বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর   
যুক্তরাষ্ট্রের তেলবাহী ট্যাংকার জব্দ করল ইরান
প্রকাশ: বৃহস্পতিবার, ১১ জানুয়ারি, ২০২৪, ৯:৪৩ অপরাহ্ন

ইরানের রাষ্ট্রীয় মিডিয়া আজ বৃহস্পতিবার জানিয়েছে, গত বছর ইরানের একটি তেলবাহী ট্যাংকার জব্দের প্রতিশোধ হিসেবে তুরস্কের উদ্দেশ্যে যাওয়া ইরাকি অপরিশোধিত তেলসহ মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ট্যাংকার আটক করেছে ইরান। 

এক প্রতিবেদনে আরব নিউজ জানায়, মার্শাল দ্বীপপুঞ্জ-পতাকাবাহী সেন্ট নিকোলাস নামের ট্যাংকার দখল করা ইয়েমেনের ইরান-সমর্থিত হুতি যোদ্ধাদের দ্বারা লোহিত সাগরের জাহাজ চলার রুটগুলোকে লক্ষ্য করে বিগত কয়েক সপ্তাহের আক্রমণের সঙ্গে মিলে যাচ্ছে। এদিন ইরান নিশ্চিত করেছে যে, তাদের নৌবাহিনী ওমান উপসাগরে একটি তেলের ট্যাংকার আটক করেছে। যেটিতে সশস্ত্র ব্যক্তিরা উঠেছিল বলে জানা গেছে।

ইউকেএমটিও জানিয়েছে, কালো সামরিক স্টাইলের ইউনিফর্ম পরা পাঁচজন মুখোশধারী বন্দুক হাতে অপরিশোধিত তেলের ট্যাংকারে উঠেছিল। আর ব্রিটিশ সমুদ্র নিরাপত্তাবিষয়ক সংস্থা অ্যামব্রে বলেছে, মার্শাল দ্বীপপুঞ্জের পতাকাবাহী সেন্ট নিকোলাস নামের ওই ট্যাংকারটি গত বছর ইরানি তেল পরিবহন করায় জব্দ করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। জাহাজের গতিবিধি শনাক্তকরণ প্রযুক্তি ব্যবহার করে অ্যামব্রে ওমানের সোহার শহরের কাছাকাছি পৌঁছানোর পর তারা ট্যাংকারের নিয়ন্ত্রণ হারায়।

জানা গেছে, ট্যাংকারটি ইরানের বন্দর-ই-জাস্কের দিকে নিয়ে যাওয়ার সময় ট্র্যাকিং সিস্টেম বন্ধ করে দেয়া হয়। বর্তমানে ট্যাংকারটির অবস্থান শনাক্ত করা সম্ভব হচ্ছে না। গত বছর ওই ট্যাংকারটি যুক্তরাষ্ট্র জব্দ করার পর ওয়াশিংটনকে সতর্ক করে দিয়ে তেহরান বলেছিল, এর সমুচিত জবাব দেয়া হবে। এবার তারই প্রতিফলন ঘটলো।

ইরানের রাষ্ট্র-চালিত টেলিভিশন বৃহস্পতিবার বিকেলে জানায়, সশস্ত্র ব্যক্তিরা ট্যাংকারটি আরোহণের কয়েক ঘণ্টা পরে আটকের বিষয়টি স্বীকার করেছে। রাষ্ট্রীয় টিভি বলেছে, 'লঙ্ঘনকারী তেল ট্যাংকার সুয়েজ রাজন
আমেরিকানরা নিজেদের কাছে নিয়ে, ইরানের তেল চুরি করেছিল।

সেন্ট নিকোলাস অপরিশোধিত তেলের ট্যাংকারের মালিকরা আরব নিউজকে বলেছেন, বৃহস্পতিবার ভোরে জাহাজটির সঙ্গে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এই ঘটনাটি ওমানের সোহার থেকে ৫০ নটিক্যাল মাইল পূর্বে বলে জানা যাচ্ছে। নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, এর ট্র্যাকিং সিস্টেম বন্ধ করে দেয়া হলেও সেটি ইরানের দিকে যাচ্ছে বলে মনে করা হচ্ছে।

এম/টি সেন্ট নিকোলাসের ম্যানেজার এম্পায়ার নেভিগেশনের একজন মুখপাত্র আরব নিউজ রিপোর্টকে নিশ্চিত করেছেন যে তারা তাদের ট্যাংকারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় আথেন্সের সময় আনুমানিক ৬টা ৩০ মিনিটে। ট্যাংকারটিতে মোট ১৯ জন ক্রু সদস্য রয়েছে। যাদের ১৮ জন ফিলিপিনের এবং একজন গ্রীকের নাগরিক।

প্রতিবেদনে বলা হয়েছে, 'জাহাজটি আগের দিন বসরাহ (ইরাক) থেকে প্রায় এক লাখ ৪৫ হাজার মেট্রিক টন অপরিশোধিত তেলের একটি কার্গো লোড করেছিল, যা সুয়েজ খাল হয়ে আলিয়াগা (তুরস্কে) গন্তব্য ছিল। জাহাজের চার্টারার হল টুপ্রাস। এম্পায়ার নেভিগেশন তাদের জরুরী পরিকল্পনা সক্রিয় করেছে এবং সব কর্তৃপক্ষকে অবহিত করেছে। পাশাপাশি তারা সেন্ট নিকোলাসের সঙ্গে যোগাযোগ পুনরুদ্ধারের জন্য সর্বাত্মক প্রচেষ্টা করছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft