাদের মধ্যে তিনজন নারী ও চারজন শিশু।

পাকিস্তানে ইরানের মঙ্গলবারের হামলার ঘটনায় উভয় দেশের মাঝে কূটনৈতিক সংকটের সূত্রপাত হয়। ইরান থেকে রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নেয় পাকিস্তান। একই সঙ্গে প্রতিবেশী এই দেশটির সাথে উচ্চপর্যায়ের সব ধরনের সফর স্থগিত করে ইসলামাবাদ। পাকিস্তানের হামলার পর বৃহস্পতিবার ইরান প্রতিবেশী দেশটির চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করে ‘‘তাৎক্ষণিকভাবে ব্যাখ্যা’’ দাবি করা হয়।

তবে উভয় দেশের তৎপরতায় দুই দেশের মধ্যে সংকট আর বেশি দূর আগাতে পারেনি। সর্ব শেষ বিবৃতিতে পররাষ্ট্রমন্ত্রীর সফরের পাশাপাশি বিবৃতিতে আরও বলা হয়, উভয় দেশের রাষ্ট্রদূতদেরও আগামী ২৬ জানুয়ারির মধ্যে স্বপদে ফিরতে বলা হয়েছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft